Weather Report: দক্ষিণ চিন সাগরের ঘূর্ণাবর্তই মায়ানমার পেরিয়ে আসছে বঙ্গে, আপনার জেলায় কি নামবে বৃষ্টি?

Weather Report: ১৫ অগস্ট পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে নিষেধ করা হয়েছে। সমুদ্র উত্তাল হতে পারে বলে মনে করা হচ্ছে।

Weather Report: দক্ষিণ চিন সাগরের ঘূর্ণাবর্তই মায়ানমার পেরিয়ে আসছে বঙ্গে, আপনার জেলায় কি নামবে বৃষ্টি?
আবহাওয়ার খবর (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Aug 13, 2022 | 8:19 PM

কলকাতা : ফের দক্ষিণবঙ্গে নামবে ঝেঁপে বৃষ্টি। আলিপুর আবহাওয়া দফতরের তরফে এমনই পূর্বাভাস দেওয়া হয়েছে। আবারও গভীর নিম্নচাপ তৈরি হয়েছে বলে জানা গিয়েছে, তার জেরেই হবে বৃষ্টি। এবার বর্ষায় তুলনামূলভাবে কম বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গে। তাই কৃষিকাজ নিয়ে উদ্বেগে ছিলেন অনেক কৃষক। এবার সেই উদ্বেগ কিছুটা কমবে বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। আপাতত মায়ানমারের ওপর ঘূর্ণাবর্ত অবস্থান করছে বলে জানা গিয়েছে।

রবিবার থেকে নামবে বৃষ্টি। মূলত দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুর- দক্ষিণবঙ্গের এই চার জেলায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। মায়ানমারের ওপরে থাকা ঘূর্ণাবর্ত শনিবারই নিম্নচাপে পরিনত হতে পারে। রবিবার সেটাই শক্তি বাড়িতে তৈরি হতে পারে গভীর নিম্নচাপ। বইতে পারে ঝোড়ো হাওয়া।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, দক্ষিণ চিন সাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তের একটা অবশিষ্ট অংশ হল এটি। সেটাই মায়ানমার পেরিয়ে আসছে পশ্চিমবঙ্গের দিকে। আসার পথে যেহেতু একটা জলপথ পড়বে, তাই আবারও শক্তি বাড়ানোর সুযোগ পাবে ওই ঘূর্ণাবর্ত। তারপর দফায় দফায় শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিনত হবে বলে জানা গিয়েছে।

এটি মূলত ওড়িশা পেরিয়ে বাংলার দিকে আসছে, তাই ওড়িশায় অনেক বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকছে। তবে ওড়িশা লাগোয়া বাংলার যে সব জেলা রয়েছে, সেগুলিতেও বৃষ্টি হবে। কয়েকদিন আগে যে নিম্নচাপ তৈরি হয়েছিল তার জেরে যথেষ্ট বৃষ্টি হয়েছে  দক্ষিণবঙ্গে। এবার বৃষ্টি হলে চাষের কাজে আরও সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।

রবিবার এমনিতেই ছুটির দিন আর সোমবার ১৫ অগস্ট উপলক্ষে ছুটি থাকবে। তাই পরপর দুটি ছুটির দিনে বৃষ্টির আমেজ উপভোগ করতে পারবেন দক্ষিণবঙ্গবাসী। পর্যটকদেরও ভিড় জমতে পারে সমুদ্র সৈকতে।

আরও পড়ুন : 19,867.8 MHz স্পেকট্রাম অধিগ্রহণ করে ভারতীয়দের জন্য 5G বিপ্লব ঘটাতে চলেছে এয়ারটেল