Partha Chatterjee: সাতসকালেই মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে ইডি

Partha Chatterjee: এসএসসি দুর্নীতি মামলায় পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে ইডি আধিকারিকরা পৌঁছেছেন বলে খবর।

Partha Chatterjee: সাতসকালেই মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে ইডি
পার্থ চট্টোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Jul 22, 2022 | 10:10 AM

কলকাতা: মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে ইডি। শুক্রবার সকালে নাকতলার বাড়িতে পৌঁছেছেন ইডি আধিকারিকরা। এসএসসি দুর্নীতি মামলায় পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে কেন্দ্রীয় বাহিনীকে সঙ্গে নিয়ে ইডি আধিকারিকরা পৌঁছেছেন বলে খবর। প্রাথমিকভাবে জানা যাচ্ছে, পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে তল্লাশি চালানো হচ্ছে। তাঁকে জিজ্ঞাসাবাদও করা হচ্ছে।

প্রাক্তন শিক্ষামন্ত্রীর বাড়িতে সকালে আগাম কোনও নোটিস ছাড়াই পৌঁছন ইডি আধিকারিকরাও। এসএসসি দুর্নীতি মামলায় এর আগে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার দফতরে হাজিরা দিয়েছিলেন তিনি। তাঁকে ম্যারাথন জেরা করা হয়। তিনি শিক্ষামন্ত্রী থাকাকালীন, তাঁর সুপারিশে যে কমিটি তৈরি হয়েছিল, সেটি আদৌ আইনত বৈধ কিনা, তার যৌক্তিকতা কী ছিল, তা তাঁর কাছ থেকে জানতে চাওয়া হয়।

ইডি মূলত আর্থিক লেনদেন সংক্রান্ত দুর্নীতির বিষয়টি দেখে। এসএসসি দুর্নীতি মামলায় টাকার বিনিময়ে চাকরির অভিযোগ রয়েছে, এই বিষয়টি দেখছে ইডি। পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে এই সংক্রান্ত কোনও নথি রয়েছে কিনা, তিনি কোনওভাবে লাভবান হয়েছিলেন কিনা, জমি বাড়ি বা  এই টাকায় কোনওভাবে সম্পত্তির পরিমাণ বাড়িয়েছিলেন কিনা, তা খতিয়ে দেখছেন তদন্তকারীরা। পাশাপাশি এদিনই শিক্ষাপ্রতিমন্ত্রী পরেশ অধিকারীর বাড়িতেও তল্লাশি চালাচ্ছেন ইডি আধিকারিকরা।

প্রাথমিক ও এসএসসি দুর্নীতি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কিন্তু যেহেতু এই দুর্নীতি আর্থিক লেনদেন সংক্রান্তও গন্ডগোল রয়েছে, তাই তদন্তে নামে ইডিও।

বিজেপি নেতা রাহুল সিনহা বলেন, “দুর্নীতির মূলচ্ছেদ করতে হলে, মূল যেখানে সেখান থেকই উচ্ছেদ করতে হবে। নিশ্চয়ই ইডির হাতে কোনও তথ্য প্রমাণ এসেছে, তার ভিত্তিতেই এই তল্লাশি। তাই একসঙ্গেই দুজনের বাড়িতে তল্লাশি চলছে।”

সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেন, “পার্থ চট্টোপাধ্যায়, পরেশ অধিকারী, কিংবা শান্তিপ্রসাদের বাড়িতে তদন্তকারীরা পৌঁছেছেন। ওদের তো আয়ের তুলনায় সম্পত্তির পরিমাণ অনেক বেশি। হাজার হাজার ছেলেমেয়ের জীবন সর্বনাশ করেছে এরা। ফেল করেও পাশ, সাদা খাতায় পাশ, কত সর্বনাশ করেছে। নেত্রী নিজেও জানতেন , তাই গতকালের সভায় বাম আমলের বেশ কিছু মিথ্যা গল্প বানিয়ে বলেছেন।” প্রশঙ্গত, শুক্রবারই এসএসসি দুর্নীতিতে ১০ জায়গায় তল্লাশি চালাচ্ছে ইডি।