Calcutta High Court: রাজ্যে একাধিক এফআইআরের ভিত্তিতে গ্রেফতার মোট ২৪০, রিপোর্ট জমা পড়ল হাইকোর্টে

Calcutta High Court: শান্তি বজায় রাখতে প্রয়োজনে সেনা নামাতে হবে, এই দাবিতেই কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা হয়েছিল। বুধবার ছিল সেই মামলার শুনানি।

Calcutta High Court: রাজ্যে একাধিক এফআইআরের ভিত্তিতে গ্রেফতার মোট ২৪০, রিপোর্ট জমা পড়ল হাইকোর্টে
কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2022 | 1:12 PM

কলকাতা: হাওড়া সহ রাজ্যের একাধিক জায়গায় অশান্তির পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে রাজ্যের কাছে রিপোর্ট তলব করেছিল হাইকোর্ট। বুধবার সেই রিপোর্ট পেশ করল রাজ্য। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে রিপোর্ট পেশ করা হয়েছে এ দিন। কোন জেলায় কতগুলি অভিযোগ দায়ের হয়েছে, কতজনকে গ্রেফতার করা হয়েছে, সেই খতিয়ান এ দিন তুলে ধরা হয়েছে রাজ্যের তরফে। মামলার রায়দান স্থগিত রাখা হয়েছে।

এ দিন রাজ্যের তরফে এজি আদালতে জানিয়েছেন, অশান্তির ঘটনায় রাজ্যে মোট ২৪০ জনকে গ্রেফতার করা হয়েছে। রাজ্য সব পদক্ষেপ করেছে। বিভিন্ন জায়গা থেকে ঘটনার ভিডিয়ো ফুটেজ সংগ্রহ করা হয়েছে। হাওড়ায় মোট পাঁচ জায়গায় সমস্যা হয়েছে বেল জানিয়েছেন এজি। এফআইআর হয়েছে মোট ১৭ টি, ৯৯ জনকে গ্রেফতার করা হয়েছে হাওড়ায়। এ ছাড়া হাওড়া গ্রামীণে ৯ টি এফআইআর হয়েছে, ৩৮ জনকে গ্রেফতার করা হয়েছে। অন্যদিকে, রাজ্যের রিপোর্টে উল্লেখ করা হয়েছে, উত্তর ২৪ পরগনার বারাসতে চারটি এফআইআর হয়েছে, পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। মুর্শিদাবাদ জেলার তিনটি জায়গায় সমস্যা হয়েছে বলে দাবি রাজ্যের, সেই জেলায় ৫টি এফআইআর হয়েছে। মুর্শিদাবাদের জঙ্গিপুরে তিনটি এফআইআর হয়েছে, যার ভিত্তিতে ৩০ জনকে গ্রেফতার করা হয়েছে। বেথুয়াডহরিতে ৩টি এফআইআরের ভিত্তিতে ২৫ জনকে গ্রেফতার করা হয়েছে। ডায়মন্ড হারবারে একটি এফআইআর হয়েছে ও ১৭ জনকে গ্রেফতার করা হয়েছে। বিধাননগরে এফআইআর হয়েচছে একটি।

এ দিকে, মঙ্গলবার ধর্মতলায় যে জমায়েত হয়েছিল, সেই সংক্রান্ত অতিরিক্ত হলফনামা দেওয়া হয়েছে বুধবার। সেখানে উল্লেখ করা হয়েছে, মঙ্গলবার ১ লক্ষ লোক হয়েছিল ধর্মতলায়, পর্যাপ্ত পুলিশ ছিল না ঘটনাস্থলে। ওই জমায়েতে অশ্লীল ভাষা ব্যবহার করা হয়েছে বলেও জানানো হয়েছে। অন্যদিকে, আইনজীবী প্রিয়াঙ্কা টিব্রেওয়াল জানিয়েছেন মঙ্গলবারের জমায়েতে বলা হয়েছে প্রতি শুক্রবার এরকম করা হবে।

মামলাকারীদের দাবি, সেনা নামাতে হবে কারণ প্রতি জীবন গুরুত্বপূর্ণ। সেইসঙ্গে বিচারবিভাগীয় তদন্তের দাবিও জানানো হয়েছে। এ দিন শুনানিতে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব উল্লেখ করেন, একজন নাগরিক হিসেবে যাতে শান্তি বজায় থাকে, সেই চেষ্টা করতে হবে আমাদের।

হাওড়া-সহ রাজ্যের একাধিক জায়গায় অশান্তির পর প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করেন এক আবেদনকারী। তাঁর মূল দাবি ছিল, পরিস্থিতি স্বাভাবিক করতে সেনা নামাতে হবে। এই মর্মে জনস্বার্থ মামলা দায়ের করা হয়।