Dengue: ভাল নয় ডেঙ্গি পরিস্থিতি, বৃষ্টিতে বিপদ বাড়বে না তো, উদ্বেগে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরাও

Dengue: পুজোর সময় চিকিৎসা পরিষেবায় যাতে কোনও ব্যাঘাত না ঘটে, তার জন্য ইতিমধ্যেই স্বাস্থ্যভবন নির্দেশিকা জারি করেছে। উৎসবের দিনগুলো হাসপাতালের ল্যাবগুলি খোলা থাকছে।

Dengue: ভাল নয় ডেঙ্গি পরিস্থিতি, বৃষ্টিতে বিপদ বাড়বে না তো, উদ্বেগে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরাও
রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2022 | 10:18 PM

কলকাতা: মহাষষ্ঠীর সন্ধ্যায় ভালই বৃষ্টি হয়েছে কলকাতায়। একাধিক জেলাও ভিজেছে এদিন। বৃষ্টি বাড়লে বিপদ যে আরও বাড়বে, উদ্বেগ চিকিৎসকদের। গত কয়েকদিনে বাংলায় মাথাচাড়া দিয়েছে ডেঙ্গির সংক্রমণ। হু হু করে বেড়ে চলেছে ডেঙ্গির প্রাদুর্ভাব। শনিবার নতুন করে ৭২৫ জন ডেঙ্গি সংক্রমিত হয়েছেন। ৭৬১ জন সরকারি হাসপাতালে ভর্তি। গত দু’বছর করোনার কাঁটা পার করে এবার আনন্দের উৎসব। কিন্তু এই ডেঙ্গি আনন্দ কেড়েছে বহু পরিবারে। কলকাতা, হাওড়া, হুগলিতে ডেঙ্গিতে মৃতের সংখ্যা চিন্তা ধরাচ্ছে।

পুজোর সময় চিকিৎসা পরিষেবায় যাতে কোনও ব্যাঘাত না ঘটে, তার জন্য ইতিমধ্যেই স্বাস্থ্যভবন নির্দেশিকা জারি করেছে। উৎসবের দিনগুলো হাসপাতালের ল্যাবগুলি খোলা থাকছে। ডিস্ট্রিক্ট কনট্রোল রুম যে কোনও হাসপাতাল থেকে প্লেটলেট নিতে পারবে। বিভিন্ন জেলায় খোলা থাকবে হেল্পলাইন সেন্টার। উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, মুর্শিদাবাদের মতো ডেঙ্গিপ্রবণ জেলায় ডেঙ্গি রোগীদের সমস্ত খবর নেওয়া হবে টেলিফোনের মাধ্যমে। তার জন্য কল সেন্টার খোলা থাকবে। বাড়িতে যাঁরা ডেঙ্গি রোগীরা আছেন, পরিষেবা পাবেন তাঁরাও।

ডেঙ্গি পরিস্থিতির ৩৯তম সপ্তাহে ৯টি জেলা বিশেষভাবে স্বাস্থ্যভবনের রিপোর্টে উঠে এসেছে। এই ৯ জেলার ১২টি ব্লক উদ্বেগের। মুর্শিদাবাদের লালগোলা, ভগবানগোলা-১ ও ফরাক্কা হাওড়ার বালি জগাছা, উত্তর ২৪ পরগনার দেগঙ্গা, জলপাইগুড়ির মাল, দার্জিলিংয়ের মাটিগাড়া, আলিপুরদুয়ারের মাদারিহাট, নদিয়ার রানাঘাট ২, দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জ, নদিয়ার নবদ্বীপ ও কৃষ্ণনগর-১ ব্লকে নজর রয়েছে স্বাস্থ্যভবনের।

পুরএলাকাগুলির মধ্যে কলকাতা তো আছেই। এরপরই স্থান বিধাননগরের। হাওড়ার বালি, বাঁকুড়া পুরএলাকা, হুগলির উত্তরপাড়া কোতরাং পুরসভা এলাকা, শ্রীরামপুর, উত্তর ২৪ পরগনার কামারহাটি, মুর্শিদাবাদের বহরমপুর পুরসভা, উত্তর ২৪ পরগনার দক্ষিণ দমদম নিয়েও চিন্তা রয়েছে।

এরমধ্যে আবার পুজোয় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করছেন, জল জমলে মশার উৎপাত বাড়বে। ফলে ডেঙ্গি পরিস্থিতি আরও কিছুটা খারাপ হওয়ার সম্ভাবনাই প্রবল। পুজো উদ্যোক্তাদেরও বলা হয়েছে, প্যান্ডেলে প্যান্ডেলে ডেঙ্গি নিয়ে সচেতনতা প্রচার করতে। কোনওভাবেই যাতে জমা জলে ডেঙ্গির লার্ভা তৈরি হতে না পারে সেদিকেই নজর দিতে বলা হয়েছে।