Presidential Election: ৭১ নম্বর ভোটটি কার? ‘ক্রস ভোটিং’-এর কথা জোর গলায় অস্বীকার করলেন ফিরহাদ

Presidential Election: শুভেন্দু অধিকারী বৃহস্পতিবারই একটি টুইটে পরিসংখ্যান প্রকাশ করেছে। দেখা যাচ্ছে এনডিএ মনোনীত প্রার্থীর দিকে ভোট পড়েছে ৭১ জনের।

Presidential Election: ৭১ নম্বর ভোটটি কার? 'ক্রস ভোটিং'-এর কথা জোর গলায় অস্বীকার করলেন ফিরহাদ
ক্রস ভোটিং হয়েছে বলে দাবি বিরোধীদের
Follow Us:
| Edited By: | Updated on: Jul 22, 2022 | 3:00 PM

কলকাতা: বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী প্রথম থেকেই দাবি করেছিলেন, বাংলা থেকে ৭০ জন বিধায়ক ভোট দেবেন এনডিএ মনোনীত রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুকে। সেই হিসেব মিলে যাওয়ার পরও অতিরিক্ত একটি ভোট পড়েছে দ্রৌপদী মুর্মুর সমর্থনে। আর সেই পরিসংখ্যান প্রকাশ করেই শুভেন্দুর দাবি, ক্রস ভোটিং হয়েছে। অর্থাৎ কোনও তৃণমূল বিধায়ক ভোট দিয়েছেন এনডিএ মনোনীত প্রার্থীকে। ৭১ নম্বর ভোটটি কে দিল, তা নিয়ে যখন প্রশ্ন উঠছে, তখন তৃণমূল শিবিরের দাবি, কোনও ক্রস ভোট হয়নি।

শুক্রবার রাজ্যের বিধায়ক তথা মন্ত্রী ফিরহাদ হকিম দাবি করেছেন, কোনও ক্রস ভোটিং হয়নি। তিনি বলেন, ‘কেউ ক্রস ভোটিং করেনি। করতে পারে না। কেউ প্রমাণ করতে পারলে, যা বলবে তাই করে দেব।’ তাঁর কথায়, ‘তৃণমূল নিষ্ঠাবান দল। আদর্শের ভিত্তিতে লড়াই করছে। একাগ্রতা ও নিষ্ঠার মধ্যে ক্রস ভোটিং হতে পারে না।’

পরিসংখ্যান বলছে, রাজ্য বিধানসভার সদস্য সংখ্যা ২৯৩। এর মধ্যে ২১৬ জন তৃণমূল বিধায়ক, ৭৫ জন বিজেপি বিধায়ক, একজন আইএসএফ বিধায়ক ও একজন নির্দল। ৭৫ জন বিজেপি বিধায়কের মধ্যে পাঁচ জন তৃণমূলে যোগ দিয়েছে বলে দাবি করে বিজেপি, যদিও খাতায় কলমে তাঁরা বিজেপিরই বিধায়ক। তাঁদের বাদ রেখেই ৭০ জনের কথা বলেছিলেন শুভেন্দু। কিন্তু, এনডিএ সমর্থিত প্রার্থী ভোট পেয়েছেন ৭১টি। প্রশ্ন উঠেছে, অতিরিক্ত ওই ভোটটি কার? এই হিসেব নিয়ে অবশ্য কোনও ব্যাখ্যা দেননি ফিরহাদ হাকিম।

উল্লেখ্য, চার বিধায়কের ভোট বাতিল হয়েছে। শুভেন্দু অধিকারীর টুইটে রয়েছে সেই তথ্যও। শুধু শুভেন্দু নয়, ক্রস ভোটিং-এর দাবি করেছেন বিজেপির কেন্দ্রীয় নেতা অমিত মালব্যও। তিনি টুইটে দাবি করেছেন, শুধুমাত্র একজন তৃণমূল বিধায়কই নন, দুই তৃণমূল সাংসদও ক্রস ভোট দিয়েছেন। এ ছাড়া ২ তৃণমূল সাংসদ ও চার তৃণমূল বিধায়কের ভোট বাতিল হয়েছে। তবে এ রাজ্যের বিজেপি বিধায়কেরা যে দ্রৌপদী মুর্মুকেই ভোট দিয়েছেন, সে কথা উল্লেখ করেছেন মালব্য।