Weather Update: রবির সন্ধ্যাতে বৃষ্টির পূর্বাভাস কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়, ভিজবে কি আপনার জেলা?

Weather Update: আগামী ৭- ৮ তারিখ থেকে বৃষ্টির পরিমাণ আরও কমবে দক্ষিণবঙ্গে। তবে পুজো পর্যন্ত রাজ্যে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের পূর্বাভাস থেকেই যাচ্ছে বলে খবর।

Weather Update: রবির সন্ধ্যাতে বৃষ্টির পূর্বাভাস কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়, ভিজবে কি আপনার জেলা?
আবহাওয়ার খবর (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2022 | 4:38 PM

কলকাতা: উত্তর হোক বা দক্ষিণ গত দু’দিন ধরে বাংলার আকাশ প্রধানত মেঘলাই থাকছে। এদিকে লাগাতার বৃষ্টিতে ভাসছে উত্তরবঙ্গ (North Bengal)। অন্যদিকে বিক্ষিপ্ত  বৃষ্টি চলছে দক্ষিণবঙ্গে (South Bengal)। আবহাওয়া দফতর (Weather office) সূত্রে খবর, আগামী দুই থেকে তিন দিন দক্ষিণবঙ্গের জেলাগুলোতে প্রধানত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে, বৃষ্টির পরিমাণ বেশি থাকতে পারে পশ্চিমের জেলাগুলিতে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতেরও পূর্বাভাসও রয়েছে। বৃষ্টির পরিমাণ বাড়তে পারে কলকাতায়। তবে রবিবার বিকালের পর বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কলকাতা সহ দুই ২৪ পরগনা ও হুগলিতে। আগামী দুই দিন বিকালে এই ধরনের বৃষ্টির দেখা মিলতে পারে বলেই জানা যাচ্ছে। 

অন্যদিকে আগামী ৭- ৮ তারিখ থেকে বৃষ্টির পরিমাণ আরও কমবে দক্ষিণবঙ্গে। তবে পুজো পর্যন্ত রাজ্যে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের পূর্বাভাস থেকেই যাচ্ছে। অন্যদিকে উত্তরবঙ্গের ক্ষেত্রে ৪ সেপ্টেম্বর থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত সবথেকে বেশি বৃষ্টিপাত হতে পারে বলে জানা যাচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় সবথেকে বেশি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে দার্জিলিং,কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে। তবে ৭-৮ তারিখের পর উত্তরেও বৃষ্টির পরিমাণ কমতে পারে বলে জানা যাচ্ছে।  

অন্যদিকে দক্ষিণবঙ্গে আগামী কয়েকদিন কলকাতা ছাড়া হুগলি, বাঁকুড়া, পুরুলিয়া, উত্তর চব্বিশ পরগনায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেই সঙ্গে বইতে পারে ঝড়ো হাওয়া। এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস। জুনের শুরু থেকেই বাংলায় বৃষ্টিপাতের ঘাটতি রয়েছে। জুলাইতে বৃষ্টির পরিমাণ খানিক বাড়লেও ঘাটতি পূরণ হয়নি। অন্যদিকে অগস্ট বাংলার আকাশ মোটের উপর মেঘালা থাকলেও বরাত খোলেনি দক্ষিণবঙ্গের। হাওয়া অফিসের পূর্বাভাস বলছে সেপ্টেম্বরের শেষ থেকে পুজো চলাকালীন সময় বাড়তে পারে বৃষ্টির পরিমাণ। তবে পুরোটাই নির্ভর করছে মৌসুমী অক্ষরেখার গতিবিধির উপর। বর্ষার এই খামখেয়ালিপনার জেরে বর্তমানে প্রবলভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বাংলার চাষাবাদ।