RG Kar: TV9 বাংলার খবরের জের, একাধিক বিভাগে কাজে ফিরলেন পিজিটি ডাক্তাররা

Protest in RG Kar: আর জি করে আন্দোলনরত পড়ুয়াদের একটানা কর্মবিরতিতে অচলাবস্থা তৈরি হয়েছিল হাসপাতালে। অবশেষে কাটছে জট।

RG Kar: TV9 বাংলার খবরের জের, একাধিক বিভাগে কাজে ফিরলেন পিজিটি ডাক্তাররা
আর জি করে বিভাগ পরিদর্শনে মেন্টররা (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2021 | 2:05 PM

কলকাতা : গত কয়েকদিন ধরেই চরম অচলাবস্থা আরজি করে (RG Kar)। পড়ুয়াদের অনশনের জেরে চিকিৎসা পরিষেবা ব্যহত হচ্ছে এই হাসপাতলে। প্রত্যেকদিনই বহু রোগীকে ফিরে যেতে হচ্ছে বলে অভিযোগ সামনে আসছিল। বারবার সেই অচলাবস্থার ছবি তুলে ধরেছিল TV9 বাংলা। এরপর গতকাল থেকে পিজিটি ডাক্তাররা (Doctor) কাজে যোগ দিতে শুরু করেছেন। গতকালই তিনটি বিভাগে কাজে যোগ দিয়েছিলেন তাঁরা। আজ আরও একটি বিভাগে যোগ দিয়েছেন সেই চিকিৎসকেরা। এ দিকে বুধবার সকাল থেকে হাসপাতালের বিভিন্ন বিভাগ পরিদর্শন করেছেন মেন্টর কমিটির সদস্যরা। এ দিন তাঁরা পড়ুয়াদের অনশন মঞ্চে যাবেন বলেও জানিয়েছেন।

মঙ্গলবার বিকালে হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, মেডিসিন, সার্জারি, অর্থোপেডিক পিজিটিরা ১০০ শতাংশ পিজিটি জয়েন করেছেন। এখন ৬৫ জন রোগী ভর্তি রয়েছেন হাসপাতালে। ২৫০০ জন বর্হিবিভাগে পরিষেবা নিয়েছেন। বুধবার থেকে স্ত্রীরোগ বিভাগের পিজিটিরাও অনেকে যোগ দিয়েছেন কাজে।

গত ৪৮ ঘন্টা ধরে পিজিটিদের কাজে যোগ দেওয়ার জন্য অনুরোধ জানাচ্ছেন মেন্টর কমিটির সদস্য চিকিৎসকেরা। বুধবার সকাল থেকেও দেখা গেল সেই একই ছবি। তবে কিছুটা হলেও পরিষেবা দেওয়া সম্ভব হচ্ছে বলে জানিয়েছেন চিকিৎসকেরা। মেন্টর কমিটির তরফ থেকে জানানো হয়েছে ১০০ শতাংশ স্নাতকোত্তরের পড়ুয়ারা কাজে যোগ দিয়েছেন। এমার্জেন্সিতে যাঁরা আসছে তাঁদের প্রত্যেককেই চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন তাঁরা।

এ দিন মেন্টর কমিটি এমার্জেন্সি, ট্রমা কেয়ারের পরে স্ত্রীরোগ বিভাগ ঘুরে দেখেন। ছিলেন এম‌এসভিপি সঞ্জয় বশিষ্ঠ, ডেপুটি সুপার ত্রিদিপ মুস্তাফি এবং সার্জারি বিভাগের অধ্যাপক বিকাশ ঘোষ। জরুরি বিভাগ, ট্রমা কেয়ারের পরিষেবা স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছে মেন্টর কমিটি। তাঁদের দাবি, পিজিটিদের পাশাপাশি হাউসস্টাফেরাও কাজে যোগ দিচ্ছেন। এমার্জেন্সিতে রাত থেকে ১১ জন রোগী ভর্তি হয়েছেন। পরিদর্শনের পরে অনশন ভাঙার জন্য আবেদন জানাতে অনশন মঞ্চে যাবেন মেন্টর কমিটির সদস্যেরা। কাল আন্দোলনকারীরা সাংবাদিক বৈঠকে বলেছিল, কর্তৃপক্ষ একবারও অনশনকারীরা কেমন আছে সে বিষয়ে খোঁজ নেননি। এরপর‌ই অনশন মঞ্চে যাওয়ার সিদ্ধান্ত মেন্টর কমিটির।

গতকাল সাংবাদিক বৈঠক করে আর জি করের আন্দোলনরত পড়ুয়ারা জানান, তাঁরা অচলাবস্থা কাটাতে আগ্রহী। কিন্তু কর্তৃপক্ষ বলছে, আগে অনশন তুলতে হবে। কর্তৃপক্ষ কোনও কথা শুনতে নারাজ। তাঁরা শুধু অনশন তুলতে আগ্রহী। এই পরিস্থিতিতে স্বাস্থ্য সচিবকে জনসমক্ষে বৈঠকের অনুরোধ জানিয়েছেন অনশনরত পড়ুয়ারা।

বিগত তিন মাস ধরে আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের পড়ুয়ারা তাঁদের দাবি দাওয়া নিয়ে আন্দোলনে নেমেছে। স্টুডেন্টস কাউন্সিল বং হাউজ় স্টাফ কাউন্সিলে স্বচ্ছতা সহ একাধিক ইস্যু নিয়ে আন্দোলনে নেমেছিলেন পড়ুয়ারা। কিন্তু এখন আরজি করের অধ্যক্ষের অপসারণের দাবিতে অনড় পড়ুয়ারা। অধ্যক্ষকে অপসারণ না করা পর্যন্ত অনশনে বসেছেন হবু চিকিৎসকরা। এখনও জট কাটেনি।

আরও পড়ুন : Rain Alert: দুর্যোগের ঘনঘটা দেশজুড়ে, ভারী বৃষ্টির সতর্কতা একাধিক রাজ্যে, ফের বন্যার আশঙ্কা কেরলে