Weather Update: বাংলা থেকে ঠিক কতটা দূরে ঘূর্ণাবর্ত? জানুন আবহাওয়ার আপডেট

Weather Update: উত্তরবঙ্গে বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে বৃষ্টি প্রায় হয়নি বললেই চলে। একাধিক জায়গায় কৃষিকাজের পরিস্থিতি নিয়ে চিন্তায় পড়েছেন কৃষকরা।

Weather Update: বাংলা থেকে ঠিক কতটা দূরে ঘূর্ণাবর্ত? জানুন আবহাওয়ার আপডেট
বৃষ্টির আশায় দিন গুনছে রাজ্যবাসী (ছবি- পিটিআই)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2022 | 5:14 PM

কলকাতা : বুধবার সকালে বৃষ্টির দেখা মিললেও কিছুক্ষণ বাদেও আবার আকাশ পরিষ্কার। ঝকঝকে আকাশে তীব্র রোদ আর গরমের অস্বস্তি। সকালে স্বস্তি আশা মিললেও বেলা বাড়তেই সব আশা কার্যত শেষ। কবে বৃষ্টি দেখা পাওয়া যাবে, তা নিয়ে চিন্তায় পড়েছেন সাধারণ মানুষ। আবহাওয়া দফতরও তেমন কোনও আশা দেখাতে পারছেন না। তবে ক্ষীণ আশা জাগিয়ে ঘূর্ণাবর্ত তৈরির কথা বলেছেন আবহাওয়াবিদরা।

হাওয়া অফিস সূত্রে খবর, একটি অক্ষরেখা রয়েছে তবে সেটি আমাদের রাজ্য থেকে অনেকটাই দক্ষিণে। আর একটি ঘূর্ণাবর্ত রয়েছে, যে সেটি ওড়িশার ওপরে অবস্থান করছে। এই দুটোই রাজ্য থেকে অনেকটাই দূরে রয়েছে বলে জানা গিয়েছে। তাই দুই বঙ্গেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। তেমন কোনও ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই বলেই জানানো হয়েছে। বৃষ্টি হবে বিক্ষিপ্তভাবে। এরকম পরিস্থিতি আগামী ৩ থেকে ৪ দিন চলবে বঙ্গে। বৃষ্টির সময় তাপমাত্রাও কমবে কিছুটা। আবহাওয়া দফতর সূত্রে খবর, আমাদের রাজ্যে বর্ষা দুর্বল হয়ে রয়েছে, সেই কারণে বড় কোনও বৃষ্টি পূর্বাভাস ৩ থেকে ৪ দিনের মধ্যে নেই।

আলিপুরের আপডেট অনুযায়ী, বর্তমানে মৌসুমী অক্ষরেখা বিস্তৃত রয়েছে জয়সলমের থেকে অম্বিকাপুর ও বালাসোর হয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত রয়েছে। এ ছাড়া গুজরাট থেকে মহারাষ্ট্র পর্যন্ত বিস্তৃত রয়েছে অফসোর অক্ষরেখা।

অফসোর অক্ষরেখা রয়েছে আরবসাগর উপকূলের গুজরাট থেকে মহারাষ্ট্র পর্যন্ত। অন্যদিকে, একটি ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। পূর্বাভাস বলছে, আগামী সপ্তাহে এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হতে পারে ওড়িশা উপকূলে বঙ্গোপসাগরে। তবে তার অবস্থান বাংলা থেকে দূরে হওয়ায় বৃষ্টির আশা দেখাতে পারছেন না আবহাওয়াবিদরা।