Weather Update: আরও একটি শক্তিশালী নিম্নচাপ, কবে ভাসবে কলকাতা? দক্ষিণবঙ্গের চার জেলায় ভারী বৃষ্টি কবে?

Weather Update: রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে চার জেলায়। ১৫ তারিখ ধীরে ধীরে বৃষ্টি কমবে। ১৬ তারিখ বৃষ্টিপাত কমে যাবে। ১৭ তারিখ অর্থাৎ বুধবার থেকে আবার বৃষ্টির পরিমাণ বাড়বে।

Weather Update: আরও একটি শক্তিশালী নিম্নচাপ, কবে ভাসবে কলকাতা? দক্ষিণবঙ্গের চার জেলায় ভারী বৃষ্টি কবে?
কলকাতায় বৃষ্টির পূর্বাভাস। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 13, 2022 | 4:24 PM

কলকাতা: উত্তর বঙ্গোপসাগরে তৈরি হয়েছে আরও একটি নিম্নচাপ। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, আবহাওয়া দফতর জানাচ্ছে, মায়ানমারের উপরে ঘূর্ণাবর্ত রয়েছে। সেই ঘূর্ণাবর্ত আজই নিম্নচাপে পরিণত হবে। শক্তি বাড়িয়ে কাল গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। নিম্নচাপটি আরও শক্তি বাড়িয়ে ওড়িশার দিকে এগোবে। এর ফলে ১৩ ও ১৪ তারিখ বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। বিশেষ করে রবিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম বর্ধমান,ঝাড়গ্রামে। বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে চার জেলায়। ১৫ তারিখ ধীরে ধীরে বৃষ্টি কমবে। ১৬ তারিখ বৃষ্টিপাত কমে যাবে। ১৭ তারিখ অর্থাৎ বুধবার থেকে আবার বৃষ্টির পরিমাণ বাড়বে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস উপকূলবর্তী এলাকাগুলিতে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া বইবে। ঝোড়ো হাওয়া বইতে পারে উপকূলে। ফের মৎস্যজীবীদের জন্য নিষেধাজ্ঞা। ১৫ অগাস্ট পর্যন্ত গভীর সমুদ্রে যাওয়া নিষেধ। ১৫ অগাস্ট পর্যন্ত পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনার সমুদ্রসৈকতে নামা বারণ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, ১৪ তারিখ কলকাতাতেও বৃষ্টির পরিমাণ বাড়বে। ১৫ তারিখে কলকাতায় হালকা বৃষ্টি হবে। উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী দুই দিন ১৩ ও ১৪ ওপরের পাঁচটি জেলা বৃষ্টিপাত বেশি হবে। বৃষ্টিপাত শুরু হলে দক্ষিণবঙ্গে তাপমাত্রা খানিকটা কমবে। উত্তরবঙ্গে ও বৃষ্টিপাত শুরু হলে তাপমাত্রা কমবে।

দক্ষিণবঙ্গে ৩৮ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে। উত্তরবঙ্গে ২ শতাংশ বৃষ্টি কমবে। কলকাতার ক্ষেত্রে ৪৪ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে।