Pavlov Hospital: বদলি হবেন পাভলভের সুপার? ‘আত্মপক্ষ সমর্থনে’ কী জানালেন তিনি?

Pavlov Hospital: বদলি হবেন পাভলভের সুপার? 'আত্মপক্ষ সমর্থনে' কী জানালেন তিনি?
বেহাল পাভলভ

Pavlov: পাভলভের সুপার ছাড়াও ওই বৈঠকে উপস্থিত ছিলেন ডেপুটি সুপার (নন মেডিক্যাল) এবং স্বাস্থ্য ভবন মনোনীত পাভলভের অভিসার অন স্পেশাল ডিউটি।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Jun 21, 2022 | 11:16 PM

কলকাতা : পাভলভের সুপারকে বদলির সম্ভবনার কথা আগেই প্রকাশ করেছিল TV9 বাংলা। এবার কি সেই সম্ভবনা আরও জোরালো হচ্ছে? স্বাস্থ্য ভবন সূত্রে এমনই জানা যাচ্ছে। এখনও পর্যন্ত সূত্র মারফত যা খবর, তাতে হাওড়া জেলার কোনও স্বাস্থ্য আধিকারিকই পাভলভের দায়িত্ব পাচ্ছেন। মঙ্গলবারের বৈঠক শেষে পাভলভের সুপারকে সেই কথা জানিয়ে দেওয়া হয়েছে বলে খবর। আজই পাভলভ কর্তৃপক্ষকে তলব করেছিল স্বাস্থ্য ভবন। পাভলভের সুপার ছাড়াও ওই বৈঠকে উপস্থিত ছিলেন ডেপুটি সুপার (নন মেডিক্যাল) এবং স্বাস্থ্য ভবন মনোনীত পাভলভের অভিসার অন স্পেশাল ডিউটি।

এই বিষয়ে রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম জানিয়েছেন, “পাভলভে ত্রুটি যা রয়েছে তা সংশোধনে যথাযথ পদক্ষেপ করা হচ্ছে। আজ একটি বৈঠক ডাকা হয়েছিল। দু’দিন পর আবার একটি বৈঠক ডাকা হবে।” স্বাস্থ্য ভবন সূত্রে খবর, মঙ্গলবারের এই বৈঠকে পাভলভের সুপারকে স্পষ্ট বার্তা দেওয়া হয়েছে, তাঁকে সরে যেতে হবে।

বিগত কিছুদিন ধরে পাভলভের বেহাল দশা নিয়ে লাগাতার প্রতিবেদন প্রকাশ করেছে TV9 বাংলা। রাজ্যের দুই স্বাস্থ্য কর্তা দুই দফায় পাভলভ পরিদর্শন করে এসে রিপোর্ট জমা দিয়েছিলেন স্বাস্থ্য ভবনে। তাতে নিজেদের পর্যবেক্ষণের কথা তুলে ধরেছিলেন স্বাস্থ্য কর্তারা। তার ভিত্তিতে শোকজ় করা হয়েছিল পাভলভের সুপারকে। বিষয়টি নিয়ে আত্মপক্ষ সমর্থনে কী জানিয়েছেন হাসপাতালের সুপার?

ডিডিএইচ‌এসের পর্যবেক্ষণে উঠে এসেছিল পাভলভের বহির্বিভাগ-অন্তর্বিভাগে রাউন্ড দেন না সুপার, নার্সিং ইনচার্জ, ডেপুটি সুপার (নন মেডিক্যাল), ফেসিলিটি ম্যানেজার। হাসপাতালের ওয়ার্ড চালাচ্ছেন ইন্টার্নরা।

সূত্র মারফত জানা গিয়েছে, চিকিৎসকদের মনিটরিং এবং সুপারভিশনের ক্ষেত্রে খামতির যে অভিযোগ ছিল, তা অস্বীকার করছেন সুপার।

ডিডিএইচএসের দ্বিতীয় পর্যবেক্ষণ – ডায়েট কমিটি বলে কিছু নেই। রোগীদের ওজনের নিরিখে প্রতিদিনের ডায়েট চার্টের কোন‌ও বালাই নেই।

ডায়েট সংক্রান্ত এই অভিযোগও সুপার অস্বীকার করেছেন বলে সূত্রের খবর। ডায়ট সংক্রান্ত অভিযোগের প্রসঙ্গে সুপার জানিয়েছেন, হাসপাতালে ডায়েট কমিটি রয়েছে। প্রতিদিনের ডায়েট চার্টও ওয়ার্ডে ডিসপ্লে আছে। নতুন ডায়েট চার্ট ছাপিয়ে আসার পর  সেগুলি দেওয়া হবে। ডায়েট বিলের ক্ষেত্রে যে গরমিলের অভিযোগ উঠেছে, তাও অস্বীকার করেছেন তিনি।

অর্থাৎ, ডিডিএইচএসের পর্যবেক্ষণে যে বিষয়গুলি উঠে এসেছিল, সেগুলি প্রায় সবই অস্বীকার করে গিয়েছেন তিনি।

এর পাশাপাশি এডিএইচএসের পর্যবেক্ষণে মহিলা ওয়ার্ডের ১৩ জন আবাসিককে তালাবন্দি করে রাখার বিষয়টি কার্যত পাশ কাটিয়ে গিয়েছেন তিনি। সূত্রের খবর, তিনি জানিয়েছেন যে সময়ে এডিএইচএস (মেন্টাল হেল্থ) হাসপাতাল পরিদর্শনে এসেছিলেন, সেই সময় পূর্ত দফতরের সংস্কারের কাজ চলছিল। এডিএইচএস আগাম না জানিয়েই চলে এসেছিলেন পরিদর্শনে। সেই সময় সুপার ডায়েট কমিটির বৈঠকে ছিলেন বলে দাবি করেছেন। পাশাপাশি, এডিএইচএস সেই সময় এক স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিকে সঙ্গে নিয়ে মহিলা ওয়ার্ড পরিদর্শন করে এসেছিলেন বলে সুপার জানিয়েছেন বলে খবর।

এডিএইচএস-এর পর্যবেক্ষণে উঠে এসেছিল, আবাসিকদের সারা শরীরে ঘা, ক্ষতচিহ্নের কথা। সেই প্রসঙ্গে সুপার জানিয়েছেন যে রোগীর শরীরে ঘা রয়েছে, ডারমাটোলজিস্ট তাঁকে পরীক্ষা করে দেখেছেন। সেই সঙ্গে আবাসিকদের খাবারের গুণমান এবং পরিমাণ এবং অপরিষ্কার পাত্রের যে অভিযোগ উঠেছে, সেগুলিও ডায়েট কমিটির বৈঠকে তোলা হয়েছে এবং গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

এই খবরটিও পড়ুন

এদিকে পাভলভের পরিস্থিতি নিয়ে ডিএইচএস সিদ্ধার্থ নিয়োগী জানিয়েছেন, “আমরা বিভিন্ন দিক পর্যালোচনা করে সরকারি দিক থেকে যে ব্যবস্থা নেওয়ার, তা নেওয়া হবে। আমাদের যে প্রক্রিয়া রয়েছে, সেটি সম্পূর্ণ হলেই সব জানা যাবে।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA