Mamata vs Modi: ‘আপনি দাম বাড়াবেন, আর রাজ্য কমাবে’, জ্বালানি জ্বালায় মোদীকে পাল্টা মমতার

Petrol Diesel Price: মমতা বলেন, "উনি পুরোটাই রাজ্যগুলির উপর চাপিয়ে দিলেন। বলে দিলেন, রাজ্যকেই কমাতে হবে। রাজ্য কীভাবে কমাবে? আপনি পুরো বাড়িয়ে দিয়েছেন। আপনারা কত কামিয়েছেন, সেটা কখনও দেখেছেন?"

Mamata vs Modi: 'আপনি দাম বাড়াবেন, আর রাজ্য কমাবে', জ্বালানি জ্বালায় মোদীকে পাল্টা মমতার
মোদীকে পাল্টা মমতার
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2022 | 6:07 PM

কলকাতা : বুধবার দুপুরেই মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সেখানে পেট্রো পণ্যের মূল্যবৃদ্ধির ইস্যুতে কার্যত রাজ্যগুলির কোর্টেই বল ঠেলেছেন প্রধানমন্ত্রী। এই নিয়েই এবার প্রধানমন্ত্রীকে একহাত নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বলেন, “উনি পুরোটাই রাজ্যগুলির উপর চাপিয়ে দিলেন। বলে দিলেন, রাজ্যকেই কমাতে হবে। রাজ্য কীভাবে কমাবে? আপনি পুরো বাড়িয়ে দিয়েছেন। আপনারা কত কামিয়েছেন, সেটা কখনও দেখেছেন? একতরফাভাবে আপনি যে কথা দেশবাসীকে বলেছেন তা পুরোপুরি মিথ্যা।” মুখ্যমন্ত্রী আরও বলেন, “প্রধানমন্ত্রীর মন্তব্য দুর্ভাগ্যজনক। কথা বলার সুযোগ ছিল না, তাই বলতে পারিনি।”

এর পাশাপাশি প্রধানমন্ত্রীকে নিশানা করে মুখ্যমন্ত্রী আরও বলেন, “যে বিজেপি শাসিত রাজ্যগুলির আপনি প্রশংসা করেছেন, সেগুলিকে অনেক প্রকল্পে আমাদের থেকে ৫০ শতাংশ বেশি টাকা দেওয়া হয়। তারা ৪ হাজার দিলে, আপনি তাদের ৪০ হাজার দিয়ে দেন।” রাজ্যে পেট্রোল ডিজেলের দাম যে লিটার পিছু এক টাকা করে কমানো হয়েছে, সেই প্রসঙ্গও তুলে ধরেন মমতা। মুখ্যমন্ত্রীর কথায়, “এতে রাজ্যের দেড় হাজার কোটি টাকা চলে গিয়েছে। সে কথা তো আপনি বললেন না। আপনি বাড়াবেন আর রাজ্য সরকার নিজেকে বিক্রি করে দিয়ে টাকা মেটাবে? আপনার কাছে আমরা ৯৭ হাজার কোটি টাকা এখনও পাব। আমাকে ৯৭ হাজার কোটি টাকার অর্ধেক দিয়ে দিন। তাহলে আমিও তিন হাজার কোটি টাকা পরের দিন দিয়ে দেব।”

মুখ্যমন্ত্রী বলেন, “এখন কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারের তুলনায় পেট্রোলের উপর ২৫ শতাংশ বেশি কর নিচ্ছে। ২০১৪ সাল থেকে ২০২১ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত মোদী সরকার ১৭ লাখ ৩১ হাজার ২৪২ কোটি টাকা পেট্রোল ডিজেল থেকে আয় করেছে। আর আপনি রাজ্যকে বলছেন?” উল্লেখ্য, বুধবার দুপুরে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে জ্বালানির মূল্যবৃদ্ধির ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কার্যত রাজ্যের কোর্টেই বল ঠেলেছিলেন। জ্বালানির ওপর রাজ্যগুলিকে ভ্যাট কমানোর জন্য অনুরোধ করেছিলেন তিনি। স্মরণ করিয়েছিলেন, সহযোগিতামূলক যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর কথা। বিশেষ করে মহারাষ্ট্র, কেরল, পশ্চিমবঙ্গে মতো বেশ কিছু যে অতীতে পেট্রো পণ্যের উপর ভ্যাট কমায়নি, সেই কথাও মনে করিয়ে দেন তিনি। তা নিয়েই এবার প্রধানমন্ত্রীকে পাল্টা দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন : Summer Vacation Declared: টগবগ করে ফুটছে বাংলা, নবান্নের বৈঠক থেকে স্কুল-কলেজগুলিতে গরমের ছুটি ঘোষণা মমতার