Dengue Vaccine: এবার কলকাতাতেও হবে ডেঙ্গি টিকার ট্রায়াল, চলবে ৪ হাসপাতালে

Dengue Vaccine in Kolkata : ইতিমধ্যেই রাজ্যের বেশ কিছু প্রান্তের ডেঙ্গির আতঙ্ক ছড়াতে শুরু করেছে। এমন এক পরিস্থিতির মধ্যে কলকাতায় ডেঙ্গি টিকার ক্লিনিক্যাল ট্রায়ালে আশার আলো দেখছেন চিকিৎসক মহল।

Dengue Vaccine: এবার কলকাতাতেও হবে ডেঙ্গি টিকার ট্রায়াল, চলবে ৪ হাসপাতালে
কলকাতায় হবে ডেঙ্গি টিকার ট্রায়াল
Follow Us:
| Edited By: | Updated on: Jun 12, 2022 | 11:18 AM

কলকাতা : ডেঙ্গির ভ্যাকসিনের ট্রায়াল (Trial of Dengue Vaccine) এবার কলকাতাতেই। পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে কলকাতার চারটি হাসপাতালে। তালিকায় রয়েছে বি সি শিশু হাসপাতাল, স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন। এছাড়া আরও দুটি বেসরকারি হাসপাতালও রয়েছে এই তালিকায়। জাপানের একটি সংস্থা এই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি পেয়েছে। ৪ বছর থেকে ৬০ বছর বয়সিদের ডেঙ্গির টিকা দেওয়া হবে ক্লিনিকাল ট্রায়ালের এই পর্যায়ে। উত্তরবঙ্গে ইতিমধ্যেই বর্ষা ঢুকে গিয়েছে। দক্ষিণবঙ্গেও ঢুকে যাবে আর কয়েকদিনের মধ্যেই। আর বর্ষা মানেই রাজ্যে ডেঙ্গির আতঙ্ক। ইতিমধ্যেই রাজ্যের বেশ কিছু প্রান্তের ডেঙ্গির আতঙ্ক ছড়াতে শুরু করেছে। এমন এক পরিস্থিতির মধ্যে কলকাতায় ডেঙ্গি টিকার ক্লিনিক্যাল ট্রায়ালে আশার আলো দেখছেন চিকিৎসক মহল।

ডেঙ্গির এই টিকা তৈরি করেছে জাপানি সংস্থা তাকেদা। শুক্রবার ওই জাপানি টিকা প্রস্তুতকারক সংস্থা দাবি করেছে, তাদের তৈরি টিকা TAK-003, হাসপাতালে ভর্তি ডেঙ্গি আক্রান্তদের ক্ষেত্রে ৮৪ শতাংশ কার্যকর। এছাড়া যাঁদের উপসর্গ রয়েছে, তাঁদের ক্ষেত্রেও ৬১ শতাংশ কার্যকর। শরীরে টিকা প্রয়োগের পর গুরুতর কোনও সমস্যাও দেখা যায়নি বলে দাবি সংস্থার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, গোটা বিশ্বে ডেঙ্গির সংক্রমণের প্রায় ৭০ শতাংশই দেখা যায় এশিয়া। শুধু ভারতেই ফি বছর গড়ে প্রায় ৩ কোটি ৩০ লাখ মানুষ ডেঙ্গিতে আক্রান্ত হন, যা গোটা বিশ্বের ডেঙ্গি সংক্রমণের প্রায় এক তৃতীয়াংশ। ভারতে তাকেদার জেনারেল ম্যানেজার সেরিনা ফিশার জানিয়েছেন, “প্রতি বছর ভারতে ডেঙ্গির প্রকোপ দেখা যায়। ডেঙ্গির এই ব্যাপক সংক্রমণ রোধ করার জন্য টিকার প্রয়োজন ছিল। পূর্বের ট্রায়ালের থেকে প্রাপ্ত তথ্য থেকে আশা করা হচ্ছে, ডেঙ্গির বিরুদ্ধে লড়াইয়ে একটি দীর্ঘমেয়াদি সমাধান আসতে চলেছে এর মাধ্যমে।”

রাজ্যেও প্রতি বছর ডেঙ্গির প্রকোপ স্বাস্থ্য দফতরের জন্য একটি অন্যতম বড় মাথাব্যাথার কারণ হয়ে ওঠে। আর এরই মধ্যে কলকাতায় ডেঙ্গির ক্লিনিক্যাল ট্রায়াল ঘিরে নতুন করে আশার আলো দেখছেন চিকিৎসক মহল।