Weather Update: সাত সকালেই শুরু বজ্র-বিদ্যুতের দাপট, ‘লেট’ হলেও লম্ফঝম্ফ শুরু বর্ষার

Weather Update: নির্ধারিত সময়ের প্রায় ৬ দিন পর দক্ষিণবঙ্গে প্রবেশ করেছে বর্ষা। শনিবার সকাল থেকেই কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে বৃষ্টি হবে বলে জানা গিয়েছে।

Weather Update: সাত সকালেই শুরু বজ্র-বিদ্যুতের দাপট, 'লেট' হলেও লম্ফঝম্ফ শুরু বর্ষার
Follow Us:
| Edited By: | Updated on: Jun 18, 2022 | 1:01 PM

কলকাতা : অবশেষে দক্ষিণ বঙ্গে প্রবেশ করল বর্ষা। তবে দুর্বল মৌসুমী বায়ু। উত্তরবঙ্গ পেরিয়ে দক্ষিণবঙ্গে বর্ষা আসতে প্রায় ১৫ দিন সময় গেলে গেল। গত ৩ জুন বর্ষা প্রবেশ করেছিল উত্তরবঙ্গে। আর দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশের নির্ধারিত সূচি ছিল ১১ জুন। সেই বর্ষা এল ১৭ জুন অর্থাৎ শুক্রবার। সেখানেই অনেকটা দেরি হয়ে গিয়েছে বর্ষার, আবহাওয়াবিদদের ভাষায় যাকে বলে ‘লেট মনসুন’। প্রায় ৬ দিন পর বর্ষা এল দক্ষিণবঙ্গে।

আজ শনিবার কলকাতা- সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বর্ষার বৃষ্টি চলবে বলে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে। তবে দুর্বল মৌসুমী বায়ু হওয়ার কারণে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বৃষ্টির ব্যাপকতা ও পরিমাণ দুটোই কম থাকবে বলে জানাননো হয়েছে। আপাতত আগামী তিন দিন বৃষ্টি চলবে। দক্ষিণবঙ্গে কোন কোন জেলায় বর্ষা প্রবেশ করল, তা শনিবারই জানানো হবে আবহাওয়া দফতরের তরফে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার সকালেই বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের বেশ কিছু অঞ্চলে। দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবন এলাকায় নামবে প্রবল ঝড়- বৃষ্টি। ঝড়ের দাপট চলবে পশ্চিম মেদিনীপুরেও। বিপর্যত হতে পারে, এমন আশঙ্কা থেকে ওই সব এলাকার বাসিন্দাদের বাড়িতে বা কোনও নিরাপদ আশ্রয়ে থাকার কথা বলেছেন আবহাওয়াবিদরা।

উত্তরবঙ্গে ইতিমধ্যেই শুরু হয়েছে ভারী বৃষ্টি। সেই পরিস্থিতি জারি থাকবে এখনও। আগামী ৪৮ ঘণ্টায় প্রবল বৃষ্টির সতর্কতা রয়েছে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে। তারপর থেকেও আরও দু-তিন দিন ভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গের ওপরের দিকে দার্জিলিং, কালিম্পং-এর মত এলাকায়। হালকা বৃষ্টি হবে মালদহ ও দুই দিনাজপুরে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির কারণে উত্তরবঙ্গে ধস নামার আশঙ্কা থাকছে, নদীর জল স্তর বৃদ্ধি পেতে পারে এবং নীচু এলাকায় প্লাবনের আশঙ্কা থেকেই যাচ্ছে। সেই সর্তকতা জারি করেছে আবহাওয়া দফতর।