Weather Update: কলকাতায় কবে থেকে শুরু হচ্ছে বৃষ্টি? দিনক্ষণ জানিয়ে দিলেন আবহাওয়াবিদরা

Weather Update: নিয়ম মানলে ১১ জুন বর্ষা আসার কথা ছিল কলকাতায়। বর্ষা আসতে দেরি হচ্ছিল, তার উপর প্রাকবর্ষার বৃষ্টিও নিখোঁজ। 

Weather Update: কলকাতায় কবে থেকে শুরু হচ্ছে বৃষ্টি? দিনক্ষণ জানিয়ে দিলেন আবহাওয়াবিদরা
ভারী বৃষ্টির পূর্বাভাস
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2022 | 4:05 PM

কলকাতা: দেরি হচ্ছে। তবে সে আসছে। বৃহস্পতিবারের মধ্যে বর্ষা আসছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। বর্ষা আসছে মালদহ, দুই দিনাজপুরেও। সুখবর আবহাওয়া দফতরের। গরম কমার বার্তাও দিয়েছেন আবহবিদরা। ৩ দিন পর ২-৪ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে সর্বোচ্চ তাপমাত্রা। তবে এই তিন দিন ভ্যাপসা গরমের দাপট থাকবে। আগামী চার দিনের মধ্যেই কলকাতায় বর্ষা ঢুকছে, স্পষ্ট করলেন আবহাওয়াবিদরা। ১৬ তারিখ কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বর্ষা প্রবেশ করবার সম্ভাবনা রয়েছে।

নিয়ম মানলে ১১ জুন বর্ষা আসার কথা ছিল কলকাতায়। বর্ষা আসতে দেরি হচ্ছিল, তার উপর প্রাকবর্ষার বৃষ্টিও নিখোঁজ।  দক্ষিণবঙ্গের ঘাটতি বেড়ে হয়েছে ৩৯ শতাংশ। কলকাতায় ঘাটতি ৭৩ শতাংশ। উত্তরবঙ্গে উল্টো ছবি। সেখানে ৪২ শতাংশ অতিবৃষ্টি।

দক্ষিণবঙ্গের পথে বর্ষার এবার দেরিতে ঢুকছে। নির্ধারিত সময়ে বর্ষা আসেনি কলকাতাতেও। মৌসম ভবনের খবর,  মহারাষ্ট্র, কর্নাটক, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশের আরও খানিকটা জায়গায় বর্ষা ঢুকে পড়েছে। কিন্তু এই তালিকায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গের নাম নেই।

দু’দিন ধরে উত্তরবঙ্গেই আটকে ছিল বর্ষা। উত্তরবঙ্গের উপরের জেলাগুলিতে ইতিমধ্যে বর্ষা প্রবেশ করেছে। বালুরঘাট পর্যন্ত আজ বর্ষা প্রবেশ করেছে ।শুধুমাত্র মালদায় এখনও মৌসুমী বায়ু প্রবেশ করেনি। আগামী পাঁচ দিন উত্তরবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। যত সময় যাবে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে।

বিশেষ করে ২৪ ঘন্টা পর থেকে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে ।অতি ভারী বৃষ্টি হবে আলিপুরদুয়ার ও কোচবিহারে। মৌসুমী বায়ু সবচেয়ে বেশি সক্রিয় হিমালয় সংলগ্ন জেলা উত্তরবঙ্গ ও সিকিমে। আগামী ১৬ তারিখের মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করার সম্ভাবনা। তবে বর্ষা দক্ষিণবঙ্গে প্রবেশ করলেই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই ,অল্পবিস্তর বৃষ্টি হবে। যে কদিন বর্ষা প্রবেশ না করছে সেই কদিন দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ঝড় বৃষ্টি হবে ।