Weather Update: উধাও শীত ভাব, সামনে আবারও পশ্চিমী ঝঞ্ঝার কাঁটা, কবে থেকে বাংলায় ফের জাঁকিয়ে ঠান্ডা? জানুন

Weather Update: ফ্যান কমিয়ে হলেও চালাতে হচ্ছে এখনও। তাহলে শীত আসছে কবে? প্রশ্ন বঙ্গবাসীর।

Weather Update: উধাও শীত ভাব, সামনে আবারও পশ্চিমী ঝঞ্ঝার কাঁটা, কবে থেকে বাংলায় ফের জাঁকিয়ে ঠান্ডা? জানুন
শহরে শীতের আমেজ (ছবি: সংবাদ সংস্থা)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2022 | 11:28 AM

কলকাতা: বেশ কিছুদিন শিরশিরে হাওয়া অনুভূত হচ্ছিল। ভোরের দিকে, সন্ধ্যার পর গরম জামা চাপাতে হচ্ছিল গায়ে। নভেম্বরেই যে পারদ পতন হয়েছিল, তা গত কয়েকবছরের ইতিহাসে ছিল না। মনেই হয়েছিল, এই বুঝি শীত এল! কিন্তু আশায় জল। আবারও মুখ ব্যাজাড় শীতের। গরম জামা গায়ে রাখা যাচ্ছে না। ফ্যান কমিয়ে হলেও চালাতে হচ্ছে এখনও। তাহলে শীত আসছে কবে? প্রশ্ন বঙ্গবাসীর। এ ব্যাপারে আলিপুর আবহাওয়া দফতর অবশ্য বলছে অন্য কথা। সামান্য কমলেও স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি ওপরেই কলকাতার তাপমাত্রা। জেলায় জেলায় তাপমাত্রা স্বাভাবিক বা তার ওপরে। সকালে – সন্ধ্যায় শিরশিরে ভাব থাকলেও বাকি দিনভর উধাও শীতের আমেজ। অনেকটাই কমেছে শীতের আমেজ। আগামী ২৪ ঘণ্টাতেও একই রকম থাকবে তাপমাত্রা। তারপর থেকে ধীরে ধীরে নামবে পারদ।

বৃহস্পতিবার কলকাতার আকাশ পরিষ্কার। বেলা বাড়তেই শীত ভাব উধাও। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা ১৯ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। বৃহস্পতিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৬ ডিগ্রি । বুধবার এই তাপমাত্রা ছিল ২১.৮ ডিগ্রি। বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৯ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫০ থেকে ৯২ শতাংশ। বৃষ্টি হয়নি গত ২৪ ঘণ্টায়।

দক্ষিণবঙ্গে শীত উধাও হলেও উত্তরবঙ্গে হালকা শীতের আমেজ রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা স্বাভাবিকের ওপরে থাকলেও পরবর্তী দু-তিন দিনে অন্তত ৪ ডিগ্রি তাপমাত্রা কমতে পারে দক্ষিণবঙ্গে। ফের শীতের আমেজ ফিরবে। আপাতত জাঁকিয়ে শীতের কোনও সম্ভাবনা নেই। তবে বৃষ্টিরও কোনও সম্ভাবনা নেই রাজ্যে। উত্তরবঙ্গের তাপমাত্রা স্বাভাবিক বা তার কাছাকাছি থাকলেও দক্ষিণবঙ্গে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের ওপরেই থাকবে।

কিন্তু কেন এমন পরিস্থিতি?

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে উত্তর-পশ্চিম ভারতে। বৃহস্পতিবার রাত অথবা শুক্রবার সকালের মধ্যে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। রবিবার দক্ষিণ আন্দামানসাগরের কাছে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভবনা রয়েছে। এই ঘূর্ণাবর্ত পরবর্তী ২৪ ঘণ্টায় নিম্নচাপে পরিণত হবে।

আগামী কয়েক দিন বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ভারতের রাজ্যে। কর্ণাটক-কেরল-তামিলনাডু সংলগ্ন এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে।

ঘন কুয়াশার সতর্কতা রয়েছে পঞ্জাব ও হিমাচলপ্রদেশে। আগামী ৪৮ ঘণ্টায় প্রবল কুয়াশা হতে পারে এই দুই রাজ্য। উত্তর-পশ্চিম ভারতের অন্যান্য রাজ্যে হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা রয়েছে। আগামী তিন দিন কুয়াশা হতে পারে ওড়িশা রাজ্যেও। এ ছাড়া উত্তর প্রদেশের কিছু এলাকায় এবং অসম মেঘালয় মনিপুর মিজোরাম এবং ত্রিপুরাতে আগামী দু তিন দিন কুয়াশার সতর্কতা রয়েছে।