SSC Recruitment Case: ‘কাকে ফোন করেছিলেন?’, ‘কী ভাবে চাকরি হল?’ যে ১০ প্রশ্ন তৈরি রয়েছে মন্ত্রীর জন্য

SSC Recruitment Case: বৃহস্পতিবারের পর শুক্রবারও ফের নিজাম প্যালেসে হাজিরা দিতে হল রাজ্যের মন্ত্রী পরেশ অধিকারীকে। তাঁর মেয়ের নিয়োগের ক্ষেত্রেই উঠেছে দুর্নীতির অভিযোগ।

SSC Recruitment Case: 'কাকে ফোন করেছিলেন?', 'কী ভাবে চাকরি হল?' যে ১০ প্রশ্ন তৈরি রয়েছে মন্ত্রীর জন্য
সিবিআই জেরার মুখোমুখি পরেশ অধিকারী
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2022 | 2:54 PM

কলকাতা: অঙ্কিতা অধিকারীর নাম কীভাবে পৌঁছে গেল মেধাতালিকার শীর্ষে, তা নিয়ে মামলা হতেই সামনে আসে মন্ত্রী পরেশ অধিকারীর নাম। মন্ত্রী হিসেবে প্রভাব খাটিয়েই এমনটা করা হয়েছে কি না, সেটাই জানতে চান তদন্তকারীরা। সেই উদ্দেশে, শুরু হয়েছে জিজ্ঞাসাবাদ। প্রথম দফার পর শুক্রবার শুরু হয়েছে দ্বিতীয় দফার জিজ্ঞাসাবাদ। এ দিন সকালেই ফাইল হাতে নিজাম প্যালেসে পৌঁছেছেন তিনি। মনে করা হচ্ছে, এ দিন কোনও বিশেষ নথি তিনি পেশ করবেন আধিকারিকদের সামনে। সূত্রের খবর, প্রথম দিন যে সব প্রশ্ন করা হয়েছিল, তার উত্তরে সন্তুষ্ট নয় বলেই ফের সিবিআই তলব করেছে পরেশ অধিকারীকে।

সম্ভাব্য প্রশ্নের তালিকা, একনজরে

১. মন্ত্রী হিসেবে আপনি নিশ্চই জানেন শিক্ষক নিয়োগের পদ্ধতিটা। পদ্ধতিটা কী জানান।

২. তালিকায় পিছনে থাকা সত্ত্বেও আপনার মেয়ের চাকরি হল কীভাবে?

৩. তালিকায় নাম এগোল কী করে?

৪. মেয়ের চাকরির ব্যাপারে তৎকালীন শিক্ষামন্ত্রীকে কিছু বলেছিলেন? অন্য কাউকে বলেছিলেন?

৫. মেয়ের চাকরির জন্য কাকে অনুরোধ করেছিলেন? লিখিতভাবে সুপারিশ করেছিলেন নাকি ফোনে কথা বলেছিলেন নাকি দেখা করে সুপারিশি করা হয়?

৬. কোন অফিসার আপনার মেয়ের চাকরির দায়িত্ব সামলেছেন বলতে পারবেন?

৭. শিক্ষক নিয়োগে দুর্নীতির ব্যাপারে কিছু জানেন?

৮. আপনার মেয়ে ছাড়া অন্য কারও চাকরির জন্য কোথাও অনুরোধ করেছিলেন?

৯. শিক্ষক নিয়োগে উপদেষ্টা কমিটির ভূমিকা কী?

১০. মেয়ের চাকরির জন্য কি কাউকে টাকা দিতে হয়েছিল?

উল্লেখ্য, পরেশ অধিকারীর মেয়ে যাতে নিজেকে শিক্ষক বলে পরিচয় না দেন, শুক্রবার তেমনই নির্দেশ দেওয়া হয়েছে হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের তরফে। মন্ত্রীর মেয়ে অঙ্কিতাকে যাতে স্কুলে প্রবেশ করতে না দেওয়া হয়, শুক্রবার ডিআই-কে সেই নির্দেশ দেওয়া হয়েছে আদালতের তরফে। পাশাপাশি, অঙ্কিতার বেতন বন্ধ করার নির্দেশও দেওয়া হয়েছে। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়ের সিঙ্গল বেঞ্চের তরফে নির্দেশ দেওয়া হয়েছে, এতদিন ধরে যা বেতন পেয়েছেন, তা ফেরত দিতে হবে অঙ্কিতাকে। দু দফায় সেই বেতন ফেরত দেওয়ার কথা বলা হয়েছে।