Nimtita Blast: নিমতিতা বিস্ফোরণকাণ্ডে দ্বিতীয় চার্জশিট জমা দিল এনআইএ

Nimtita Blast: প্রসঙ্গত, ১৭ ফেব্রুয়ারি নিমতিতা স্টেশনে বিস্ফোরণ হয়। ওই বিস্ফোরণে মোট ২৭ জন আহত হন।

Nimtita Blast: নিমতিতা বিস্ফোরণকাণ্ডে দ্বিতীয় চার্জশিট জমা দিল এনআইএ
নিমতিতা বিস্ফোরণকাণ্ডে দ্বিতীয় চার্জশিট
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2022 | 3:38 PM

কলকাতা: নিমতিতা স্টেশনে বিস্ফোরণ কাণ্ডে দ্বিতীয় চার্জশিট জমা দিল এনআইএ। ২০২১ সালে নিমতিতা স্টেশনে মন্ত্রী জাকির হোসেনের ওপর হামলার অভিযোগ ওঠে। আইডি বিস্ফোরণ ঘটানো হয় বলে এনআইএ-এর হাতে তথ্য আসে। সেই মামলায় অভিযুক্ত মোহম্মদ ইশা খানের বিরুদ্ধে চার্জশিট দিল এনআইএ। এর আগে আরও দুজনের বিরুদ্ধে চার্জশিট দিয়েছিল তদন্তকারী সংস্থা। গত বছর সইদুল ইসলাম ও আবু সামাদের বিরুদ্ধে চার্জশিট জমা দেন তদন্তকারীরা।

প্রসঙ্গত, ১৭ ফেব্রুয়ারি নিমতিতা স্টেশনে বিস্ফোরণ হয়। ওই বিস্ফোরণে মোট ২৭ জন আহত হন। তাঁদের মধ্যে ছিলেন বিধায়ক জাকির হোসেন। প্রথমে এই ঘটনার তদন্ত শুরু করে সিআইডি। পরে এই তদন্তভার হাতে যায় এনআইএ-এর।

এই ঘটনায় প্রথমে শহিদুল ইসলাম নামে এক জনকে গ্রেফতার করেন তদন্তকারীরা। তাঁর বাড়িতে তল্লাশি চালিয়ে বেশ কিছু নথি এবং বেশ কিছু বৈদ্যুতিন সরঞ্জাম বাজেয়াপ্ত করেন তদন্তকারীরা। আরও দু’জনের বাড়িতে তল্লাশি চালানো হয়।

এই ঘটনায় প্রথমে উঠে আসে সুতির তৃণমূল প্রার্থী ইমানি বিশ্বাসের নাম। জাকির হোসেনের সঙ্গে গোষ্ঠী কোন্দল ছিল ইমানি বিশ্বাসের। এই বিস্ফোরণের নেপথ্যে সেই বিষয়টি কাজ করে থাকতে পারে বলে মনে করেন তদন্তকারীরা।

এই মামলায় চলতি বছরের জুন মাসে গ্রেফতার করা হয় ইশা খানকে। বিস্ফোরক সরবরাহ করার অভিযোগে নিমতিতার বাসিন্দা ইশা খান ওরফে ইশা শেখকে গ্রেফতার করেন তদন্তকারীরা। বহরমপুর থেকে তাঁকে গ্রেফতার করা হয়। এনআইএ চার্জশিটে উল্লেখ করেছে, ইশার এলাকায় একটি গ্যাঙ ছিল। ওই এলাকায় বিভিন্ন রকমের অপরাধমূলক কাজের সঙ্গে যুক্ত ছিল সেই গ্যাঙ। জাকির হোসেন তাদের পথের কাঁটা হয়ে দাঁড়িয়েছিলেন। আর তাঁকে সরাতেই এই হামলা হয়েছিল।

এনআইএ আগেই চার্জশিটে উল্লেখ করেছে, নিমতিতা বিস্ফোরণে আইডি ব্যবহার করা হয়েছিল। বিস্ফোরক হিসাবে উচ্চ মানের ক্ষমতাসম্পন্ন বিস্ফোরক ব্যবহার করা হয়েছিল।এনআইএ এই মামলার দ্বিতীয় চার্জশিট জমা দিয়েছেন বলে জানান এনআইএ-এর স্পেশ্যাল পিপি শ্যামল ঘোষ।