Weather Update: আগামী ২৪ ঘণ্টায় গভীর হচ্ছে নিম্নচাপ, কলকাতা-দক্ষিণবঙ্গের জেলাগুলির জন্য সতর্কতা জারি আবহাওয়া দফতরের

Weather Update: ওড়িশায় লাল, দক্ষিণবঙ্গে শুধু হলুদ সতর্কবার্তা জারি করা হয়েছে। মঙ্গলবার থেকে ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে।

Weather Update: আগামী ২৪ ঘণ্টায় গভীর হচ্ছে নিম্নচাপ, কলকাতা-দক্ষিণবঙ্গের জেলাগুলির জন্য সতর্কতা জারি আবহাওয়া দফতরের
আরও গভীর নিম্নচাপ (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2022 | 3:01 PM

কলকাতা: ওড়িশা-অন্ধ্র উপকূলে সুস্পষ্ট নিম্নচাপ। আগামী ২৪ ঘণ্টায় গভীর নিম্নচাপে পরিণত হবে। জানাল আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, নিম্নচাপটি বর্তমানে দক্ষিণ ওড়িশার দিকে হেলে। সেক্ষেত্রে বাংলায় এক ধাপ কমেছে সতর্কতার মাত্রা।

ওড়িশায় লাল, দক্ষিণবঙ্গে শুধু হলুদ সতর্কবার্তা জারি করা হয়েছে। মঙ্গলবার থেকে ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে। ৮-১১ তারিখ পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। যদিও অতি ভারী বৃষ্টির সতর্কতা নেই।

উপকূলে ঝোড়ো হাওয়া বইতেই পারে। পূর্ণিমার কোটালের জেরে উত্তাল হতে পারে সমুদ্র। ১১ অগস্ট পর্যন্ত গভীর সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি রয়েছে। যে সব মৎস্যজীবীরা গিয়েছেন, তাঁদের ইতিমধ্যেই ফিরিয়ে আনা হয়েছে। এই নিম্নচাপেও পর্যাপ্ত বৃষ্টির জন্য আশা করছেন আবহাওয়াবিদরা। তবে সেরকমটা না হলে চাষিদের ক্ষেত্রে উদ্বেগ থাকছেই বলে আশঙ্কা প্রকাশ করেছেন আবহাওয়াবিদরা। বিশেষত আমন ধান চাষিদের ক্ষেত্রে সমস্যাটা মারাত্মক। আপাতত সাব মার্সেবল পাম্প বসিয়ে জমিতে জল দেওয়া হচ্ছে। কিন্তু পর্যাপ্ত বৃষ্টির প্রয়োজন রয়েছে এই মরশুমে। তা না হলে ধান চাষে মারাত্মক ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করছেন চাষিরা।  এর আগের নিম্নচাপগুলিতে সেভাবে বৃষ্টি হয়নি দক্ষিণবঙ্গে। আরও স্পষ্ট করে বলতে গেলে, জুলাইয়ের শেষ থেকে এখনও পর্যন্ত সেভাবে বৃষ্টি দেখেননি দক্ষিণবঙ্গবাসী। এই মরসুমে বৃষ্টির ঘাটতি রয়েছে ৪৩ শতাংশ।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, ৯ ,১০ ও ১১ তারিখ দক্ষিণবঙ্গের সর্বোচ্চ বৃষ্টিপাত হবে। বিশেষ করে উপকূলে জেলা, দুই মেদিনীপুর,  দুই ২৪ পরগনা, ঝাড়গ্রামে ভারী বৃষ্টি হবে । ভারী বৃষ্টি হতে পারে কলকাতাতেও।