Presidential Election: ৭০টি ভোটের হিসাব মিললেও অতিরিক্ত একটি কে দিল বিজেপির প্রার্থীকে? শুভেন্দুর টুইট ঘিরে নতুন জল্পনা

West Bengal Assembly: রাষ্ট্রপতি নির্বাচনের সময় রাজ্য বিধানসভার সদস্য সংখ্যা ছিল ২৯৩। ২১৬ জন তৃণমূলের, ৭৫ জন বিজেপির বিধায়ক। ১ জন আইএসএফ বিধায়ক, ১ জন নির্দল।

Presidential Election: ৭০টি ভোটের হিসাব মিললেও অতিরিক্ত একটি কে দিল বিজেপির প্রার্থীকে? শুভেন্দুর টুইট ঘিরে নতুন জল্পনা
রাষ্ট্রপতি নির্বাচনের দিন তৃণমূলের বিধায়করা। ছবি রাজ চক্রবর্তীর ফেসবুক পেজ।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 21, 2022 | 11:09 PM

কলকাতা: রাষ্ট্রপতি নির্বাচনের আগে হইহই ফেলে দিয়েছিল ‘ক্রস ভোট’। বিশেষ করে এ রাজ্যে ক্রস ভোট নিয়ে একটা আলাদাই উন্মাদনা ছিল শাসক-বিরোধী দু’পক্ষের মধ্যেই। বৃহস্পতিবার রাষ্ট্রপতি নির্বাচনের ফল ঘোষণার পর দেখা গেল, এ রাজ্যে সে অর্থে ক্রস ভোট পড়েইনি। যদিও বৃহস্পতিবার রাতে একটি টুইটে এই ক্রস ভোট নিয়েই প্রশ্ন উস্কে দিয়েছেন শুভেন্দু অধিকারী। তাঁর দাবি, ‘আমি কথা দিয়েছিলাম, আমাদের ৭০ জন বিধায়কই দ্রৌপদী মুর্মুজিকে ভোট দেবেন। কথা রেখেছেন। ১ জন তৃণমূল বিধায়ক ক্রস ভোটে গিয়েছেন। চারজন তৃণমূল বিধায়কের ভোট বাতিল হয়েছে। দ্রৌপদী মুর্মুজির পক্ষে ৭১টি ভোট পড়েছে পশ্চিমবঙ্গ বিধানসভায়।’

রাষ্ট্রপতি নির্বাচনের সময় রাজ্য বিধানসভার সদস্য সংখ্যা ছিল ২৯৩। ২১৬ জন তৃণমূলের, ৭৫ জন বিজেপির বিধায়ক। ১ জন আইএসএফ বিধায়ক, ১ জন নির্দল। খাতায় কলমে বিজেপির বিধায়ক সংখ্যা ৭৫ থাকলেও বিজেপি বারবার দাবি করেছে, তাদের ৭০ জন বিধায়ক রয়েছে। পাঁচ জন বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন বলে দাবি বিজেপির। ১৫তম রাষ্ট্রপতি নির্বাচনে তৃণমূল সমর্থিত প্রার্থী এ রাজ্যের বিধানসভা থেকে ২১৬টি ভোট পেয়েছেন। বিজেপি সমর্থিত প্রার্থী পেয়েছেন ৭১টি ভোট। এখানেই প্রশ্ন, এই ১টি ভোট কার? অর্জুন সিংয়ের ছেলেকে ধরেও বিজেপি প্রার্থীর সমর্থনে ৭০টি ভোট পড়ার কথা। কিন্তু একটি ভোট বেশি পড়েছে।

অন্যদিকে তৃণমূলের ২১৬ জন বিধায়ক হলেও একজন ভোট দেননি। বসিরহাট উত্তর কেন্দ্রের বিধায়ক রফিকুল ইসলাম মণ্ডল। তিনি হজে গিয়েছেন। অর্থাৎ ২১৫ জন ভোট দিয়েছেন। যদিও বিজেপির টিকিটে জেতা মুকুল রায় ভোটের দিন বিধানসভায় দাঁড়িয়েই বলেছেন, তিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের সমর্থিত প্রার্থীকেই ভোট দিয়েছেন। রাজনৈতিকমহল বলছে, তৃণমূলের হিসাব তো মিলে গেল। কিন্তু বিজেপির ১টি অতিরিক্ত ভোট আসলে কার? একইসঙ্গে প্রশ্ন উঠছে চারটি ভোট কোন কোন বিধায়কের বাতিল হল?