Jadavpur TMCP : অনলাইন পরীক্ষা চাইছে TMCP? যাদবপুর বিশ্ববিদ্যালয় ইউনিটের সার্ভে ঘিরে উঠছে প্রশ্ন

Jadavpur TMCP : অনলাইন পরীক্ষা চাইছে TMCP? যাদবপুর বিশ্ববিদ্যালয় ইউনিটের সার্ভে ঘিরে উঠছে প্রশ্ন
যাদবপুর বিশ্ববিদ্যালয়

TMCP Jadavpur University Unit: অফলাইন নাকি অনলাইন - কী চাইছে পড়ুয়ারা? এই নিয়ে ছাত্রদের সমর্থন পেতেও তৎপর হয়ে উঠেছে শাসক দলের ছাত্র সংগঠন।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

May 13, 2022 | 8:40 PM

কলকাতা : রাজ্যে সাম্প্রতিককালে বার বার অনলাইন পরীক্ষার জন্য বিক্ষোভ করতে দেখা গিয়েছে পড়ুয়াদের একাংশকে। কোভিডকালে অনলাইনে পড়াশোনা হয়েছে। তাহলে পরীক্ষা কেন অফলাইন? বেঁকে বসেছিলেন পড়ুয়ারা। কোনওভাবেই অফলাইনে পরীক্ষা নেওয়া যাবে না, শুক্রবার সকালেও এমন দাবি দেখা গিয়েছে রবীন্দ্রভারতীর সল্টলেক ক্যাম্পাসের পড়ুয়াদের একাংশের মঘ্যে। এবার কি অনলাইন পরীক্ষার দাবিতে সরব রাজ্যের শাসক দলের ছাত্র সংগঠনও?  প্রশ্নটি উঠছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তৃণমূল ছাত্র পরিষদের একটি বিজ্ঞপ্তিকে ঘিরে। অফলাইন নাকি অনলাইন – কী চাইছে পড়ুয়ারা? এই নিয়ে ছাত্রদের সমর্থন পেতেও তৎপর হয়ে উঠেছে শাসক দলের ছাত্র সংগঠন।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তৃণমূল ছাত্র পরিষদের ইউনিটের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, ১১ মে ইসি বৈঠকে একটি ডেপুটেশন দেওয়া হয়েছিল। তাতে তৃণমূল ছাত্র পরিষদের বক্তব্য, রাজ্য সরকার অফলাইন ক্লাস সংক্রান্ত নোটিস দিয়েছে। কিন্ত তারপরও ক’টি বিভাগে পুরোপুরি অফলাইন মোডে ক্লাস হয়েছে? এই নিয়ে প্রশ্ন তুলেছে তৃণমূল ছাত্র পরিষদ। তাদের আরও প্রশ্ন, কলা বিভাগের ক’টি ডিপার্টমেন্টের ক্লাস সূচি মেনে সম্পূর্ণ হয়েছে? পরীক্ষার জন্য ক’টি বিভাগের পাঠ্যসূচি শেষ হয়েছে তা নিয়েও প্রশ্ন তোলেন।

ওই বিজ্ঞপ্তি রাজ্য সরকারের উচ্চ শিক্ষা দফতরের একটি নির্দেশিকার কথাও উল্লেখ করা হয়েছে, যাতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়গুলি চাইলে অনলাইন বা অফলাইন যে কোনও মাধ্যমেই পরীক্ষা নিতে পারে। এ ক্ষেত্রে কোনও বাধা নেই। এই নিয়ে ছাত্রছাত্রীদের মতামত জানতে চেয়ে একটি সার্ভেও করছে তৃণমূল ছাত্র পরিষদ। সার্ভে চলবে আগামিকাল পর্যন্ত। এই সার্ভে থেকে উঠে আসা পড়ুয়াদের মতামত তৃণমূল ছাত্র পরিষদের তরফে জানানো হবে বিভাগীয় প্রধানদের।

উল্লেখ্য, রাজ্যে কোভিড পরিস্থিতি স্বাভাবিক হতেই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলি অফলাইন মাধ্যমে পরীক্ষা নেওয়ার পথে হেঁটেছে। অনেক ক্ষেত্রেই পড়ুয়াদের মধ্যে অফলাইন পরীক্ষা নিয়ে অসন্তোষ ও বিক্ষোভ দেখা গিয়েছে। যদিও তৃণমূল ছাত্র পরিষদের তরফে অনলাইন বা অফলাইন মাধ্যমের মধ্যে কোনওটির কথাই সরাসরি বলা হয়নি। তবে যে ইস্যুগুলির কথা তুলে ধরা হয়েছে, সেই একই ধরনের ইস্যুগুলির উপর ভিত্তি করেই সাম্প্রতিক অতীতে অফলাইন পরীক্ষার প্রতিবাদে বিক্ষোভ দেখিয়েছিলেন পড়ুয়ারা।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA