Presidential Election: চোখ রাখা যাবে না স্মার্ট ফোনে, রাষ্ট্রপতি নির্বাচনের আগে কাদের জন্য এই নির্দেশিকা জারি বিধানসভায়?

Assembly: যদিও রাষ্ট্রপতি ভোটে বাইরে থেকে 'নিরপেক্ষ' ব্যক্তিদের নিয়ে এসে বিধানসভায় ভোট পরিচালনার দাবি জানিয়েছে বিজেপির পরিষদীয় দল।

Presidential Election: চোখ রাখা যাবে না স্মার্ট ফোনে, রাষ্ট্রপতি নির্বাচনের আগে কাদের জন্য এই নির্দেশিকা জারি বিধানসভায়?
বিধানসভায় রাষ্ট্রপতি নির্বাচনের স্ট্রংরুম। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2022 | 8:04 PM

কলকাতা: ১৮ জুলাই দেশের রাষ্ট্রপতি নির্বাচন। তার আগে জোর কদমে প্রস্তুতি চলছে রাজ্য বিধানসভায়। কড়াকড়ি এই নির্বাচন ঘিরে। বুধবারই স্ট্রং রুম তৈরি হয়ে গিয়েছে। বৃহস্পতিবার থেকে সেখানে পাহারাও বসে গিয়েছে। বিধানসভা সূত্রে খবর, রাষ্ট্রপতি ভোটের দায়িত্বে থাকা পুলিশ কর্মীদের কাছে নির্দেশ গিয়েছে, চোখ রাখা যাবে না স্মার্ট ফোনে। অর্থাৎ কর্তব্যরত অবস্থায় স্মার্ট ফোন কোনওভাবেই দেখা যাবে না। সূত্রের খবর, পাহারারত একাধিক পুলিশ কর্মী এই নির্দেশে কিছুটা ‘বিরক্ত’। তাঁদের বক্তব্য, এমন নির্দেশ দেওয়া হলে তাঁদের সময় কাটানোই তো কষ্টকর হয়ে যাবে। ঘণ্টার পর ঘণ্টা এক জায়গায় চুপ করে বসে থাকা। তবু স্মার্টফোন হাতে থাকলে সময় কেটে যায় অনায়াসে। তাঁদের কথায়, এদিন বারবারই আধিকারিকরা এসে বলে গিয়েছেন, স্মার্ট ফোন যেন ব্যবহার করা না হয়। স্ট্রংরুমে পাঁচটি সিসিক্যামেরা বসানো। ফলে কোনওভাবেই আড়াল করে ফোনে চোখ রাখা সম্ভব হবে না। আধিকারিকরা সিসিটিভিতে নজরদারি রাখবেন। সেখানে কোনওভাবেই স্মার্ট ফোন ব্যবহার করা যাবে না।

রাষ্ট্রপতি নির্বাচনের জন্য বিধানসভায় সমস্ত প্রস্তুতি প্রায় শেষের পথে। ইতিমধ্যে স্ট্রংরুম তৈরি হয়েছে। একইসঙ্গে ৫টি ক্লোজ সার্কিট ক্যামেরার মাধ্যমে গোটা স্ট্রংরুম ঘিরে ফেলা হয়েছে। সংশ্লিষ্ট স্ট্রংরুমটি সবসময় তালা বন্দি করে রাখা হয়েছে। আজ, বৃস্পতিবার থেকে বিধানসভায় ভোটের জন্য পুলিশি নিরাপত্তা বলয় তৈরি হল। ভোট শেষ না হওয়া পর্যন্ত স্ট্রংরুমের বাইরে সর্বক্ষণের জন্য মোতায়েন থাকছে পুলিশ। বৃহস্পতিবার রাতের মধ্যে ব্যালট পেপার চলে আসার কথা রয়েছে।

আগামী ১৩ তারিখ বিধানসভার তরফে কয়েকজন দিল্লি যাবেন কমিশন থেকে ব্যালট বাক্স-সহ অন্য প্রয়োজনীয় কাগজপত্র, বিশেষ কালির পেন নিয়ে আসার জন্য। নিরাপত্তা-সহ বিভিন্ন বিষয় নিয়ে ইতিমধ্যেই একাধিকবার বৈঠক করেছেন বিধানসভার আধিকারিকরা। ভোটের সময়ে যাঁরা কমিশনের কর্মী-অফিসার হিসাবেই ভূমিকা পালন করবেন। ভোটের ২-৩ দিন আগে কমিশনের তরফে পর্যবেক্ষকরা এসে গোটা প্রস্তুতি পর্ব খতিয়ে দেখবেন।

যদিও রাষ্ট্রপতি ভোটে বাইরে থেকে ‘নিরপেক্ষ’ ব্যক্তিদের নিয়ে এসে বিধানসভায় ভোট পরিচালনার দাবি জানিয়েছে বিজেপির পরিষদীয় দল। এ রাজ্যের বিধানসভার কর্মীদের উপর ভরসা রাখতে পারছে না তারা। এই আর্জি জানিয়ে কমিশনে চিঠি পাঠানোরও সিদ্ধান্ত নিয়েছে বিজেপি পরিষদীয় দল। ভোটের জন্য দায়িত্বপ্রাপ্ত পর্যবেক্ষক এলে তাঁর সঙ্গেও এ বিষয়ে কথা বলতে চান বিজেপি পরিষদীয় দলের নেতৃত্ব। এ প্রসঙ্গে বিরোধী দলের সচেতক মনোজ টিগ্গা বলেন, “এখানে যিনি পর্যবেক্ষক আছেন, তাঁর মাধ্যমেই নির্বাচন কমিশনকে জানাব, ১৮ তারিখের রাষ্ট্রপতি ভোটে আমাদের এ রাজ্যের বিধানসভার কর্মীদের উপর আস্থা নেই। আমরা চাই অন্য কর্মীদের দিয়ে রাষ্ট্রপতি ভোট করানো হোক।”