Summative Evaluation : স্কুল খুললেই পরীক্ষা, ৮ জুলাইয়ের মধ্যে শেষ করতে হবে প্রথম সামেটিভ

Examination: গরমের ছুটি ২৭ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। আর প্রথম সামেটিভ মূল্যায়ণ শেষ করতে হবে ৬ জুলাইয়ের মধ্যে।

Summative Evaluation : স্কুল খুললেই পরীক্ষা, ৮ জুলাইয়ের মধ্যে শেষ করতে হবে প্রথম সামেটিভ
কবে হবে পরীক্ষা?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 17, 2022 | 8:21 PM

কলকাতা : জানুয়ারি মাসে নতুন শিক্ষাবর্ষ চালু হয়ে গিয়েছে। কিন্তু এখনও পর্যন্ত পরীক্ষা হয়নি। থমকে ছিল সামেটিভ মূল্যায়ণ। একটি শিক্ষাবর্ষে তিনটি সামেটিভ মূল্যায়ণ হয়ে থাকে। সেগুলি কখন কীভাবে হবে, তা নিয়ে চিন্তা ছিল পড়ুয়া থেকে শিক্ষক মহল। বিশেষ করে গরমের ছুটির মেয়াদ বাড়ানোর ফলে সামেটিভ মূল্যায়ণের সূচিতে বদল অবশ্যম্ভাবী হয়ে পড়েছিল। এবার অবশেষে পরিবর্তিত পরীক্ষার সূচি প্রকাশ করল মধ্য শিক্ষা পর্ষদ। আর নতুন সূচি অনুযায়ী, গরমের ছুটির পর স্কুল খুললেই পরীক্ষায় বসতে হবে পড়ুয়াদের।

গরমের ছুটি ২৭ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। আর প্রথম সামেটিভ মূল্যায়ণ শেষ করতে হবে ৬ জুলাইয়ের মধ্যে। মধ্য শিক্ষা পর্ষদ থেকে জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত প্রথম সামেটিভ মূল্যায়ণ ২৮ জুনের আগে শুরু করা যাবে না এবং প্রথম সামেটিভ শেষ করতে হবে ৬ জুলাইয়ের মধ্যে। ইতিমধ্যেই শিক্ষাবর্ষের প্রায় ছয় মাস পেরিয়ে গিয়েছে। বাকি রয়েছে আর ছয় মাস। এই ছয় মাসের মধ্যেই তিনটি সামেটিভ শেষ করতেই হবে। তাই প্রথম সামেটিভ শেষ হতে না হতেই আবার দ্বিতীয় সামেটিভ। বিজ্ঞপ্তি অনুযায়ী, ২৯ অগস্টের আগে দ্বিতীয় সামেটিভ শুরু করা যাবে না এবং শেষ করতে হবে ৮ সেপ্টেম্বরের মধ্যে।

WBBSE

বিজ্ঞপ্তি জারি করল মধ্য শিক্ষা পর্ষদ

এরপর তৃতীয় সামেটিভ আবার নভেম্বর – ডিসেম্বর মাসে। ২৫ নভেম্বর থেকে ৭ ডিসেম্বরের মধ্যে শেষ করতে হবে তৃতীয় সামেটিভ পরীক্ষা। মাধ্যমিকের জন্য টেস্ট পরীক্ষা নেওয়া হবে ১৭ নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যে। মধ্য শিক্ষা পর্ষদের থেকে জানানো হয়েছে, পূর্ণ সিলেবাসের উপরেই ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের মূল্যায়ণ করা হবে। প্রত্যেক স্কুল নিজেরাই প্রশ্নপত্র তৈরি করবে।

প্রথমত করোনা পরিস্থিতির কারণে পড়ুয়াদের একাংশ দীর্ঘদিন ধরে স্বাভাবিক পঠনপাঠন প্রক্রিয়া থেকে বিচ্ছিন্ন। তার উপর স্কুল খুললেও আবার গরমের ছুটি পড়ে যায়। এই অবস্থায় সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে সামেটিভের প্রশ্নপত্র তৈরি করার কথা বলা হয়েছে মধ্য শিক্ষা পর্ষদের তরফে।