Na Bollei Noy: রাইস মিলের তালা খুলতেই বোঝা গেল, কত ধানে কত চাল! যে কথা ‘না বললেই নয়’

Na Bollei Noy: বীরভূমের কেষ্ট মণ্ডল নিজাম প্যালেসের চোদ্দো তলায় বন্দি। বোলপুরে তাঁর মেয়ের নামে থাকা ভোলে ব্যোম রাইস মিলে হাজির সিবিআই।

Na Bollei Noy: রাইস মিলের তালা খুলতেই বোঝা গেল, কত ধানে কত চাল! যে কথা 'না বললেই নয়'
না বললেই নয়
Follow Us:
| Edited By: | Updated on: Aug 19, 2022 | 4:23 PM

দলের মধ্যে কোথায় কোথায় বাসা বেঁধেছে দুর্নীতি? সেই খবর কি পাচ্ছিলেন না তৃণমূল নেতৃত্ব? প্রথমে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট, তারপর CBI কি চোখ খুলে দিল তৃণমূলের? তৃণমূল কি অপেক্ষা করছিল, দুর্নীতিতে নাম জড়ানো নেতাদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেয় তদন্তকারী সংস্থাগুলি? সেই বুঝে পদক্ষেপ করবে? না কি, ED, CBI পার্থ চট্টোপাধ্যায় এবং অনুব্রত মণ্ডলকে গ্রেফতারের আগেই, তৃণমূল কি বুঝতে পেরেছিল কিছু নেতার জন্য সমগ্র দলের ভাবমূর্তি ধাক্কা খেতে পারে?

তাই কি, ৬ মাসের মধ্যে রাজ্যের মানুষকে নতুন তৃণমূল উপহার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন অভিষক বন্দ্যোপাধ্যায়? পার্থ চট্টোপাধ্যায় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায় গ্রেফতার হয়ে যেতেই, সেই শুদ্ধিকরণের হাওয়া এখন প্রবল বেগে বইছে? তৃণমূল দলটার ভিতরে তো বটেই। মন্ত্রিসভাতেও মেকওভারের চেষ্টা শুরু হয়েছে? কিছুদিন আগেই মন্ত্রিসভায় কয়েকজন নতুন মুখ জায়গা পেয়েছেন। তারপর, গতকাল রাজ্য মন্ত্রিসভার বৈঠকে পইপই করে সতর্ক করেছেন মুখ্যমন্ত্রী। বেশ কিছু টোটকাও দিয়েছেন। যেমন, মমতা বন্দ্যোপাধ্য়ায়ের নির্দেশ, পাইলট কার ব্যবহার করতে পারবেন না কোনও মন্ত্রী। অর্থাত্‍ সামনে পিছনে হুটার লাগানো পুলিশের গাড়ি নিয়ে, হুশ করে যাতায়াতের যে কালচার, সেই কালচার এবার থেকে বন্ধ।

১৯৯১ সালে প্রথমবার কেন্দ্রীয় মন্ত্রী হয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ২০০৯ সালে হয়েছিলেন রেল মন্ত্রী। ২০১১ সাল থেকে তিনি রাজ্যের মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্য়ায় নিজে পাইলট কার নেন না কোনওদিন। সেই ফর্মুলাতেই এবার থেকে চলতে হবে রাজ্যের মন্ত্রীদের। কিন্তু, নেতা মন্ত্রীরা ভিভিআইপি কায়দায় ঘোরাফেরা না করলেই কি মানুষের সঙ্গে দূরত্ব কমবে? কেলেঙ্কারিতে যে ভাবে নানা স্তরের নেতার নাম জড়িয়েছে, তাতে যে শাসকদলের ছবি খারাপ হয়েছে, ভাবমূর্তি নষ্ট হয়েছে, তা মেরামত করে নেওয়া যাবে?

নিশ্চিতভাবেই পার্থ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে তৃণমূল নেতৃত্ব। CBI গ্রেফতার করার পর, কিছুদিন জল মেপে নেওয়ার পর, পার্থ চট্টোপাধ্যায়কে ক্যাবিনেট থেকে সরানো হয়েছে। সরিয়ে দেওয়া হয়েছে মহাসচিবের পদ থেকেও। কিন্তু, অনুব্রত মণ্ডলের বিষয়ে তৃণমূল কি দিশা পাচ্ছে না? তাই কি জিরো টলারেন্সের শিঙা ফোঁকার পরও, কেষ্ট মণ্ডলের পাশে দাঁড়াতে হচ্ছে? এতে কি শুদ্ধিকরণের বার্তা ধাক্কা খাচ্ছে না? অনুব্রত মণ্ডলকে টাচ করলে ৪৪০ ভোল্টের কারেন্ট লাগবে পঞ্চায়েত ভোটের আগে? তাই কি সাবধানী তৃণমূল?

অনুব্রত মণ্ডলকে মাথায় তুলে রেখে, মন্ত্রীদের পাইলট কার কেড়ে নিয়ে সামলে দেওয়া যাবে ইমেজ? আজ জন্মাষ্টমী। বীরভূমের কেষ্ট মণ্ডল নিজাম প্যালেসের চোদ্দো তলায় বন্দি। আর বোলপুরে তাঁর মেয়ের নামে থাকা ভোলে ব্যোম রাইস মিলে, তো নতুন পর্দাফাঁস করে ফেলল CBI। চালকলের আড়ালেই কি আসল গ্যাঁড়াকল রয়েছে? কত ধানে কত চাল বোঝা যাচ্ছে, রাইস মিলের তালা খুলতেই? কী আছে ভোলে ব্যোম রাইস মিলে? সেই সব কথা আজ হবে। উঠে আসবে নতুন নতুন তথ্য, অনুব্রত মণ্ডলের আয় ও আয়করের হিসেব।

সময়টা জানেন তো? রাত ৮.৫৭। টিভি নাইন বাংলায়, না বললেই নয়।