Weather Update: গরম থেকে কবে মুক্তি? কবে নামবে বর্ষা? কী জানালেন আবহাওয়াবিদরা?

Weather Update: আগামী ২৪ ঘণ্টায় নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূমেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে হালকা ঝোড়ো হাওয়ারও সম্ভাবনা রয়েছে।

Weather Update: গরম থেকে কবে মুক্তি? কবে নামবে বর্ষা? কী জানালেন আবহাওয়াবিদরা?
কবে থেকে রাজ্যে শুরু হবে বৃষ্টি?
Follow Us:
| Edited By: | Updated on: May 29, 2022 | 12:11 PM

কলকাতা: গরমের হাত থেকে মুক্তি নেই এখনই। এমনই আভাস দিলেন আবহাওয়াবিদরা। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ৪৮ ঘণ্টায় কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রগর্ভ মেঘ সঞ্চার করে বৃষ্টি হবে। সঙ্গে বাড়বে গরমের অস্বস্তি এবং শুষ্ক আবহাওয়া। রবিবার সকালে কলকাতায় তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। তবে সঙ্গে থাকবে গরমের অস্বস্তি। কলকাতায় বজ্রগর্ভ মেঘ সঞ্চার করে বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝোড়ো হাওয়ার সঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে শেষ সপ্তাহে। তবে দক্ষিণবঙ্গে বাড়বে গরম ও আর্দ্রতা জনিত অস্বস্তি। আগামী দু’দিন তাপমাত্রা সামান্য বাড়বে। বাতাসে জলীয় বাষ্প থাকায় অস্বস্তিও বাড়বে।

আগামী ২৪ ঘণ্টায় নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূমেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে হালকা ঝোড়ো হাওয়ারও সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের ক্ষেত্রে দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আজ সকালে মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, আজই কেরলে বর্ষা প্রবেশ করছে। তবে বঙ্গে স্বাভাবিকের উপরে থাকবে তাপমাত্রা। আজ বিকালের দিকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস। দিনে বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি।

সাধারণত ১ জুন কেরলে বর্ষা প্রবেশ করে। এবার নির্ধারিত সময়ের তিন দিন আগেই মৌসুমী বায়ু ঢুকেছে কেরলে। বাংলার মাটি ছুঁতে ছুঁতে ৮ জুন হতে পারে। তেমনই মনে করছেন আবহাওয়াবিদরা। বর্ষা প্রবেশ না করলেও বিক্ষিপ্ত ভাবে রাজ্যে বৃষ্টি হয়েছে গত কয়েকদিনে। গতকাল রাতেও বৃষ্টিতে ভিজেছে তিলোত্তমা। ৩০-৪০ মিনিট বৃষ্টি হয়েছে।