Firhad Hakim: রুবির মোড় নয়, ‘রবির মোড়’… বদলাচ্ছে নাম, বাসে উঠলে হঠাৎ চমকে যাবেন না যেন

Ruby More: রুবির মোড়ের নামকরণ বদলে "রবির মোড়" করার জন্য আবেদন জানান এলাকার বাসিন্দারা। তাতে সিলমোহর দিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিমও।

Firhad Hakim: রুবির মোড় নয়, 'রবির মোড়'... বদলাচ্ছে নাম, বাসে উঠলে হঠাৎ চমকে যাবেন না যেন
বদলাচ্ছে রুবি মোড়ের নাম
Follow Us:
| Edited By: | Updated on: May 09, 2022 | 8:45 PM

কলকাতা: রুবির মোড়। নাহ, থুড়ি… রবির মোড়। কয়েকদিন পর থেকে এই নামেই চেনা যাবে রুবির মোড়কে। নাম বদলে যাচ্ছে রুবির মোড়ের। নতুন নাম হতে চলেছে ‘রবির মোড়’। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নামে ওই মোড়ের নাম ‘রবির মোড়’ করার সিদ্ধান্ত নিয়েছেন কলকাতার মহানাগরিক ফিরহাদ হাকিম। ইস্টার্ন মেট্রোপলিটান বাইপাস সংলগ্ন ১০৮ নম্বর ওয়ার্ডের প্রবেশের মুখে সোমবার কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের পূর্নাবয়ব মূর্তি বসানো হয়। কলকাতার মেয়র ফিরহাদ হাকিম এর উন্মোচন করলেন। অনুষ্ঠানে সংগীতশিল্পী সৈকত মিত্র, সংগীতশিল্পী সুরজিৎ-এর কাছে আবেদন করা হয় রুবির মোড়ের নামকরণ বদলে “রবির মোড়” করার জন্য। এই আবেদন জানান এলাকার বাসিন্দারা। তাতে সিলমোহর দিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিমও।

কলকাতার মহানাগরিক সেখানে বলেন, “বরো ১২-র চেয়ারম্যান সুশান্ত ঘোষ। ওকে বলব, বরো বৈঠকে সিদ্ধান্ত নিয়ে তার রেজিলিউশন পুরসভায় জমা দিতে। তারপর আমি রাস্তার নামকরণ কমিটিকে সেই রেজিলিউশন জমা দিয়ে দেব। তারপরই এই রাস্তার নামকরণ ” রবির মোড়” হয়ে যাবে।” এদিন এলাকাবাসীরা আবেদনের সুরে বললেন, “এই মোড়ের নাম কখনও রুবি, কখনও ডিসান মোড় বলে বিতর্ক হচ্ছে। তার অবসান হোক।” সেকারণেই সংগীতশিল্পী থেকে এলাকার বাসিন্দা, প্রত্যেকেই রাস্তার মোড়ের নাম “রবির মোড়” করার জন্য আবেদন জানালেন।

আজ পঁচিশে বৈশাখ উপলক্ষ্যে রুবির মোড় এলাকায় একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানেই এলাকাবাসীদের দাবিকে মান্যতা দিয়ে এই রুবির মোড়ের নাম বদল করার সিদ্ধান্ত নেন ফিরহাদ হাকিম। যদিও খাতায় কলমে এটি হতে আরও কিছুদিন সময় লাগবে। উল্লেখ্য, রুবি মোড় হল শহর কলকাতার অন্যতম গুরুত্বপূর্ণ একটি মোড়। গড়িয়াহাট থেকে শুরু করে আনন্দপুর কিংবা ইস্ট কলকাতা টাউনশিপ… সব দিক থেকেই অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পয়েন্ট হল রুবির মোড়। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তীতে আজ এই রুবি মোড়ের নাম বিশ্বকবির নামে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কয়েকদিন পরে হতেই পারে বাসের কন্ডাকটর রবির মোড় বলে হাঁকছেন… নতুন নাম শুনে চমকে যাবেন না যেন।