100 days work: জব কার্ড থাকলেই মিলবে কাজ, ‘১০০ দিনের কাজ’ নিয়ে নয়া নির্দেশ নবান্নের

100 days work: কেন্দ্র থেকে যে টাকা পাওয়ার কথা, তা সঠিক সময়ে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ রাজ্যের।

100 days work: জব কার্ড থাকলেই মিলবে কাজ, '১০০ দিনের কাজ' নিয়ে নয়া নির্দেশ নবান্নের
১০০ দিনের কাজ নিয়ে সরব হয়েছেন মমতা
TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

May 30, 2022 | 1:00 PM

কলকাতা : ১০০ দিনের কাজের জন্য টাকা দিচ্ছে না কেন্দ্র। অনেক দিন ধরেই এমন অভিযোগ তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই বিষয়ে চিঠিও দিয়েছিলেন তিনি। কিন্তু কেন্দ্রের তরফ থেকে কোনও জবাব না আসায়, ১০০ দিনের কাজের ওই সব কর্মীদের রাজ্যের বিভিন্ন প্রকল্পে যুক্ত করার উদ্যোগ নিয়েছে নবান্ন। সেই কাজ যাতে দ্রুত সম্পন্ন হয়, সোমবার তেমনই নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। পাঁচ মাস ধরে কেন্দ্র টাকা দেয়নি বলে অভিযোগ মুখ্য়মন্ত্রীর।

রবিবারও দুর্গাপুর সফরে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ১০০ দিনের কাজের টাকা নিয়ে অভিযোগে সরব হন। তিনি দাবি করেন, কেন্দ্র টাকা দিচ্ছে না রাজ্যকে। এরপরই সোমবার কর্মীদের রাজ্যের কাজে যুক্ত করার ক্ষেত্রে তৎপর হলেন মুখ্যসচিব। রবিবারই মমতা জানিয়েছিলেন, ১০০ দিনের কাজের সঙ্গে যুক্ত থাকা কর্মীরা অন্যান্য প্রকল্পের কাজ করবেন। নবান্ন সূত্রে খবর এবার মুখ্যসচিব নির্দেশ দিয়েছেন, জেলাগুলিকে এই কাজে দ্রুত গতি আনতে হবে।

১০০ দিনের কাজের সঙ্গে যুক্ত কর্মীদের দ্রুত বিভিন্ন বিভাগের অধীনস্থ প্রকল্পের কাজগুলি দেওয়ার জন্য আগেই নির্দেশিকা জারি করেছে পঞ্চায়েত দফতর। ২১ মে এই নির্দেশিকা দেওয়া হয়েছিল। বলা হয়েছে, যাঁদের ১০০ দিনের কাজের জব কার্ড আছে, তাঁদেরই বিভিন্ন দফতরের কাজ দেওয়া হবে। নতুন করে জব কার্ড করার কোনও প্রয়োজন নেই।

প্রতিটি জেলায় জব কার্ড হোল্ডাররা কতদিন ধরে কাজ করছেন, কী প্রকল্পের কাজ করছেন, তা অন্তর্ভুক্তির জন্য রাজ্য সরকার তৈরি করেছে একটি পোর্টাল। সেই পোর্টালের মাধ্যমে জেলাগুলিকে নাম নথিভুক্ত করতে হবে। দ্রুত সেই কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে জেলাগুলিকে।

এই খবরটিও পড়ুন

১২ মে এই বিষয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি উল্লেখ করেছিলেন পাঁচ মাস ধরে সাড়ে ৬ হাজার কোটি টাকা বকেয়া রয়েছে। এই টাকা রাজ্যের প্রাপ্য বলে উল্লেখ করে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, টাকা না এলে প্রয়োজনে দিল্লি পর্যন্ত ছড়াবে আন্দোলন। উল্লেখ্য, শেষ বাজেটে MGNREGA প্রকল্পে বরাদ্দ কমিয়েছে রাজ্য সরকার। MGNREGA-ই মূলত ১০০ দিনের কাজ হিসেবে পরিচিত। আর এ ক্ষেত্রে বিরোধীদের অভিযোগ, MGNREGA প্রকল্পের বরাদ্দ কমে যাওয়াতেই টাকা দেওয়া হচ্ছে না ১০০ দিনের কাজে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla