Weather Report: মৌসুমী অক্ষরেখার অবস্থান হিমালয়ের কাছে, কলকাতায় বাড়ছে অস্বস্তি

Weather Report: পরপর নিম্নচাপের বৃষ্টি হলেও, আপাতত তেমনটা হওয়ার সম্ভাবনা নেই। তবে বৃষ্টি হবে উত্তরে।

Weather Report: মৌসুমী অক্ষরেখার অবস্থান হিমালয়ের কাছে, কলকাতায় বাড়ছে অস্বস্তি
আবহাওয়ার পূর্বাভাস
Follow Us:
| Edited By: | Updated on: Aug 27, 2022 | 2:16 PM

কলকাতা : গত কয়েক সপ্তাহে নিম্নচাপের জেরে কিছুটা বৃষ্টি জুটেছে দক্ষিণবঙ্গের ভাগ্যে। কৃষকরাও স্বস্তি পেয়েছিলেন কিছুটা। তবে সেই স্বস্তি বেশিদিন স্থায়ী হচ্ছে না। দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা কমছে বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে পুরো রাজ্য শুষ্ক থাকবে না। বৃষ্টি হবে উত্তরে। উত্তরবঙ্গের একাধিক জায়গায় আগামী কয়েকদিন ভারী বৃষ্টি হবে বলে জানা গিয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বর্তমানে মৌসুমী অক্ষরেখা অবস্থান করছে হিমালয়ের কাছাকাছি। তার জেরেই উত্তরবঙ্গের ফের বৃষ্টির সম্ভাবনা বাড়ছে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে দক্ষিণে বৃষ্টি না হলেও বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টি সম্ভাবনার কথা জানিয়েছেন আবহাওয়াবিদরা।

পূর্বাভাসে বলা হয়েছে,  আগামী ২৯ অগস্ট ও ৩০ অগস্ট অর্থাৎ সোমবার ও মঙ্গলবার উত্তরবঙ্গে বৃষ্টি চলবে। শনিবার থেকেই শুরু হবে হালকা থেকে মাঝারি বৃষ্টি। রবিবারও  মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আপাতত বঙ্গোপসাগরের ওপরে কোনও তৈরি হয়নি। তাই কলকাতা বা তার আশপাশের জেলাগুলিতে বৃষ্টি হবে না, বরং বাড়বে গরম। আগামী ৪-৫ দিনে দক্ষিণের তাপমাত্রা বাড়বে কিছুটা। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি থাকবে ও সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রির কাছাকাছি থাকার সম্ভাবনা থাকছে।

এ বছর বর্ষার শুরুর দিকে বৃষ্টি দক্ষিণবঙ্গে প্রায় হয়নি বললেই চলে। উত্তরে বৃষ্টি হলে দক্ষিণের ভাগ্যে জুটেছিল ছিটেফোঁটা। ভাদ্রের শুরুতে একটু বৃষ্টি হলেও পরিমাণ খুব বেশি নয়। তবে এইটুকু বৃষ্টির কারণেই অবশেষে আমন ধানের বীজ রোপণ করতে পেরেছেন কৃষকেরা।

তবে, বারবার নিম্নচাপ উপকূলের জেলাগুলির ওপর ভাল প্রভাব ফেলেনি। সমুদ্র ফুলে ফেঁপে উঠেছে, বেড়েছে জলোচ্ছ্বাস। তাই জেলার মৎস্যজীবীদের ক্ষতি হয়েছে বেশ কিছুটা।