ঝুলে রইল চার নেতার ভাগ্য নির্ধারণ, আজ হচ্ছে না নারদ মামলার শুনানি

গত কালের পর আজ ফের সেই মামলার শুনানি হওয়ার কথা ছিল। আপাতত জেল হেফাজতেই আছেন নারদ-কাণ্ডে (Narada Case) অভিযুক্ত চার নেতা।

ঝুলে রইল চার নেতার ভাগ্য নির্ধারণ, আজ হচ্ছে না নারদ মামলার শুনানি
অলংকরণ: অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: May 20, 2021 | 12:32 PM

কলকাতা: আজ নারদ মামলার শুনানি হচ্ছে না। শুনানির জন্য নির্ধারিত সময়ের কয়েক ঘণ্টা আগে নোটিস দিয়ে এমনটাই জানালেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল। বৃহস্পতিবার দুপুর ২ টোয় এই মামলার শুনানি হওয়ার কথা ছিল। আর তার আগেই বাতিল হয়ে গেল শুনানি।

গত কাল, বুধবার এই মামলার শুনানি হয়। ২ ঘণ্টারও বেশি সময় ধরে চলে সেই শুনানি। গত কাল জামিন পাননি নারদ-কাণ্ডে অভিযুক্ত চার নেতা। মামলা স্থানান্তর করার যে আর্জি সিবিআই জানায়, সেই বিষয়েও কোনও রায় দেয়নি হাইকোর্ট। বৃহস্পতিবারও জেল হেফাজতেই ছিলেন দুই মন্ত্রী-সহ চারজন। গত কাল আদালত জানিয়েছিল, বৃহস্পতিবার দুপুর ২টোয় শুনানি হবে। কিন্তু আজ নোটিস দিয়ে বিচারপতি জানিয়েছেন, ‘অনিবার্য কারণে আজ শুনানি হচ্ছে না।’ যদিও কী কারণ, তার কোনও স্পষ্ট ব্যাখ্যা দেওয়া হয়নি।

হাই প্রোফাইল এই মামলায় দুই মন্ত্রী-সহ চার নেতার ভাগ্য নির্ধারণের দিকে তাকিয়ে রয়েছে রাজনৈতিক মহল। সোমবার তাঁদের গ্রেফতার করা হয়। সে দিন রাত থেকেই জেল হেফাজতে রয়েছেন পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম, পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, বিধায়ক মদন মিত্র ও শোভন চট্টোপাধ্যায়। আজ শুনানি হলে তাঁদের জামিনের জন্য ফের একবার আবেদন জানাতেন অভিযুক্তদের পক্ষের আইনজীবীরা। এরই মধ্যে আজ শুনানি বাতিল হয়ে যাওয়ায় একটা দিন নষ্ট হয়ে যাচ্ছে বলেই মনে করছেন তাঁরা। তাই আজই যাতে মামলা শোনা হয়, সেই চেষ্টা চালিয়ে যাওয়ার কথা বলছেন আইনজীবীরা।

আইনজীবীদের দাবি, এই ঘটনা কাযর্ত নজিরবিহীন। কারণ হাইকোর্টে কোন মামলার শুনানি হবে, তা আগের দিনই তালিকা প্রকাশ করে জানিয়ে যাওয়া হয়। এ ক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি। তাই সাধারণত বিচারপতি থাকতে না পারলে তিনি আগের দিন জানিয়ে দেন। কিন্তু এ ক্ষেত্রে দেখা গেল ঘণ্টা দুয়েক আগে শুনানি বাতিল হওয়ার কথা জানালেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি। এই অবস্থায় একমাত্র রেজিস্ট্রার জেনারেলের একটি ক্ষমতা আছে, যার দ্বারা তিনি অন্য বেঞ্চে শুনানির অনুমতি দিতে পারেন। তাই দেরি না করেই আজ তড়িঘড়ি আদালতে যাচ্ছেন আইনজীবীরা। রেজিস্ট্রার জেনারেলের কাছে আজই শুনানির আবেদন জানাবেন তাঁরা।

আরও পড়ুন: করোনা মোকাবিলায় পথে বিধায়ক-মন্ত্রীরা, কেউ বিলি করলেন মাস্ক, কেউ চালু করলেন ‘আশ্বাস প্রকল্প’

এই ঘটনায় আইনজীবী অনিন্দ্য রাউত বলেন, ‘এমন ঘটনা আমরা কখনও দেখিনি। ঘটনাক্রম যে জায়গায় যাচ্ছে, সেটা অপ্রত্যাশিত। কী হচ্ছে, কেন হচ্ছে, বোঝা কঠিন হয়ে যাচ্ছে। আমাদের অভিজ্ঞতায় আমরা আজ অবধি এমনটা দেখিনি।’ মামলা বাতিল হয়ে যাওয়ার ঘটনায় বিস্ময় প্রকাশ করেছেন মদন মিত্রের আইনজীবী নীলাদ্রি ভট্টাচার্য। তিনি বলেন, ‘আমরা শকড। তবে হাইকোর্টের ওপর ভরসা আছে। অন্য বেঞ্চে যদি শুনানি করানো যায়, তার জন্য আবেদন করব। এ দিকে শুনানি বাতিল হয়ে যাওয়ায় তাদের নৈতিক জয় হয়েছে বলে মনে করছে সিবিআই।