Adhir Choudhury : ‘বিধানসভায় অগ্নিপথের বিরুদ্ধে প্রস্তাব পাশ করুন’, মমতাকে বললেন অধীর

Adhir Choudhury : দিন দুয়েক আগে বিধানসভায় দাঁড়িয়ে অগ্নিপথ প্রকল্প নিয়ে কেন্দ্র ও বিজেপিকে আক্রমণ করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বক্তব্যকে হাতিয়ার করেই মমতাকে 'প্যাঁচে' ফেলতে চাইলেন অধীর চৌধুরী।

Adhir Choudhury : 'বিধানসভায় অগ্নিপথের বিরুদ্ধে প্রস্তাব পাশ করুন', মমতাকে বললেন অধীর
সিভিক পুলিশের প্রসঙ্গ টেনে মমতা বন্দ্যোপাধ্যায়কে খোঁচাও দিলেন অধীর চৌধুরী
Follow Us:
| Edited By: | Updated on: Jun 22, 2022 | 2:29 PM

কলকাতা : কেন্দ্রের অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ ছড়িয়েছে। কোথাও ট্রেনে আগুন ধরানো হয়েছে। কোথাও হয়েছে রাস্তা অবরোধ। অগ্নিপথ প্রকল্পের (Agnipath Scheme) বিরুদ্ধে সরব হয়েছে বিরোধীরা। যদিও কেন্দ্রের তরফে এই প্রকল্পের নানা দিক তুলে ধরা হয়েছে। তাতে বিরোধীদের মুখ বন্ধ করা যায়নি। অগ্নিপথ প্রকল্প প্রত্যাহারের দাবিতে রাজস্থানের মন্ত্রিসভা একটি প্রস্তাব পাশ করেছে। আর রাজস্থান সরকারের এই পদক্ষেপকে হাতিয়ার করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata banerjee) ‘প্যাঁচে’ ফেলার কৌশল নিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। রাজস্থানের মতো মন্ত্রিসভায় কিংবা বিধানসভায় অগ্নিপথ প্রত্যাহারের দাবিতে প্রস্তাব পাশ করানোর ‘চ্যালেঞ্জ’ দিলেন মমতাকে।

সেনায় চার বছরের চুক্তির ভিত্তিতে নিয়োগ নিয়ে অগ্নিপথ প্রকল্প নিয়ে এসেছে কেন্দ্র। মাত্র সাড়ে ১৭ বছর বয়সেই চার বছরের জন্য বাহিনীতে কাজ করার সুযোগ মিলবে এই প্রকল্পের মাধ্যমে। শুধু তাই নয়, কাজের মেয়াদ শেষ হওয়ার পর অগ্নিবীরদের জন্য একাধিক সরকারি চাকরিতে সংরক্ষণের সুবিধাও থাকছে। তবে এই প্রকল্পের বিরোধিতা করেছে বিরোধীরা। দিন দুয়েক আগে বিধানসভায় দাঁড়িয়ে অগ্নিপথ প্রকল্প নিয়ে বিজেপিকে তুলোধনা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “অগ্নিপথের নামে বিজেপি ক্যাডার তৈরির চেষ্টা চলছে। বন্দুক চালানোর ট্রেনিং পাবে। ” কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়ে মুখ্যমন্ত্রী বলেন, “আর্মিকে অপমান করা হচ্ছে। দেশ রক্ষার পরিবর্তে দেশ বেচার তাল করেছে।”

কেন্দ্রের বিরুদ্ধে এই আক্রমণকে সামনে রেখেই মমতাকে ‘প্যাঁচে’ ফেলতে চাইলেন অধীর চৌধুরী। গতকাল এই নিয়ে প্রদেশ কংগ্রেস সভাপতি একটি টুইট করেন। সেখানে তিনি বলেন, ‘দিদি’, আপনি যদি মনে করেন “অগ্নিপথ” বিজেপি পার্টির ক্যাডার তৈরি করবে, আপনি যা বলছেন তা যদি বিশ্বাস করেন তাহলে রাজস্থান সরকারকে অনুসরণ করে আপনার ক্যাবিনেট বা বিধানসভায় “অগ্নিপথ”-এর বিরুদ্ধে প্রস্তাব পাশ করুন।

গত শনিবার কংগ্রেস শাসিত রাজস্থানের মন্ত্রিসভার বৈঠকে অগ্নিপথ প্রকল্প প্রত্যাহারের দাবিতে একটি প্রস্তাব আনা হয়। মুখ্যমন্ত্রী অশোক গেহলটের বাড়িতে মন্ত্রিসভার ওই বৈঠক হয়। সেখানে সর্বসম্মত ভাবে ওই প্রস্তাব পাশ হয়।

রাজস্থানের কথা টেনে শুধু প্রস্তাব পাশ করানোর কথা বলেই থামেননি বহরমপুরের কংগ্রেস সাংসদ। সিভিক ভলান্টিয়ার নিয়োগ নিয়েও খোঁচা দিলেন মমতাকে। রাজ্যে বিরোধীরা বারবার অভিযোগ করে, তৃণমূলের ক্যাডারদের সিভিক ভলান্টিয়ারের কাজে নিয়োগ করা হয়। তা নিয়ে মমতাকে কটাক্ষ করে অধীর বলেন, “‘দিদি’র যেমন সিভিক পুলিশ, মোদীর তেমন সিভিক মিলিটারি হলে অবাক হব না!”