TET: প্রাথমিকে আবেদনের সময়সীমা বাড়ল, আরও কতদিন আবেদন করা যাবে জানাল হাইকোর্ট

TET: ১১ ডিসেম্বর দুপুর ১২টা থেকে বেলা ২টো ৩০ মিনিট পর্যন্ত চলবে পরীক্ষা। এই পরীক্ষার জন্য গাইডলাইনও প্রকাশ করেছে পর্ষদ। পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে হবে ওয়েবসাইট থেকে।

TET: প্রাথমিকে আবেদনের সময়সীমা বাড়ল, আরও কতদিন আবেদন করা যাবে জানাল হাইকোর্ট
ডিসেম্বরে টেট।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 14, 2022 | 2:00 PM

কলকাতা: প্রাথমিকের (Primary TET) ফর্ম পূরণের সময়সীমা বাড়ানোর নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। এক সপ্তাহের জন্য বাড়ানো হল সময়সীমা। সমস্ত আবেদনকারীই এই সুবিধা পাবেন। সোমবার এই নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এদিন তিনি জানান, অনলাইনে আবেদনের জন্য আরও এক সপ্তাহ সময় পাবেন পরীক্ষার্থীরা।

এদিন নিয়োগ সংক্রান্ত একাধিক মামলা শুনানি ছিল আদালতে। সেখানেই এই নির্দেশ দেওয়া হয়। যদিও প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে আগেই এই ইঙ্গিত দেওয়া হয়েছিল, প্রাথমিকের জন্য আবেদনের সময়সীমা বাড়ানো হতে পারে। এদিন আদালত জানিয়ে দিল আগামী সপ্তাহ পর্যন্ত সময় পাবেন পরীক্ষার্থীরা। পর্ষদ জানিয়েছে, এক সপ্তাহের জন্য সময়সীমা তো বাড়ানো হচ্ছেই। প্রয়োজনে তা আরও বাড়ানো হতে পারে।

আগামী ১১ ডিসেম্বর টেটের দিন ঘোষণা হয়েছে। প্রায় ৬ বছর পর টেট হচ্ছে এ রাজ্যে। তাও আবার নিয়োগ দুর্নীতি নিয়ে একের পর এক মামলার আবহে। এক সপ্তাহ আগে পর্যন্ত ৭ লক্ষের উপরে আবেদন পড়েছে এই পরীক্ষার জন্য। এর আগে ২০১৭ সালে এই সংখ্যাটা ছিল ২ লক্ষের মতো। বোঝাই যাচ্ছে, এই পরীক্ষা নিয়ে কতটা আগ্রহ তুঙ্গে। এই পরীক্ষা শুধু চাকরি প্রার্থীদের জন্যই তাৎপর্যপূর্ণ নয়, বিরোধীদের নজরেও রয়েছে এই পরীক্ষার গতিবিধি।

চলতি বছরের সেপ্টেম্বর মাসে পর্ষদ সভাপতি গৌতম পাল সাংবাদিক সম্মেলন করে টেটের দিনক্ষণ ঘোষণা করেন। তিনি জানান, ১১ হাজারের বেশি শূন্যস্থান রয়েছে। ১১ হাজার শূন্যপদের যোগ্য তাঁরাই, যাঁরা টেট পাশ করে গিয়েছেন। ২০১৪ ও ২০১৭ সালে যাঁরা টেট পাশ করেছেন তাঁরা যেমন আবেদন করতে পারবেন, যাঁরা এখন আন্দোলন করছেন তাঁরাও এই পরীক্ষায় বসতে পারবেন। স্বচ্ছতা ও মেধার ভিত্তিতেই এই নিয়োগ হবে বলে আশ্বস্ত করেন তিনি। জানান, ডিভিশন অব মার্কস প্রকাশ করা হবে। শুধু তাই নয়, স্বচ্ছতার কথা মাথায় রেখে ইন্টারভিউয়ের ভিডিয়োগ্রাফিও করা হবে।

১১ ডিসেম্বর দুপুর ১২টা থেকে বেলা ২টো ৩০ মিনিট পর্যন্ত চলবে পরীক্ষা। এই পরীক্ষার জন্য গাইডলাইনও প্রকাশ করেছে পর্ষদ। পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে হবে ওয়েবসাইট থেকে। পরীক্ষা শুরু হওয়ার ২ ঘণ্টা আগে পরীক্ষার হলে পৌঁছতে হবে প্রার্থীদের। পরীক্ষা শুরু হয়ে গেলে প্রার্থীদের প্রবেশ করতে দেওয়া হবে না। সঙ্গে রাখা যাবে না মোবাইল ফোন, ব্লু টুথ, ইয়ারফোন, মাইক্রোফোন, পেজার বা হেল্থ ব্যান্ড।