Kunal Ghosh: মমতা নিজের আলোয় আলোকিত, নির্মলের মন্তব্য তালজ্ঞানহীন, অবাঞ্ছিত: কুণাল

Kunal Ghosh: নির্মল মাজির মন্তব্য সম্পর্কে স্বামী সুবীরানন্দজি তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেছেন, “নেতার বক্তব্যে সারদা দেবীর মর্যাদা হানি হয়েছে বলেই মনে করছেন রামকৃষ্ণ মিশনের ভক্তরা। ভক্তরা হোয়াটসঅ্যাপ বা ইমেল করে ক্ষোভ প্রকাশ করেছেন।

Kunal Ghosh: মমতা নিজের আলোয় আলোকিত, নির্মলের মন্তব্য তালজ্ঞানহীন, অবাঞ্ছিত: কুণাল
তীব্র কটাক্ষ কুণালের
Follow Us:
| Edited By: | Updated on: Jun 30, 2022 | 5:57 PM

কলকাতা: সারদা দেবীর সঙ্গে মমতার তুলনা টেনে বিপাকে পড়েছেন রোগী কল্যাণ সমিতির প্রাক্তন চেয়ারম্যান তথা উলুবেড়িয়ার বিধায়ক নির্মল মাজি (Nirmal Maji)। ইতিমধ্যেই নির্মলের এ মন্তব্যের বিরুদ্ধে কড়া প্রতিক্রিয়া দিয়েছে বেলুড় মঠ (Belur Math)। সারদা দেবী সম্পর্কে ভুল মন্তব্য পেশ করে ভক্তদের ভাবাবেগে আঘাত করা হয়েছে বলে ক্ষোভ প্রকাশ করেছেন রামকৃষ্ণ মিশনের (Ramkrishna Mission) সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দজি মহারাজ। এবার এ ইস্যুতে দলের অবস্থান স্পষ্ট করলেন তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ (Kunal Ghosh)। এ প্রসঙ্গে প্রতিক্রিয়া নির্মল মাজির বিরুদ্ধে কটাক্ষবানও শানান কুণাল। দেবী সারদার সঙ্গে মমতার (CM Mamata Banerjee) তুলনা ‘অনভিপ্রেত, তালজ্ঞানহীন, অবাঞ্ছিত’ বলেও মত কুণালের। 

এদিন এ প্রসঙ্গে প্রতিক্রিয়া দিতে গিয়ে কুণাল বলেন, “নির্মল মাজির বক্তব্য নিয়ে বেলুড় মঠ ও স্বামী সুবীরানন্দ মহারাজ যে বক্তব্য রেখেছেন তা আমরা বিশেষ গুরুত্ব দিয়ে দেখছি। মা সারদা সকলের মা। তিনি জগৎজননীর অন্যরূপ। মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার অগ্নিকন্যা থেকে আজ বাংলার মুক্তিকামী মানুষের আশা-আকাঙ্খার প্রতীক। শোষিত নিপীড়িত মানুষের তিনি সংগ্রামী নেত্রী। তিনি বাংলার নয়া রূপকার। আজ তাঁর জন্য কোটি কোটি মানুষ জীবনে বাঁচার অধিকার পাচ্ছে। কিন্তু, মমতা বন্দ্যোপাধ্যায় যখন নিজের আলোয় আলোকিত। সেখানে এই তুলনাটা অবিবেচকের মতো ছিল। অপ্রয়োজনীয় ছিল।”

এখানেই না থেমে কুণাল আরও বলেন, “আমাদের নেত্রী ভারতবর্ষের নেত্রী। আমাদের কারও অপ্রয়োজনীয় চাটুকারিতার কোনও প্রয়োজন নেই। নির্মলের এ মন্তব্য অনভিপ্রেত, তালজ্ঞানহীন, অবাঞ্ছিত। রামকৃষ্ণ মিশনের মহারাজরা আমাদের নেত্রীকে অত্যন্ত স্নেহ করেন, ভালোবাসেন, আশীর্বাদ করেন। মমতা বন্দ্যোপাধ্যায়েরও অসীম আবেগ রয়েছে শ্রী রামকৃষ্ণের ঘরনার প্রতি, বিবেকানন্দের প্রতি, মা সারদার প্রতি, রামকৃষ্ণ মিশনের প্রতি। তাই কারও ভাবাবেগে আঘাত করার কোনও উদ্দেশ্য তৃণমূল কংগ্রেসের নেই।”

সম্প্রতি, বাঁকুড়ায় প্রোগ্রেসিভ ফার্মাসিস্ট অ্যাসোসিয়েশনের জেলা সম্মেলনে নির্মল বলেন, “একবার খাল পেরিয়ে হরিশ চ্যাটার্জি রোড হয়েই কালীঘাটে গিয়েছিলেন সারদা দেবী। তিনি বলেছিলেন কালীঘাটের কালীক্ষেত্রেই ফের নাকি জন্ম নেবেন। আর তখন ত্যাগ, তিতিক্ষা, সামাজিক এবং রাজনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িয়ে যাবেন।” এ প্রসঙ্গে স্বামী সুবীরানন্দজি তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেছেন, “নেতার বক্তব্যে সারদা দেবীর মর্যাদা হানি হয়েছে বলেই মনে করছেন রামকৃষ্ণ মিশনের ভক্তরা। ভক্তরা হোয়াটসঅ্যাপ বা ইমেল করে ক্ষোভ প্রকাশ করেছেন।” অন্যদিকে এই প্রসঙ্গে রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, ‘বেলুড় মঠের মন্তব্যকে শ্রদ্ধা জানাচ্ছি। কোন ঘটনার পরিপ্রেক্ষিতে নির্মল মাজি এমনটা বলেছেন, তা তাঁর সঙ্গে কথা না বলে বলা সম্ভব নয়। তবে বেলুড় মঠ যে এতে মর্মাহত হয়েছে, তাঁদের মন্তব্যকে আমরা শ্রদ্ধা জানাচ্ছি।’ এই প্রসঙ্গে মদন মিত্র বলেন, ‘নির্মল ভুল ডায়াগনোসিস করে ফেলেছে।’