Weather Update: আজ থেকে দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টি, কোন সাত জেলায় বৃষ্টি?

Weather Update: এখনও দক্ষিণবঙ্গে ঘাটতি ৪৬%। উদ্বেগ উপকূলেও। গভীর নিম্নচাপ ও পূর্ণিমার ভরা কটালের জোড়া ফলায় বাঁধ ভাঙতে পারে।

Weather Update: আজ থেকে দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টি, কোন সাত জেলায় বৃষ্টি?
আবহাওয়ার খবর (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Aug 10, 2022 | 9:45 AM

কলকাতা: ওড়িশা উপকূলে গভীর নিম্নচাপ। অভিমুখ ছত্তীসগঢ়। তাই এ যাত্রাতেও বাংলার চেয়ে বেশি বৃষ্টি ওড়িশায়। দক্ষিণবঙ্গ জুড়ে প্রবল বৃষ্টির সম্ভাবনা কমছে। তবে আজ থেকে কিছুটা বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ৭ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। উপকূল ও ওড়িশা-ঘেঁষা জেলাগুলিতে চাষের কাজ কিছুটা গতি পেতে পারে। বাকি জেলায় চাষির সমস্যা এখনই মেটার নয়। এখনও দক্ষিণবঙ্গে ঘাটতি ৪৬%। উদ্বেগ উপকূলেও। গভীর নিম্নচাপ ও পূর্ণিমার ভরা কটালের জোড়া ফলায় বাঁধ ভাঙতে পারে। ১১ অগস্ট পর্যন্ত গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মত্স্যজীবীদের।

বুধবার ভারী থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কলকাতা, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে। বৃহস্পতিবার অর্থাৎ ১১ তারিখ বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে। শনিবার বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, উপকূলবর্তী এলাকাগুলিতে ৫০-৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। তবে যেহেতু নিম্নচাপটি ওড়িশা ঘেঁষা, তাই যতটা বৃষ্টির প্রয়োজন ছিল দক্ষিণবঙ্গে, তেমনটা হবে না।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, চলতি মরসুমে বৃষ্টির ঘাটতি রয়েছে ৪৬ শতাংশ। ফলে চাষিরা যে নিম্নচাপের অপেক্ষায় দিন কাটিয়েছেন, তা খুব একটা লাভদায়ক হবে না। ফলে আমন ধান রক্ষায় বিকল্প কোনও পথ বাছতেই হবে, তা নিয়ে ভাবনাচিন্তা করছে জেলা প্রশাসন। বর্ধমানে অল্প বিস্তর বৃষ্টি হওয়ায় কিছুটা সুবিধা হয়েছে, কিন্তু মেদিনীপুরের চাষিরা বেশ দুশ্চিন্তায়। আমন ধান চাষে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন তাঁরা।