Durga Puja: ১ সেপ্টেম্বর কলকাতায় দুর্গাপুজোর বর্ণাঢ্য শোভাযাত্রা, থাকবেন UNESCO প্রতিনিধিরাও

Durga Puja: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও আগেই জানিয়ে দিয়েছিলেন এই বছর এক মাস আগে থেকেই দুর্গোৎসব উদযাপন শুরু হয়ে যাবে রাজ্যে। সেই মতো ১ সেপ্টেম্বর শহরে এক বিশাল শোভাযাত্রার আয়োজনের কথাও বলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Durga Puja: ১ সেপ্টেম্বর কলকাতায় দুর্গাপুজোর বর্ণাঢ্য শোভাযাত্রা, থাকবেন UNESCO প্রতিনিধিরাও
কলকাতার দুর্গাপুজো
Follow Us:
| Edited By: | Updated on: Aug 09, 2022 | 7:36 PM

কলকাতা : দুর্গাপুজোর আর বেশিদিন বাকি নেই। ১ অক্টোবর ষষ্ঠী। পুজোর কেনাকাটি ইতিমধ্যেই একটু একটু করে শুরু করে দিয়েছে রাজ্যবাসী। এদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও আগেই জানিয়ে দিয়েছিলেন এই বছর এক মাস আগে থেকেই দুর্গোৎসব উদযাপন শুরু হয়ে যাবে রাজ্যে। সেই মতো ১ সেপ্টেম্বর শহরে এক বিশাল শোভাযাত্রার আয়োজনের কথাও বলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই প্রস্তুতিও চলছে। ওই শোভাযাত্রায় অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল ইউনেস্কোকে। এবার সেই আমন্ত্রণের উত্তর পাঠাল ইউনেস্কো কর্তৃপক্ষ। ১ সেপ্টেম্বর কলকাতার দুর্গাপুজোর ওই শোভাযাত্রায় উপস্থিত থাকবেন ইউনেস্কোর প্রতিনিধিরাও। ইউনেস্কোর ভারত-ভূটান-মালদ্বীপ-শ্রীলঙ্কার ডিরেক্টর এরিক ফল্ট এদিন চিঠি দিয়ে এ কথা জানিয়েছেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে।

প্রসঙ্গত, ইউনেস্কোর তরফে কলকাতার দুর্গাপুজোকে এর আগেই বিশেষ স্বীকৃতি দেওয়া হয়েছিল। ইউনেস্কোর ইনট্যানজেবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটি স্বীকৃতি দেওয়া হয়েছিল কলকাতার দুর্গাপুজোকে। সেই স্বীকৃতি পাওয়ার পর টুইট করে অভিনন্দন জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রসঙ্গত, কলকাতার দুর্গাপুজো শুধু ভারতই নয়, বিভিন্ন ভিন দেশের মানুষদের কাছেও আকর্ষণের বিষয়। বড় বড় মণ্ডপ, আলোকসজ্জা, বিশাল বিশাল দেবী প্রতিমা দেখতে কলকাতার রাস্তায় নামে মানুষের ঢল। শুধু কলকাতা বা শহরতলির মানুষ নন, দূরবর্তী অনেক জেলা থেকেও মানুষ আসেন কলকাতার দুর্গাপুজো দেখতে।

উল্লেখ্য, রাজ্যে তৃণমূল কংগ্রেস ক্ষমতায় আসার পর থেকেই দুর্গাপুজোকে আলাদা মাত্রায় নিয়ে যাওয়া হয়েছে। বড় করে দুর্গাপুজোর কার্নিভাল করা হয় শহরে। এবার ইউনেস্কোর থেকে কলকাতার দুর্গাপুজোকে স্বীকৃতি দেওয়ার পর দুর্গোৎসব উদযাপন এক মাস আগে থেকেই শুরু হয়ে যাচ্ছে শহর কলকাতায়। বর্ণাঢ্য এক শোভাযাত্রার আয়োজন করা হচ্ছে ১ সেপ্টেম্বর। আর সেই শোভাযাত্রায় এবার সাক্ষী থাকবেন ইউনেস্কোর প্রতিনিধিরাও।