Weather Update: আগামী ১-২ ঘণ্টার মধ্যে কলকাতা-সহ এই এলাকাগুলিতে ঝাঁপিয়ে নামছে বৃষ্টি, বাড়ি থেকে বেরনোর আগে জেনে নিন

Weather Update: আগামী ১-২ ঘণ্টার মধ্যে কলকাতা-সহ এই এলাকাগুলিতে ঝাঁপিয়ে নামছে বৃষ্টি, বাড়ি থেকে বেরনোর আগে জেনে নিন
কলকাতায় কবে ঢুকবে বর্ষা? (নিজস্ব ছবি)

Weather Update: দিঘা, মন্দারমণি, শঙ্করপুর সহ পূর্ব মেদিনীপুরের উপকূলবর্তী এলাকায় সতর্কতা জারি রয়েছে। সর্বক্ষণ পরিস্থিতির দিকে নজর রেখেছে জেলা প্রশাসন।

TV9 Bangla Digital

| Edited By: শর্মিষ্ঠা চক্রবর্তী

May 11, 2022 | 7:30 AM

কলকাতা: অতি শক্তিশালী ঘূর্ণিঝড় অশনি’র প্রভাবে কাল ও পরশু ভারী বৃষ্টিপাতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পূ্র্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। সকাল ৬.৪০ মিনিটের বুলেটিন অনুযায়ী, কলকাতা-সহ আট জেলায় ঝাঁপিয়ে বৃষ্টি নামছে আগামী ১-২ ঘণ্টার মধ্যেই। সঙ্গে প্রবল ঝোড়ো হাওয়া। উত্তর, দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি জেলাতে বৃষ্টি হবেই। হালকা থেকে মাঝারি বৃষ্টি, কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্ধ্র উপকূলের দিকে পৌঁছচ্ছে ঘূর্ণিঝড় অশনি। ঘণ্টায় গতিবেগ ১২ কিলোমিটার। অন্ধ্র উপকূলে জারি করা হয়েছে লাল সর্তকতা। মৎস্যজীবীদের সমুদ্র যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আবহাওয়াবিদরা বলছেন, কাঁকিনাড়া, বিশাখাপত্তনমে পৌঁছাবার আগেই শক্তিক্ষয় করবে ঘূর্ণিঝড় অশনি। শক্তি ক্ষয় করে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

দিঘা, মন্দারমণি, শঙ্করপুর সহ পূর্ব মেদিনীপুরের উপকূলবর্তী এলাকায় সতর্কতা জারি রয়েছে। সর্বক্ষণ পরিস্থিতির দিকে নজর রেখেছে জেলা প্রশাসন। মোতায়েন করা হয়েছে এনডিআরএফ। রয়েছে রাজ্যের বিপর্য মোকাবিলা দলও। প্রস্তুত রাখা হয়েছে ত্রাণ শিবির। পর্যটকদের সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে।

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টির পরবর্তী সময়ে দ্রুত জল সরানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ। বিপর্যয় মোকাবিলা দফতরকে আবহাওয়া দফতরের সঙ্গে যোগাযোগ রেখে চলার নির্দেশ দেওয়া হয়েছে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

দিঘা, মন্দারমনির পাশাপাশি অশনি নিয়ে সতর্ক ডায়মন্ড হারাবার জেলা প্রাশাসন। বকখালিতে মাইকিং থেকে স্থানীয়দের সতর্ক করার কাজ চালিয়ে যাচ্ছে স্থানীয় প্রশাসন ও এনডিআরএফ। অশনির প্রভাবে থেকে থেকেই বৃষ্টি চলছে কলকাতায়। তাই সতর্ক কলকাতা রিভার ট্র্যাফিক পুলিশ। কড়া নজর রয়েছে গঙ্গাবক্ষে। ক্রমাগত চলছে মাইকিং। সমস্ত দিকে কড়া নজর প্রশাসনের। অশনি নিয়ে কড়া প্রস্তুতি নিয়ে রেখেছে দমকল। ১৫৪টি দমকল কেন্দ্রকে সতর্ক করা হয়েছে। উপকূল এলাকাগুলিতে বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে। লালবাজারের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে দমকল। কোথাও জল জমলে ১৬০ পাম্প মোতায়েন। 8টি বিশেষ কন্ট্রোল রুম তৈরি করেছে লালবাজার। কন্ট্রোল রুম চালু হয়েছে সোমবার থেকে, চলবে শুক্রবার পর্যন্ত।

এই খবরটিও পড়ুন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA