Booster Dose: পুজোর আগেই বুস্টার ডোজ়ের কাজ শেষ করতে চাইছে রাজ্য, জেলাগুলির সঙ্গে দেড় ঘণ্টা ধরে চলল ভার্চুয়াল বৈঠক

Booster Dose: এখন সরকারি স্বাস্থ্যকেন্দ্রগুলিতে বিনামূল্যে বুস্টার ডোজ় দেওয়া হচ্ছে। এমন পরিস্থিতিতে জেলাগুলিকে প্রয়োজনীয় প্রচার কর্মসূচি নেওয়ার বার্তাও দেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

Booster Dose: পুজোর আগেই বুস্টার ডোজ়ের কাজ শেষ করতে চাইছে রাজ্য, জেলাগুলির সঙ্গে দেড় ঘণ্টা ধরে চলল ভার্চুয়াল বৈঠক
নবান্ন
Follow Us:
| Edited By: | Updated on: Aug 20, 2022 | 3:28 PM

কলকাতা : অক্টোবরের প্রথম সপ্তাহ থেকেই পুজো (Durga Puja) শুরু। তার আগেই বুস্টার ডোজ় (COVID 19 Booster Dose) দেওয়ার কাজ শেষ করে ফেলতে হবে। শনিবার রাজ্যের বিভিন্ন জেলাগুলির জেলাশাসক ও জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠকে বসেছিলেন রাজ্যের স্বাস্থ্য সচিব। সূত্রের খবর, ওই বৈঠকেই এই সংক্রান্ত নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যসচিব। পুজোর দিনগুলিতে জেলায় জেলায় মানুষের ঢল নামবে রাস্তায়। প্রচুর মানুষের ভিড় হতে পারে বলে আশঙ্কা করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞদের একাংশ। এদিকে রাজ্যের করোনা পরিস্থিতি (COVID Situation in West Bengal) এখন নিয়ন্ত্রণে থাকলেও পুজোর সময়ে পরিস্থিতি অন্যরকম হতে পারে বলে আশঙ্কা করছেন একাংশ।

সেই কারণে বুস্টার ডোজ় নেওয়ার কাজ শেষ করতে হলে, জেলাগুলিকে বিশেষ প্ল্যান করে এগোতে হবে। এখন সরকারি স্বাস্থ্যকেন্দ্রগুলিতে বিনামূল্যে বুস্টার ডোজ় দেওয়া হচ্ছে। এমন পরিস্থিতিতে জেলাগুলিকে প্রয়োজনীয় প্রচার কর্মসূচি নেওয়ার বার্তাও দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। মূলত পুজোর ভিড়ের ছবির কথা মাথায় রেখেই বুস্টার ডোজ নেওয়া নিয়ে আগাম সতর্ক রাজ্য সরকার।

এর পাশাপাশি ডেঙ্গি পরিস্থিতি নিয়েও এদিনের বৈঠক থেকে জেলাগুলিকে বিশেষভাবে সতর্ক করে দেওয়া হয়েছে। বিশেষ করে বিভিন্ন পুরসভা ও ব্লকগুলিতে পরিষ্কার পরিচ্ছন্নতার ওপর বাড়তি জোর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। অনেক থানা এলাকাতেই গাড়ির ভিতরে জল জমে যাচ্ছে। যাতে জল না জমে তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করতে বলা হয়েছে। বিষয়টির উপর স্থানীয় পুলিশ প্রশাসনকেও বিশেষভাবে নজর রাখতে বলা হয়েছে।

বিগত কিছুদিনে রাজ্যের একাধিক জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হয়েছে। এমন পরিস্থিতিতে যেসব জায়গায় জল জমতে পারে, সেই সব জায়গাগুলিতে জল বের করার জন্য আগাম প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে। প্রয়োজনে মেডিক্যাল ক্যাম্পও করতে বলা হয়েছে।  প্রায় দেড় ঘণ্টা ধরে চলা ভার্চুয়াল বৈঠক জেলাগুলিকে এমনই নির্দেশ দেওয়া হয়েছে বলে নবান্ন সূত্রে খবর।