Weather Update: শহরে ঝড়-বৃষ্টির দাপট বাড়বে মঙ্গলবার, আগামী কয়েকদিন বেরতে হবে ছাতা হাতেই

Weather Update: সদ্য কালবৈশাখীর দাপট দেখা গিয়েছে বাংলায়। আর এবার শুরু হচ্ছে একটানা বৃষ্টি। সোমবার থেকেই সেই আবহাওয়া উপলব্ধি করা যাবে বলে জানা গিয়েছে।

Weather Update: শহরে ঝড়-বৃষ্টির দাপট বাড়বে মঙ্গলবার, আগামী কয়েকদিন বেরতে হবে ছাতা হাতেই
উত্তরে চলবে হালকা বৃষ্টি
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2022 | 5:03 PM

কলকাতা : প্রথমে মার্চ ও পরে এপ্রিলও ছিল প্রায় শুষ্ক। না বৃষ্টি, না কালবৈশাখী, দেখা ছিল না কোনও কিছুর। স্বস্তির কোনও চিহ্নই ছিল না। তবে এপ্রিলের একেবারে শেষের দিকে এসে কিছুটা স্বস্তি মিলেছে। ঝড়-বৃষ্টির জেরে কমেছে তাপপ্রবাহের দাপট। গত শনিবারই ৯০ কিলোমিটার বেগে শহরের ওপর দিয়ে বয়েছে কালবৈশাখী। আর সেই ঝড় -বৃষ্টির আপাতত চলতে থাকবে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। সোমবার বিকেলে আবহাওয়া দফতর যে বুলেটিন প্রকাশ করেছে, তাতে দেখা যাচ্ছে তাপমাত্রার খুব বেশি হেরফের না হলেও ঝড়-বৃষ্টি চলতে থাকবে। মৌসুমী বায়ু পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত অগ্রসর হয়েছে। সেই কারণেই এই ঝড়- বৃষ্টি বলে জানা যাচ্ছে।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সোমবার থেকেই বৃষ্টি হবে বিক্ষিপ্তভাবে। সোমবার অর্থাৎ ২৩ মে থেকে ২৫ মে অর্থাৎ বুধবার পর্যন্ত চলবে সেই বিক্ষিপ্ত বৃষ্টি। একটানা তিন দিন হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে বলে জানা গিয়েছে। সঙ্গে কয়েক জায়গায় ঝোড়ো হাওয়া বওয়ার সম্ভাবনাও রয়েছে। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে হাওয়া বইবে বলে জানানো হয়েছে। বেশি প্রভাব পড়বে ২৪ তারিখ। ২৬ ও ২৭ মে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। তবে তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না।

এ ছাড়া, সোমবার থেকে উত্তরবঙ্গেও শুরু হচ্ছে হালকা বা মাঝারি বৃষ্টি। ২৩ মে থেকে ২৫ মে উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টি হবে। ২৬ ও ২৭ মে দক্ষিণবঙ্গে যখন বৃষ্টির পরিমাণ কমবে, অন্যদিকে ওই সময়ে তখন বৃষ্টির পরিমাণ একটু বাড়বে উত্তরবঙ্গে। কলকাতায় ঝড় বৃষ্টি সবথেকে বেশি হবে ২৪ মে তারিখে। উত্তরবঙ্গে ভারী বৃষ্টি হতে পারে কোচবিহার ও আলিপুরদুয়ারে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে কোচবিহার, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে।

সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.২ ডিগ্রি সেলসিয়াস। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৩ শতাংশ।