West Bengal Weather Update: ২-৩ ঘণ্টার মধ্যে ঝেঁপে নামবে বৃষ্টি, বইবে ঝোড়ো হাওয়া, এই পাঁচ জেলার জন্য সতর্কবার্তা হাওয়া অফিসের

Weather Update: রাজস্থান থেকে অসম পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে, যেটি উত্তর প্রদেশ, বিহার এবং উত্তরবঙ্গের উপর দিয়ে গিয়েছে। এর ফলে উত্তরবঙ্গের সব জায়গায় আগামী পাঁচ দিন হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

West Bengal Weather Update: ২-৩ ঘণ্টার মধ্যে ঝেঁপে নামবে বৃষ্টি, বইবে ঝোড়ো হাওয়া, এই পাঁচ জেলার জন্য সতর্কবার্তা হাওয়া অফিসের
দক্ষিণবঙ্গে প্রবেশ বর্ষার (প্রতীকী ছবি)
TV9 Bangla Digital

| Edited By: অবন্তিকা প্রামাণিক

May 21, 2022 | 4:34 PM

কলকাতা: এই কয়েকদিন আগে অশনির রেশ কেটেছে। কিন্তু তারপর ফের ভ্যাপসা গরম। এক কথায় দাবদাহে ফুটছে বাংলা। সকালবেলায় গরমের চোটে রীতিমত শরীরে জ্বালা অনুভূত হচ্ছে রাজ্যবাসীর। বৃষ্টি হচ্ছে বটে। কিন্তু বৃষ্টির রেশ কাটলেই আবার গরম। কবে বর্ষা ঢুকবে বাংলায়, সেই অপেক্ষাতেই হাপিত্যেশ করছে রাজ্যবাসী। আলিপুর আবহাওয়া দফতর থেকে অবশ্য খুশির খবর শোনাচ্ছে। মৌসুমী বায়ু আন্দামান দ্বীপপুঞ্জ অতিক্রম করে বঙ্গোপসাগরের উপর দিয়ে অনেকটাই এগিয়ে এসেছে। রাজস্থান থেকে অসম পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে, যেটি উত্তর প্রদেশ, বিহার এবং উত্তরবঙ্গের উপর দিয়ে গিয়েছে। এর ফলে উত্তরবঙ্গের সব জায়গায় আগামী পাঁচ দিন হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

তবে শুধু উত্তরবঙ্গ নয়, দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও বিক্ষিপ্ত বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। এখানেই শেষ নয়, পাশাপাশি গরমে হাঁসফাঁসের কারণও বাতলে দিয়েছে তারা। মৌসুমী বায়ু বঙ্গে কাছাকাছি আসার জন্যই আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়ছে। এদিকে, দক্ষিণবঙ্গে সব জেলায় বৃষ্টিপাতের পাশাপাশি তিলোত্তমা কলকাতাতেও বিক্ষিপ্তভাবে ঝড়-বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। জানা গিয়েছে, আর ২ থেকে ৩ ঘণ্টার মধ্যে কলকাতা সহ হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুরে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস। সেই কারণে প্রত্যেককে নিরাপদ আশ্রয়ে থাকার পরামর্শ দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। আজ কলকাতা তাপমাত্রা সর্বোচ্চ ৩৫ ডিগ্রি ও সর্বনিম্ন ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে।

বস্তুত, সাধারণত ১ জুন কেরলে প্রবেশ করে মৌসুমী বায়ু। তবে এবার কিছুটা আগেই ঢুকছে বর্ষা। মৌসম ভবন থেকে জানানো হয়েছে, কেরলে বর্ষা ঢুকতে পারে ২৭ মে। ইতিমধ্যেই আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ব্যাপক ঝড়-বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। আগামী কয়েকদিনও আন্দামান দ্বীপপুঞ্জে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। এদিকে মৌসমী বায়ু তাড়াতাড়ি আসায়, বাংলাতেও বর্ষা কিছুটা আগেই ঢুকবে বলে অনুমান করছেন আবহাওয়াবিদরা। তবে বৃষ্টির পূর্বাভাস থাকলেও কলকাতা ও আশেপাশের এলাকায় গরম এবং সেই সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি থেকেই যাচ্ছে শহরবাসীর জন্য।

এই খবরটিও পড়ুন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla