Fake University: কলকাতায় রমরমিয়ে চলছিল ভুয়ো বিশ্ববিদ্যালয়, তালিকা প্রকাশ করল UGC

UGC : এই রাজ্যের যে দু'টি বিশ্ববিদ্যালয়কে ভুয়ো বলে ঘোষণা করেছে ইউজিসি, সেগুলির দুটিই কলকাতার। একটি হল চৌরঙ্গির ইন্ডিয়ান ইনস্টিউট অব অল্টারনেটিভ মেডিসিন এবং অন্যটি ঠাকুরপুকুরের ইনস্টিটিউট অব অল্টারনেটিভ মেডিসিন অ্যান্ড রিসার্চ।

Fake University: কলকাতায় রমরমিয়ে চলছিল ভুয়ো বিশ্ববিদ্যালয়, তালিকা প্রকাশ করল UGC
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 26, 2022 | 2:51 PM

কলকাতা : সম্প্রতি দেশব্যাপী চলতে থাকা ভুয়ো বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে ইউজিসি। তালিকায় রয়েছে মোট ২১ টি এমন বিশ্ববিদ্যালয়, যেগুলি আসলে ভুয়ো। সেই ভুয়ো বিশ্ববিদ্যালয়ের তালিকায় রয়েছে এই রাজ্যের দুটি বিশ্ববিদ্যালয়ও। এই রাজ্যের যে দু’টি বিশ্ববিদ্যালয়কে ভুয়ো বলে ঘোষণা করেছে ইউজিসি, সেগুলির দুটিই কলকাতার। একটি হল চৌরঙ্গির ইন্ডিয়ান ইনস্টিউট অব অল্টারনেটিভ মেডিসিন এবং অন্যটি ঠাকুরপুকুরের ইনস্টিটিউট অব অল্টারনেটিভ মেডিসিন অ্যান্ড রিসার্চ। শুধু কলকাতাতেই নয়, দেশের বিভিন্ন প্রান্ত ছড়িয়ে ছিটিয়ে গজিয়ে উঠেছিল এমন ভুয়ো বিশ্ববিদ্যালয়। সেই তালিকায় রয়েছে রাজধানী দিল্লির আটটি বিশ্ববিদ্যালয় এবং উত্তর প্রদেশের চারটি বিশ্ববিদ্যালয়।

এর পাশাপাশি ওড়িশায় দু’টি এবং অন্ধ্রপ্রদেশ, পুদুচেরি, মহারাষ্ট্র, কেরল ও কর্নাটকে একটি করে ভুয়ো বিশ্ববিদ্যালয়েরও খোঁজ পেয়েছে ইউজিসি। বৃহস্পতিবার (২৫ অগস্ট) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে এই ভুয়ো বিশ্ববিদ্যালয়গুলির বিষয়ে সাধারণ পড়ুয়াদের সাবধান করে দেওয়া হয়েছে। সঙ্গে আরও জানানো হয়েছে, এই সব ভুয়ো বিশ্ববিদ্যালয়গুলির ডিগ্রি দেওয়ার কোনও এক্তিয়ার নেই। প্রসঙ্গত, ওই ২১ টি ভুয়ো বিশ্ববিদ্যালয়ের তালিকায় দিল্লির যে ভুয়ো বিশ্ববিদ্যালয়গুলি রয়েছে, সেগুলি হল অল ইন্ডিয়া ইনস্টিটিউট অল পাবলিক অ্যান্ড ফিজিক্যাল হেলথ সায়েন্সেস (AIIPPHS), কমার্শিয়াল ইউনিভার্সিটি লিমিটেড, ইউনাইটেড নেশনস ইউনিভার্সিটি, ভোকেশনাল ইউনিভার্সিটি, ADR-কেন্দ্রিক জুরিডিকাল ইউনিভার্সিটি, ইন্ডিয়ান ইনস্টিটিউশন অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, বিশ্বকর্মা ওপেন ইউনিভার্সিটি ফর সেলফ-এমপ্লয়মেন্ট এন্ড (আধ্যাত্মিক বিশ্ববিদ্যালয়)।

প্রসঙ্গত, ইউজিসির তরফে এক বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, “পড়ুয়াদের এবং আপামর সাধারণ নাগরিকদের জানানো হচ্ছে, ২১ টি স্বঘোষিত, ইউজিসি স্বীকৃতিহীন প্রতিষ্ঠান ইউজিসি আইন ভেঙে কাজ করছিল। ইউজিএসি এই প্রতিষ্ঠানগুলিকে ভুয়ো বিশ্ববিদ্যালয় হিসেবে তালিকাভুক্ত করেছে এবং এগুলির কোনও ডিগ্রি দেওয়ার এক্তিয়ার নেই।” প্রসঙ্গত, এই ধরনের ভুয়ো বিশ্ববিদ্যালয়গুলির মাধ্যমে কলকাতা তথা গোটা দেশের বহু পড়ুয়া প্রতারণার ফাঁদে পড়ছিল। পরিস্থিতির গুরুত্বের কথা বিবেচনা করে ইউজিসির তরফে এই প্রতিষ্ঠানগুলিকে ভুয়ো বিশ্ববিদ্যালয় বলে ঘোষণা করা হয়েছে।