West Bengal Assembly: কেমন হবে বিধায়কদের আচরণ? ওরিয়েন্টেশন কোর্স চান অধ্যক্ষ, সমর্থন বিজেপিরও

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Soumya Saha

Updated on: Nov 30, 2022 | 4:29 PM

Biman Banerjee: বিধানসভার বিজেপির মুখ্য সচেতক মনোজ টিগ্গাও ওরিয়েন্টেশনের বিষয়টিকে সমর্থন করেন। বলেন, "এটা আমাদের শুধু নয়, অনেক ক্ষেত্রেই সাবজেক্টের বাইরে চলে যাচ্ছে বিষয়। সেখানে স্পিকার বলেছেন ওরিয়েন্টেশন ক্যাম্পের কথা, তাতে সবাই উপকৃত হবেন।"

West Bengal Assembly: কেমন হবে বিধায়কদের আচরণ? ওরিয়েন্টেশন কোর্স চান অধ্যক্ষ, সমর্থন বিজেপিরও
বিমান বন্দ্যোপাধ্যায়

কলকাতা: রাজ্য বিধানসভার (West Bengal Assembly) শীতকালীন অধিবেশনে বুধবার ছিল ধন্যবাদ জ্ঞাপনের পর্ব। আর সেই সময় বিধানসভার অভ্যন্তরে স্লোগান-শাউটিং নিয়ে বেশ অসন্তোষ প্রকাশ করলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় (Biman Banerjee)। বিধানসভার অভ্যন্তরে কী ধরনের আচরণ হওয়া উচিত, তা নিয়ে পরের অধিবেশনের আগে একটি ওরিয়েন্টেশন কোর্স করানোর ব্যবস্থার কথাও বলেন তিনি। বিমান বন্দ্যোপাধ্যায় বলেন, “এবারের অধিবেশনের কয়েকদিন দেখে আমার ধারণা হয়েছে প্রত্যেক দিন ১৫ মিনিট স্লোগান-শাউটিংয়ের জন্য নির্ধারিত সময় ধার্য করা উচিত। বিধানসভার কাজ স্থগিত করার এই ধরনের প্রচেষ্টা ঠিক নয়।”

সঙ্গে অধ্যক্ষের আরও সংযোজন, “বাইরে যা ভাষা প্রয়োগ করা যায়, তা এখানে করা যায় না। আমার তো মাঝে মাঝে খারাপ লাগে। যে ছাত্র ছাত্রীরা আসেন, তারা কী দেখে গেলেন? কে কাকে কতটা কটূ কথা বলেন সেই প্রতিযোগিতা শুরু হয়েছে। কটূ কথার বলার প্রতিযোগিতায় নেমে পড়েন। ভাষার সংযম থাকা উচিত। স্ট্যান্ডিং কমিটির যে সব ট্যুর থাকে, সেখানে বলেও অনেকে যান না। এমনকী কোরাম হয় না। পরের অধিবেশনে আগে একটা ওরিয়েন্টেশন কোর্স করানোর ব্যবস্থা করা হবে।”

রাজ্যের পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ও এদিন ধন্যবাদ জ্ঞাপন পর্বে বিধানসভার অভ্যন্তরের সকলের আচরণের বিষয়টি নিয়ে সরব হন। বলেন, বিধানসভার আচরণ সকলের মেনে চলা উচিত। অন্যদিকে বিধানসভার বিজেপির মুখ্য সচেতক মনোজ টিগ্গাও ওরিয়েন্টেশনের বিষয়টিকে সমর্থন করেন। বলেন, “এটা আমাদের শুধু নয়, অনেক ক্ষেত্রেই সাবজেক্টের বাইরে চলে যাচ্ছে বিষয়। সেখানে স্পিকার বলেছেন ওরিয়েন্টেশন ক্যাম্পের কথা, তাতে সবাই উপকৃত হবেন।”

উল্লেখ্য, বিধানসভার অভ্যন্তরে বিধায়কদের আচরণ কেমন হওয়া উচিত, তা নিয়ে এর আগেও একাধিকবার সরব হয়েছেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। বিভিন্ন সময়ে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দিয়েছেন। প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ যাতে বিধানসভার অধিবেশন কক্ষে না হয়, তা নিশ্চিত করতেও কড়া বার্তা দিয়েছিলেন তিনি। এবার স্লোগান-শাউটিং-এর জন্য বিধানসভার কাজ ব্যাহত হওয়া নিয়েও সরব হলেন তিনি।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla