Weather Update: তছনছ তিলোত্তমা! শনি সন্ধ্যায় রেকর্ড ঝোড়ো ব্যাটিং কালবৈশাখীর

Weather Update: কলকাতার বুকে ৯০ কিলোমিটারের ঝোড়া ব্যাটিং কালবৈশাখীর। ভাঙল আগের ৩ রেকর্ড।

Weather Update: তছনছ তিলোত্তমা! শনি সন্ধ্যায় রেকর্ড ঝোড়ো ব্যাটিং কালবৈশাখীর
ছবি - দাপুটে ইনিংস কালবৈশাখীর
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2022 | 6:45 PM

কলকাতা: বিকালেই ঘনিয়েছিল রাতের অন্ধকার। হাওয়া অফিসের পূর্বাভাস (Weather Office Forecast) সত্যি করে বিকালেই কলকাতার বুকে আছড়ে পড়েছিল কালবৈশাখী(Kalboishakhi)। এদিকে এবারের মরসুমে যে চারটি কালবৈশাখীর দেখা মিলেছে তার মধ্যে এটিই সবথেকে বেশি তীব্রতর বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। তিলোত্তমার বুকে বয়ে গিয়েছে ৯০ কিলোমিটার গতিবেগের ঝোড়ো হাওয়া। তাতেই শহরের বিভিন্ন প্রান্তে পড়েছে ১৬টি গাছ। এমনটাই জানাচ্ছে কলকাতা পৌরসভা (Kolkata Municipality)।  

এদিকে এবারের মরসুমে এখনও পর্যন্ত যে তিনটি কালবৈশাখীর দেখা মিলেছিল তার মধ্যে প্রথমটির গতিবেগ ছিল ৬৪ কিলোমিটার প্রতিঘণ্টা। অন্যদিকে দ্বিতীয় ও তৃতীয়টির গতিবেগ ছিল যথাক্রমে ৬৯ ও ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা। তবে শনিবারের কালবৈশাখীর গতিবেগ ফের তৈরি করেছে নয়া রেকর্ড। এদিন বিকেল ৪টে ২৯ মিনিটে ৯০ কিমি/ঘণ্টা গতিবেগে ঝড় হয় আলিপুরে। যার জেরে ৪টে ৩৭ মিনিট থেকে দীর্ঘক্ষণ দমদমে বিমান পরিষেবা ব্যাহত হয়। অন্যদিকে বিকেল ৫.৩০ পর্যন্ত ১১.৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে আলিপুরে। গাছ ভেঙে পড়েছে আলিপুর রোড, বর্ধমান রোড, রাজা সন্তোষ রায় রোড, রাজভবনের সামনে। 

গাছ ভেঙে ট্রাফিক চলাচল ব্যাহত হয়েছে রাজেন দত্ত রোড, নীলাম্বর মুখার্জি রোড, এ পি সি রোড, মহানির্বাণ রোড, যতীন দাস রোড, যাদবপুর সুকান্ত সেতু, ফোট উইলিয়াম ও ক্টোরিয়া মেমোরিয়ালের সামনে। গাছ ভেঙে পড়ায় তার ছিঁড়ে পড়েছে শহরের ৯ টি জায়গায়। এদিকে ঝড় বৃষ্টির প্রভাবে বেহালা রায়বাহাদুর রোডে রাস্তার উপরে রিক্সার মধ্যে ভেঙে পড়ল একটি বড় কৃষ্ণচূড়া গাছ। অল্পের জন্য রক্ষা পান রিক্সা চালক। ঘটনাস্থলে ছুটে যায় বেহালা থানার পুলিশ। অন্যদিকে তীব্র ঝড়ে গাছ ভেঙে পড়ল সল্টলেক দত্তাবাদের আনন্দপুরে। ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে তিনটি বাড়ি। আহত হয়েছেন ১ ব্যক্তি। তাঁকে বিধাননগর মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।