West Bengal Weather Update: উত্তরেই আটকে বৃষ্টি, সোমবারের আবহাওয়া কেমন থাকবে জানাল হাওয়া অফিস

West Bengal: রাজ্যে বর্ষা প্রবেশের আশার খবর শুনিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। নির্ধারিত সময়ের কিছুটা পরেই আসছে বর্ষা।

West Bengal Weather Update: উত্তরেই আটকে বৃষ্টি, সোমবারের আবহাওয়া কেমন থাকবে জানাল হাওয়া অফিস
বৃষ্টির সম্ভাবনা কলকাতায়
TV9 Bangla Digital

| Edited By: অবন্তিকা প্রামাণিক

Jun 13, 2022 | 8:03 AM

কলকাতা: অসহ্য গরম। রীতিমত ঝরছে কালঘাম। বৃষ্টির আশায় তাকিয়ে রাজ্যবাসী। রাজ্যবাসী বললে কিছুটা ভুল বলা হবে। এককথায় হাপিত্যেশ করছে দক্ষিণবঙ্গবাসী। মাঝেমধ্যে আকাশ হালকা মেঘাচ্ছন্ন থাকলেও বৃষ্টির কিন্তু দেখা নেই। ইতিমধ্যে গরমে অসুস্থ হয়ে যাওয়ার খবর মিলেছে অনেকের। এমনকী রবিবার মৃত্যুও হয়েছে তিনজনের। এ দিকে, জুন মাস পড়ে গেলেও রাজ্যে দেখা নেই বর্ষার। কবে আসবে সে? কবে একটু স্বস্তির নিশ্বাস নেবে রাজ্যবাসী?

রাজ্যে বর্ষা প্রবেশের আশার খবর শুনিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। নির্ধারিত সময়ের কিছুটা পরেই আসছে বর্ষা।দেরি হচ্ছে। তবে সে আসছে। বৃহস্পতিবারের মধ্যে বর্ষা আসছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। বর্ষা আসছে মালদহ, দুই দিনাজপুরেও। এমনই সুখবর আবহাওয়া দফতরের।

শুধু তাই নয়, গরম কমার বার্তাও দিয়েছেন আবহবিদরা। ৩ দিন পর ২-৪ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে সর্বোচ্চ তাপমাত্রা। তবে এই তিন দিন ভ্যাপসা গরমের দাপট থাকবে। নিয়ম মানলে ১১ জুন বর্ষা আসার কথা ছিল কলকাতায়। বর্ষা আসতে দেরি, তার উপর প্রাকবর্ষার বৃষ্টিও নিখোঁজ। ফল? দক্ষিণবঙ্গের ঘাটতি বেড়ে হয়েছে ৩৯ শতাংশ। কলকাতায় ঘাটতি ৭৩ শতাংশ।

তবে উত্তরবঙ্গে কিন্তু পুরো উল্টো ছবি। সেখানে বৃষ্টি হয়েই চলেছে। শুধু বৃষ্টি নয়, সেখানে ৪২ শতাংশ অতিবৃষ্টি। আপাতত উত্তরবঙ্গেই আটকে বর্ষা। ফলে বৃষ্টিতে যেন বঙ্গ-ভঙ্গ! এ দিকে, দক্ষিণবঙ্গ রোজই বজ্রগর্ভ মেঘ থেকে বৃষ্টির পূর্বাভাস জারি থাকলেও সেই স্বপ্ন একাধিকবার ভঙ্গুর হয়ে যাচ্ছে। তার উপর আবার আর্দ্রতাজনিত কষ্ট।

এই খবরটিও পড়ুন

আবহবিদরা স্বীকার করে নিয়েছেন দক্ষিণবঙ্গের পথে বর্ষার এবার দেরিতে ঢুকছে। নির্ধারিত সময়ে বর্ষা আসছে না কলকাতাতেও। কবে আসবে, তা এখনও স্পষ্ট নয়। মৌসম ভবনের পূর্বাভাস, দু’দিনের মধ্যে মহারাষ্ট্র, কর্নাটক, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশের আরও খানিকটা জায়গায় বর্ষা ঢুকে পড়বে। কিন্তু এই তালিকায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গের নাম নেই।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla