Weather Update: উত্তরবঙ্গে বাড়বে বৃষ্টির দাপট, আগামী কয়েকদিনে কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?

Weather Update: উত্তরবঙ্গের পাঁচ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। আগামী কয়েকদিনে কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?

Weather Update: উত্তরবঙ্গে বাড়বে বৃষ্টির দাপট, আগামী কয়েকদিনে কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?
আবহাওয়ার খবর (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2022 | 7:22 PM

কলকাতা: বিগত কয়েকদিনে উত্তরবঙ্গে (North Bengal) বেড়েছে বৃষ্টির (Rain) দাপট। তবে এখনই বৃষ্টি থামার কোনও লক্ষণ দেখতে পাওয়া যাচ্ছে না। হাওয়া অফিস সূত্রে খবর, সেপ্টেম্বরের ২ থেকে ৫ তারিখ পর্যন্ত উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার, কলিম্পং, জলপাইগুড়ি এই পাঁচ জেলায় সবথেকে বেশি বৃষ্টিপাত হতে পারে বলে জানা যাচ্ছে। ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের (Rain forecast) সম্ভাবনা রয়েছে আগামী ৩ তারিখ থেকে ৪ তারিখ পর্যন্ত। 

ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে মালদহ ও দুই দিনাজপুরে। এদিকে লাগাতার বৃষ্টিপাতের জেরে উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায় নানা প্রান্তে ধস নামতে শুরু করেছে। সিকিমের সঙ্গে বাংলার যোগাযোগ ব্যবস্থাও ভেঙে পড়েছে। আটকে পড়েছেন বহু পর্যটক। এবার আরও বৃষ্টি হলে পরিস্থিতির যে নতুন করে অবনতি হবে তা আর বলার অপেক্ষা রাখে না। তবে উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গেও আগামী কয়েকদিনে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে বলে জানা যাচ্ছে। কলকাতাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এদিকে আগামী ৩ তারিখের পর থেকে বৃষ্টির জেরে দক্ষিণবঙ্গের তাপমাত্রার পারা খানিক কমতে পারে বলে মনে করা হচ্ছে। 

এদিকে বাংলার বুকে সময়ে বর্ষা প্রবেশ করলেও জুনের শুরু থেকে বৃষ্টির বড়সড় ঘাটতি দেখতে পাওয়া গিয়েছে। তবে জুলাই থেকে ধীরে ধীরে অবস্থার পরিবর্তন হতে শুরু করে। সেপ্টেম্বরের মাঝামাঝি সময় থেকে গোটা বাংলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পূর্বাভাস রয়েছে নিম্নচাপেরও। এমনকী চলতি মাসের শেষে পুজোর মুখে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে বলেও জানা যাচ্ছে। তবে তার প্রভাব বাংলার বুকে কতটা পড়বে সে বিষয়ে এখনই নিশ্চিতভাবে কিছু জানায়নি আবহাওয়া দফতর।