100 Days Work: ‘স্বচ্ছতাতেই’ আটকে টাকা! একাধিকবার ‘ব্যর্থ’ চেষ্টার পর কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে ফোনালাপ রাজ্যের মন্ত্রীর

100 Days Work: বুধবার ফোনে কথা হয় দুই মন্ত্রীর। একশো দিনের কাজের টাকা ছাড়াও আবাস যোজনার টাকা সহ গ্রামোন্নয়নের বিভিন্ন খাতের অর্থ কেন্দ্রের থেকে পাওনা রয়েছে রাজ্যের। সে বিষয়েও গিরিরাজের কাছে দরবার করেন প্রদীপ মজুমদার।

100 Days Work: ‘স্বচ্ছতাতেই’ আটকে টাকা! একাধিকবার ‘ব্যর্থ’ চেষ্টার পর কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে ফোনালাপ রাজ্যের মন্ত্রীর
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2022 | 6:16 PM

কলকাতা: ১০০ দিনের কাজের (100 Days Work) টাকা দিচ্ছে না কেন্দ্রীয় সরকার। বারবার এই অভিযোগ তুলেছে রাজ্য সরকার (State Government)। রাজ্যের দাবি কোটি কোটি টাকা বকেয়া রেখেছে কেন্দ্র। এমনকী টাকার দাবিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) চিঠিও দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Narendra Modi)। এবার এ বিষয়ে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী গিরিরাজ সিংয়ের সঙ্গে রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদারের কথা হল। সূত্রের খবর, বুধবার ফোনে কথা হয় দুই মন্ত্রীর। একশো দিনের কাজের টাকা ছাড়াও আবাস যোজনার টাকা সহ গ্রামোন্নয়নের বিভিন্ন খাতের অর্থ কেন্দ্রের থেকে পাওনা রয়েছে রাজ্যের। সে বিষয়েও গিরিরাজের কাছে দরবার করেন প্রদীপ মজুমদার। 

সূত্রের খবর, প্রদীপের সঙ্গে কথা বলার সময় কেন্দ্রীয় মন্ত্রী স্পষ্ট জানান, তিনি স্বচ্ছতায় বিশ্বাস করেন। আর প্রদীপ বলেছেন, সাক্ষাতে সবটাই জানাবেন তিনি। তিনি অল্প কিছুদিন দায়িত্ব নিয়েছেন। তারপর থেকেই তিনিও স্বচ্ছতার সঙ্গেই সবটা করছেন। এদিকে বেশ কিছু দিন হল রাজ্যের ১০০ দিনের কাজের টাকা, আবাস যোজনার টাকা সহ গ্রামোন্নয়নের বিভিন্ন খাতের অর্থ কেন্দ্রের থেকে পাওনা রয়েছে রাজ্যের। সেই সব বিষয় মন্ত্রী হওয়ার পরে একাধিকবার ফোনে কথা গিরিরাজের সঙ্গে কথা বলতে চেয়েছিলেন প্রদীপ। কিন্তু কেন্দ্রীয় গ্রামোন্নয়নের মন্ত্রীর আপ্ত সহায়ক কখনও জানিয়েছিলেন মন্ত্রী বৈঠকে ব্যস্ত আবার কখনও বলেছিলেন কিছুক্ষণ পরে ফোন করুন। তবে আর ফোন পাননি প্রদীপ। অবশেষে বুধবার গিরিরাজের সঙ্গে কথা বলতে পারলেন প্রদীপ। তবে দেখা হলে কেন্দ্রীয় মন্ত্রীকে বিশদে আরও নানা বিষয়ে কথা বলবেন বলে জানিয়েছেন প্রদীপ, এমনটাই খবর সূত্রের। কিন্তু, সে দেখা হবে সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি। 

এদিকে অর্থ বরাদ্দের ক্ষেত্রে বারবারই স্বচ্ছতার প্রশ্ন তুলে টাকা বকেয়া রেখেছিল কেন্দ্রীয় সরকার। যদিও সেই সব প্রশ্নের উত্তর পাঠানো বা ওই সব ঘটনায় যুক্ত থাকা কাউকে কাউকে সাসপেন্ড করা সহ বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে কেন্দ্রকে অবহিত করা হয়েছে বলে দাবি নবান্নের। এখন বকেয়া অর্থ কেন্দ্র দেবে কী না সে দিকে তাকিয়ে রাজ্য। তবে দুই মন্ত্রীর কথোপকথনে নতুন আশার আলো দেখছে নবান্ন। এখন দেখার ‘অর্থ জট’ কেটে রাজ্যের প্রতি সদয় হয় কিনা কেন্দ্রীয় সরকার।