Weather Update: দিনভর আকাশ থাকবে মেঘলা, ঝেঁপে নামবে বৃষ্টি, কলকাতার আবহাওয়া জানিয়ে দিল হাওয়া অফিস

Kolkata: রাজ্যজুড়ে বিক্ষিপ্ত বৃষ্টি চললেও কমছে না গরমের অস্বস্তি। তার কারণ হল বাতাসে জলীয় বাস্পের পরিমাণ অনেকটাই বেশি রয়েছে।

Weather Update: দিনভর আকাশ থাকবে মেঘলা, ঝেঁপে নামবে বৃষ্টি, কলকাতার আবহাওয়া জানিয়ে দিল হাওয়া অফিস
এবার দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি রয়েছে। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2022 | 8:52 AM

কলকাতা: ভ্যাপসা গরম। তার জেরে নাজেহাল রাজ্যবাসী। বিক্ষিপ্ত বৃষ্টি হচ্ছে। কিন্ত তা সাময়িক স্বস্তি দিলেও পুরোপুরি মুক্তি মিলছে না। বাইরে বেরলো চোখে রোদ চশমা আর ছাতা সঙ্গে রাখতেই হচ্ছে। এখন রাজ্যবাসীর একটাই প্রশ্ন বর্ষা কবে আসবে?

আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর, আগামী ২৪ ঘণ্টায় রাজ্যের প্রত্যেকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কলকাতায় আকাশ মেঘলা থাকবে। শহরেরে কোথাও-কোথাও বজ্রগর্ভ মেঘের সঞ্চার হয়ে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি হতে পারে উপকূলবর্তী জেলাগুলিতেও। সোমবার কলকাতার তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। আর্দ্রতা জনিত অস্বস্তি বজায় থাকবে। জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস।

রাজ্যজুড়ে বিক্ষিপ্ত বৃষ্টি চললেও কমছে না গরমের অস্বস্তি। তার কারণ হল বাতাসে জলীয় বাস্পের পরিমাণ অনেকটাই বেশি রয়েছে। তার জেরেই শুষ্ক আবহাওয়া আগামী কয়েকদিন থাকবে। দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলাগুলিতে এই রকমই আবহাওয়া থাকবে। সঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি চলবে।বৃষ্টি হবে উত্তরবঙ্গেও। আগামী ৪৮ ঘণ্টা এমনই আবহাওয়া থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

মনে করা হচ্ছে আগামী সাত দিন বাদে কেরলে ঢুকবে মৌসুমি বায়ু। তারপরে পশ্চিমবঙ্গে ঢুকবে মৌসুমি বায়ু। তারপরে শুরু হবে বৃষ্টি। আর সেই বৃষ্টির অপেক্ষাতেই এখন শহরবাসী।

বস্তুত, ক্যালেন্ডার অনুযায়ী কেরলে আসার কথা ১ জুন, কলকাতায় ১১ জুন। এ বছর বাদ দিলে গত ১০ বছরে মাত্র ২ বার জুনের আগেই বর্ষা ঢুকেছে কেরলে। ২০১৭ ও ২০১৮ সালে মে মাসে বর্ষা এসেছিল। ২০১৭ সালের ৩০ মে, ২০১৮ সালের ২৯ মে। কিন্তু সেই দুই বছর কিন্তু মোটেই সাত তাড়াতাড়ি বাংলায় বর্ষা আসেনি। বরং ২০১৭ সালে ১২ জুন ও ২০১৮ সালে ১১ জুন কলকাতায় বর্ষা আসে। অঙ্ক কষে যেমন কেরল-বাংলার বর্ষাকে মেলাতে গিয়ে ভাগশেষ পড়ে থাকছে। আরও একটি কারণেও এখনই বাংলায় বর্ষা আসার কোনও সম্ভাবনা দেখছে না আবহাওয়া দফতর।