SSC: পরোয়া ছিল না ঝড়বৃষ্টির, পরে ডিসির এক কথাতেই কালীঘাটে ধর্নার পরিকল্পনা বদল চাকরিপ্রার্থীদের

SSC: পরোয়া ছিল না ঝড়বৃষ্টির, পরে ডিসির এক কথাতেই কালীঘাটে ধর্নার পরিকল্পনা বদল চাকরিপ্রার্থীদের
চাকরি প্রার্থীদের বিক্ষোভ (নিজস্ব ছবি)

Kolkata: শনিবার রাত্রিবেলাই কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়ির উদ্দেশে রওনা হওয়ার পরিকল্পনা ছিল চাকরিপ্রার্থীদের।

TV9 Bangla Digital

| Edited By: অবন্তিকা প্রামাণিক

May 15, 2022 | 10:26 AM

কলকাতা: পুলিশের আশ্বাসে অবশেষে সরে এলেন চাকরিপ্রার্থীরা। শনিবার ঝড়-জলের রাতে শেষমেশ অবস্থান বিক্ষোভ থেকে সরে এলেন শারীর শিক্ষা, কর্মশিক্ষা চাকরিপ্রার্থীরা। গত ৩৭ দিন ধরে শহিদ মিনারের সামনে অবস্থান-বিক্ষোভ করছেন বেশ কয়েকজন। চাকরিপ্রার্থীদের অভিযোগ, মেধা ও যোগ্যতার ভিত্তিতে নতুন নিয়োগের কথা বললেও তাঁদের সমস্যার সুরাহা হয়নি। সেই কারণে শনিবার রাত্রিবেলাই কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়ির উদ্দেশে রওনা হওয়ার পরিকল্পনা ছিল তাঁদের। পরিস্থিতি উত্তপ্ত হতে পারে, সেই আঁচ করে ধর্মতলা চত্বরে প্রচুর পুলিশ আসে। উপস্থিত হন কলকাতা পুলিশ ডিসি সাউথ (DC South) আকাশ মগারিয়া। বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলেন তিনি। তাঁর আশ্বাস পেয়েই ঝড়-জলের রাত্রিবেলা মুখ্যমন্ত্রীর বাড়ি যাওয়ার সিদ্ধান্ত বদল করেন তাঁরা।

এক বিক্ষোভকারী বলেন, “ডিসি সাউথের সঙ্গে কথা হয়েছে আমাদের। জিজ্ঞাসা করেছেন যে আমাদের এই পরিস্থিতিতে নামতে হবে কেন? আমি যেহেতু তোমাদের সঙ্গে পূর্ণ সহযোগিতা করেছি প্রথম থেকে এই অবস্থায় এখন তোমরা মুখ্যমন্ত্রীর বাড়ি গেলে খারাপ দেখাবে। তাই আমি অনুরোধ করছি তোমরা নিরাপদ আশ্রয়ে থাক। তাই তাঁর কথা ভেবে আমরা সিদ্ধান্ত নিলাম এই ঝড়-জলের রাত্রে ওইখানে যাব না।” আর এক চাকরিপ্রার্থী বলেন, “আমরা ২০১৯ সাল থেকে এখনো পর্যন্ত লড়াই করে যাচ্ছি। দিদি মানবিক আমরা বুঝতে পেরেছি। ঈদের দিন ঘোষণা করেছিলেন যে, ১৬০০ সিট বাড়ানো হবে। কিন্তু দু’সপ্তাহ হয়ে গিয়েছে কমিশনে গিয়েছি। কেউ আমাদের সঙ্গে দেখা করেননি।”

এরপর সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলতে-বলতে কেঁদেই ফেললেন ওই চাকরিপ্রার্থী। বললেন, “বাজ পড়ছে। এই ঝড় জলের রাত্রে আমাদের কিছু একটা হয়ে যেতেই পারে। কী অবস্থার মধ্যে দেখুন আমরা রয়েছি।”

বস্তুত ৫ মে বৈঠক করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। ওই বৈঠকে ব্রাত্য জানান, সম্প্রতি এসএসসি (SSC) -তে নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। এর জন্য ৫ হাজার ২৬১ টি নতুন পদ তৈরি করা হয়েছে। অন্যদিকে, কর্মশিক্ষা ও শরীর শিক্ষার জন্য ১৬০০টি পদ তৈরি করা হয়েছে। এর মধ্যে কর্মশিক্ষার জন্য ৮৫০ পদ ও শরীর শিক্ষার জন্য ৭৫০ পদ রয়েছে। মেধা এবং যোগ্যতার ভিত্তিতেই এই নিয়োগ হবে বলে খবর। দফতরে কোনও ভুল থাকলে তার সংশোধনও করা হবে।

এই খবরটিও পড়ুন

কিন্তু দু’সপ্তাহ কেটে গেলেও তার কোনও সুরাহা না হওয়ায় চাকরিপ্রার্থীরা বিক্ষোভ দেখাতে থাকেন। এরপর শনিবার রাত্রিবেলা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়রে বাড়ির উদ্দেশে রওনা হওয়ার পরিকল্পনা করেন তাঁরা। যদিও, রাত্রি ১ টা ১৫ নাগাদ শহীদ মিনারে এসে বিক্ষোভকারী চাকরিপ্রার্থীদের সঙ্গে কথা বলেন কলকাতা পুলিশের ডিসি সাউথ আকাশ মাগারিয়া। এরপরই রাতেই মুখ্যমন্ত্রীর বাড়িতে যাওয়ার সিদ্ধান্ত বদল করেন বিক্ষোভকারীরা।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA