Weather Update: নির্ধারিত সময়ের একটু আগেই ঢুকল মৌসুমী বায়ু, বাংলায় কবে থেকে শুরু বর্ষার বৃষ্টি?

Weather Update: তবে বাংলায় কবে থেকে শুরু হচ্ছে বর্ষার বৃষ্টি? ইঙ্গিত দিয়ে রাখলেন আবহাওয়াবিদরা।

Weather Update: নির্ধারিত সময়ের একটু আগেই ঢুকল মৌসুমী বায়ু, বাংলায় কবে থেকে শুরু বর্ষার বৃষ্টি?
দক্ষিণবঙ্গে বর্ষা আসছে।
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2022 | 10:57 AM

কলকাতা: আগামী দু’দিন দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গেও সোমবার ঝড়বৃষ্টি হতে পারে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে কালবৈশাখীর অনুকূল পরিস্থিতি। তবে বাংলায় কবে থেকে শুরু হচ্ছে বর্ষার বৃষ্টি? ইঙ্গিত দিয়ে রাখলেন আবহাওয়াবিদরা।

কলকাতায় সোমবার মূলত মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বেলা বাড়লে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়তে থাকবে। বিকালের দিকে কালবৈশাখীর সম্ভাবনাও রয়েছে। সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.২ ডিগ্রি সেলসিয়াস। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৩ শতাংশ।

দক্ষিণবঙ্গের একাধিক জেলায় সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মূলত পশ্চিমের জেলাগুলি বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে ঝড়বৃষ্টির সম্ভাবনা বেশি। কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতেও ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সোমবার সকালে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বিকালের পর থেকে এই জেলাগুলিতে বইবে ঝোড়ো হাওয়া।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, মঙ্গলবার পর্যন্ত ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। এই জেলাগুলিতে ঝড়বৃষ্টির কারণে দিন ও রাতের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি কমতে পারে। বৃহস্পতি-শুক্রবার থেকে ফের বাড়তে শুরু করবে তাপমাত্রা। সপ্তাহান্তে ফের বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গে ভারী বৃষ্টি হতে পারে কোচবিহার ও আলিপুরদুয়ারে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া থাকতে পারে কোচবিহার, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সঙ্গে বজ্রবিদ্যুতের সম্ভাবনা উত্তরবঙ্গের সব জেলাতেই। কাল থেকে বৃষ্টি কমতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

অনুকূল পরিবেশ থাকায় দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু বেশ কিছুটা এগিয়েছে। আরব সাগরের অনেকটা অংশে এবং মধ্য বঙ্গোপসাগরে ঢুকে পড়েছে মৌসুমী বায়ু। আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে আগামী চার-পাঁচ দিন বৃষ্টির সম্ভাবনা। আবহাওয়া দফতরের পূর্বাভাস ২৭ মে কেরল পৌঁছবে মৌসুমী বায়ু। আর কয়েক দিনের মধ্যেই দক্ষিণী রাজ্যের মাটি ছোঁবে মৌসুমী বায়ু। সাধারণত ১ জুন কেরলে বর্ষা প্রবেশ করে। এবার নির্ধারিত সময়ের কয়েকদিন আগেই মৌসুমী বায়ু ঢুকেছে কেরলে। বাংলার মাটি ছুঁতে ছুঁতে ৮ জুন হতে পারে। তেমনই মনে করছেন আবহাওয়াবিদরা।