Internship in Govt Office: ইন্টার্ন নেবে রাজ্য সরকার! ৬০ শতাংশ নম্বর পেলেই সরকারি অফিসে ইন্টার্নশিপ

Internship in Govt Office: ইন্টার্ন নেবে রাজ্য সরকার! ৬০ শতাংশ নম্বর পেলেই সরকারি অফিসে ইন্টার্নশিপ
ইন্টার্ন নেবে রাজ্য সরকার

Mamata Banerjee: স্নাতক ও স্নাতকোত্তর উভয়েই এই সুযোগ পাবেন। এর পাশাপাশি, পলিটেকনিক এবং আটিআই ডিগ্রিধারীদেরও এই ইন্টার্নশিপের সুবিধা মিলবে।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Jun 21, 2022 | 6:02 PM

কলকাতা : রাজ্যে কর্মসংস্থান নিয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন অভিযোগ তুলেছে বিরোধীরা। তবে এবার রাজ্যের পড়ুয়াদের জন্য বড় সিদ্ধান্ত নিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার (West Bengal Government)। এবার ৬০ শতাংশ নম্বর পেলেই পাওয়া যাবে সরকারি বিভিন্ন দফতরে ইন্টার্নশিপের (Internship for Students) সুযোগ। সোমবার মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাঁরা ইন্টার্নশিপ করবে, তাঁদের জন্য মাস গেলে কিছু পরিমাণ টাকা দেওয়ার ভাবনাও রয়েছে রাজ্য সরকারে। যোগ্যতা অনুযায়ী প্রতি মাসে পাঁচ হাজার টাকার বেশি টাকা দেওয়া হবে ইন্টার্নদের। স্নাতক ও স্নাতকোত্তর উভয়েই এই সুযোগ পাবেন। এর পাশাপাশি, পলিটেকনিক এবং আটিআই ডিগ্রিধারীদেরও এই ইন্টার্নশিপের সুবিধা মিলবে।

রাজ্যের বিভিন্ন সরকারি দফতরগুলিতে কীভাবে কাজ হয়, তা হাতে কলমে শেখার সুযোগ পাবেন পড়ুয়ারা। খুব শীঘ্রই এই ইন্টার্নশিপের বিষয়টি চালু করার দিকে এগোচ্ছে রাজ্য সরকার। অনলাইন মাধ্যমেই এই আবেদন করতে পারবেন পড়ুয়ারা। শুধু তাই নয়, এর পাশাপাশি স্নাতক স্তরে পাশ করার পরই হাতে কলমে কাজ শেখার পাশাপাশি রোজগারের সুযোগও পাবেন পড়ুয়ারা। তবে এ ক্ষেত্রে পড়ুয়াদের পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। পড়ুয়ারা যে এলাকার বাসিন্দা, তার আশপাশের কোনও সরকারি অফিসেই ইন্টার্নশিপের সুযোগ পাবেন তাঁরা।

এই খবরটিও পড়ুন

রাজ্য সরকারের এই সিদ্ধান্তের ফলে সমাজে আর্থিকভাবে পিছিয়ে পড়া শ্রেণির পড়ুয়ারা বিশেষভাবে উপকৃত হতে পারে বলেই মত ওয়াকিবহাল মহলের একাংশের। উল্লেখ্য, এই সিদ্ধান্ত আজকের নয়। দীর্ঘদিন ধরেই বিষয়টি নিয়ে চিন্তাভাবনা চলছে। এর আগে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চলতি বছরের জানুয়ারিতেই পড়ুয়াদের জন্য ইন্টার্নশিপ চালু করার কথা জানিয়েছিলেন। সেই সময় মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, প্রতি বছর ৬ হাজার করে ইন্টার্ন নেওয়া হবে রাজ্যের বিভিন্ন সরকারি অফিসগুলিতে। এরপর সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে ইন্টার্ন নেওয়ার বিষয়টিতে সিলমোহর পড়ল। এর ফলে পড়াশুনো চলাকালীনই রাজ্যের সরকারি দফতরগুলির কাজ হাতে কলমে শেখার সুযোগ পাবেন তিনি।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA