Aurobindo Cell: স্বাধীনতা দিবসে ঋষি অরবিন্দের সেলে যেতে চান পার্থ

Partha Chatterjee: স্বাধীনতা দিবসের পাশাপাশি সোমবার ঋষি অরবিন্দের জন্মদিনও। প্রেসিডেন্সি জেলে দীর্ঘদিন ছিলেন ঋষি অরবিন্দ। সেথানে তাঁর নামে একটি সেলও রয়েছে।

Aurobindo Cell: স্বাধীনতা দিবসে ঋষি অরবিন্দের সেলে যেতে চান পার্থ
অরবিন্দ সেলে যেতে চান পার্থ
Follow Us:
| Edited By: | Updated on: Aug 14, 2022 | 10:23 PM

কলকাতা: এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট গ্রেফতার করেছে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। আদালতের নির্দেশে জেল হেফাজতে রয়েছেন তিনি। প্রেসিডেন্সি জেলে রাখা হয়েছে তাঁকে। জেলেই আগামীকাল স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যোগ দিতে পারেন পার্থ। এমনটাই জানা গিয়েছে জেল সূত্রে। এমনকি প্রেসিডেন্সি সেলের ঋষি অরবিন্দ সেলেও যেতে পারেন তিনি। সেখানে যাওয়ার জন্য জেল কর্তৃপক্ষের কাছে পার্থ ইচ্ছাপ্রকাশ করেছিলেন বলে জানা গিয়েছে। সেই অনুরোধরে মান্যতা দিতে পারেন জেল কর্তৃপক্ষ।

রাজ্যের সব জেলেই পালিত হয় স্বাধীনতা দিবস। সেই উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজনও করা হয়। জেলের কর্মীরা ছাড়াও বন্দিরাও সাধারণত অংশ নিয়ে থাকেন সেই সব অনুষ্ঠানে। স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে প্রেসিডেন্সি জেলেও আয়োজন করা হবে অনুষ্ঠানের। সেই অনুষ্ঠানেই উপস্থিত থাকতে পারেন ইডি-র হাতে গ্রেফতার হওয়া পার্থ। সেই অনুষ্ঠানে জেলের অন্য বন্দিদের সঙ্গেও দেখা হওয়ার সম্ভাবনা থাকেছে।

স্বাধীনতা দিবসের পাশাপাশি সোমবার ঋষি অরবিন্দের জন্মদিনও। সোমবার তাঁর জন্মের সার্ধশতবর্ষ। প্রেসিডেন্সি জেলে দীর্ঘদিন ছিলেন ঋষি অরবিন্দ। সেথানে তাঁর নামে একটি সেলও রয়েছে। প্রতি বছরই সেই সেলে অরবিন্দের জন্মদিন পালিত হয়। আগামী কালও সেখানে পালিত হবে অরবিন্দের জন্ম সার্ধশতবর্ষের অনুষ্ঠান। শনিবার চিকিৎসকের কাছে যাওয়ার সময় এই সেলের সামনে দিয়েই যেতে হয়েছে পার্থকে। তার পরই অরবিন্দের জন্মদিনের অনুষ্ঠানে সেখানে যাওয়ার জন্য ইচ্ছাপ্রকাশ করেছিলেন পার্থ চট্টোপাধ্যায়। পার্থের সেই ইচ্ছা জেল কর্তৃপক্ষ পূরণ করতে পারেন বলে জানা গিয়েছে।

প্রেসিডেন্সি জেলের ওই সেলে বন্দি থাকার সময়ই বিপ্লবী অরবিন্দ আধ‍্যাত্মিকতায় মনোনিবেশ করেছিলেন বলে জানা যায়। তার পর ঋষি অরবিন্দের আত্মপ্রকাশ ঘটেছিল। পার্থ চট্টোপাধ্যায়ও প্রেসিডেন্সি জেলে মনোনিবেশ করেছেন রামকৃষ্ণ পরমহংসদেবের কথামৃতে। তাহলে কী ঋষি অরবিন্দের মতো এই প্রেসিডেন্সি জেল থেকেই পার্থেরও আধ্যাত্মিক জীবনের সূত্রপাত হবে? এই প্রশ্নের উত্তর পেতে অবশ্য অপেক্ষা ছাড়া উপায় নেই।