Weather Update: আজ উত্তরবঙ্গ থেকে পুরোপুরি বিদায় বর্ষার, দক্ষিণে আর কতদিন?

Monsoon in West Bengal: শনিবার দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, কলকাতা ও হাওড়ায় এদিন বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Weather Update: আজ উত্তরবঙ্গ থেকে পুরোপুরি বিদায় বর্ষার, দক্ষিণে আর কতদিন?
ধেয়ে আসছে ঘূর্ণিঝড়। ছবি PTI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 15, 2022 | 4:23 PM

কলকাতা: কয়েক দিনের মধ্যেই রাজ্য থেকে বিদায় নেবে বর্ষা (Monsoon in West Bengal)। ইতিমধ্যেই শনিবার উত্তরবঙ্গ থেকে পুরোপুরি বিদায় নিয়েছে বর্ষা। আজ এই কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। দক্ষিণবঙ্গের জেলাগুলিতেই আর বেশিদিনের স্থায়িত্ব থাকবে না বর্ষার। আগামী দু’দিনের মধ্যে দক্ষিণবঙ্গ থেকেও পুরোপুরি বর্ষা বিদায় নেওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। যদিও শনিবার দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, কলকাতা ও হাওড়ায় এদিন বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তবে আগামিকাল (রবিবার) থেকে দুই-চার দিন দক্ষিণবঙ্গের প্রায় সব জায়গাতেই আবহাওয়া মোটের উপর শুষ্কই থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। উত্তরবঙ্গের ক্ষেত্রেও আগামী পাঁচ দিন আবহাওয়া শুষ্কই থাকবে। এদিকে কলকাতার ক্ষেত্রে এদিনও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার থেকে ফের শুষ্ক আবহাওয়া থাকবে শহরে। যদিও বর্ষা বিদায় নেওয়ার পালা এলেও, আগামী কয়েক দিনের মধ্যে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, আগামী ১৮ অক্টোবর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। পরবর্তীতে সেটি উত্তর-পশ্চিম দিকে এগিয়ে এসে, আরও কিছুটা ঘনীভূত হয়ে ২০ অক্টোবর নাগাদ নিম্নচাপে পরিণত হতে পারে।

উল্লেখ্য,  ইতিমধ্যেই উত্তর-পশ্চিম ভারতের বেশিরভাগ অংশ থেকে বর্ষা বিদায় নিয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে পূর্ব ভারত ও মধ্য ভারতেরও বেশ কিছু অঞ্চল থেকে বর্ষা পুরোপুরি বিদায় নিতে চলেছে। এবার পশ্চিমবঙ্গ থেকেও বিদায় নেওয়ার পথে বর্ষা। উত্তরবঙ্গ থেকে ইতিমধ্যেই বিদায় নিয়েছে বর্ষা, আর কয়েকদিনের মধ্যে দক্ষিণের জেলাগুলি থেকেও এই বছরের মতো বিদায় নিতে পারে বর্ষা। যদিও দক্ষিণের বেশ কিছু জেলায় শনিবারও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এদিকে আবার আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত তৈরি হলে এবং সেটি পরবর্তীতে আবার নিম্নচাপে পরিণত হলে, আবার বৃষ্টিতে ভিজতে পারে বেশ কিছু জায়গা।