Firhad Hakim: মেয়রের ওয়ার্ডেই তো চিন্তা ধরাচ্ছে ডেঙ্গি পরিস্থিতি, কী বলছে পুরনিগম?

KMC: অতীন ঘোষ জানান, বরোগুলির মধ্যে ১, ৬, ৭, ৮, ৯, ১০, ১১, ১২তে বেশি ডেঙ্গি আক্রান্তের খবর আসছে।

Firhad Hakim: মেয়রের ওয়ার্ডেই তো চিন্তা ধরাচ্ছে ডেঙ্গি পরিস্থিতি, কী বলছে পুরনিগম?
কলকাতার ডেঙ্গি পরিস্থিতি উদ্বেগজনক।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 19, 2022 | 12:02 AM

কলকাতা: বর্ষা মানেই শহরবাসীর মাথাব্যথার কারণ ডেঙ্গি। কলকাতা পুরনিগম বারবারই দাবি করে, সবরকম ব্যবস্থা নেওয়া হয় তাদের তরফে। কিন্তু তারপরও বেশ কিছু জায়গায় ডেঙ্গির বাড়বাড়ন্ত কিছুতেই বাগে আনা যাচ্ছে না। সবথেকে আশ্চর্যজনক হল, এর মধ্যে রয়েছে কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের ওয়ার্ডও।

ফিরহাদ হাকিমের ওয়ার্ড আবার ‘ভয়ঙ্কর ডেঙ্গু প্রবণ’। কলকাতায় বর্তমানে পাঁচটি ওয়ার্ড এই ‘ভয়ঙ্কর ডেঙ্গু প্রবণ’ হিসাবে চিহ্নিত হয়েছে। তালিকায় নাম আছে ৬, ৬৯, ৮২, ৮৩, ১১২ নম্বর ওয়ার্ড। যার মধ্যে ৮২ নম্বর ওয়ার্ড মেয়র ফিরহাদ হাকিমের। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে এ কথা মেনেও নেন ডেপুটি মেয়র তথা স্বাস্থ্য বিভাগের মেয়র পারিষদ অতীন ঘোষ।

অতীন ঘোষ বলেন, “পুরসভা কী করছে, পুরসভার স্বাস্থ্য দফতর কী কাজ করছে তা সকলেই জানে। এ নিয়ে নতুন করে কিছু বলতে চাই না। ডেঙ্গি আজকে শুধু আমাদের সমস্যা নয়, সারা পৃথিবীর সমস্যা। আবহাওয়ার প্রতিকূল অবস্থার কারণে এই সমস্যার এত বাড়বাড়ন্ত। কলকাতা এই মুহূর্তে প্রতিবারই ডেঙ্গু বাড়ে। আমরা সমস্ত সময় তিনটি স্তরে নজরদারি চালাই। ওয়ার্ড স্তর, বরো স্তর এবং একটা কেন্দ্রীয় স্তরে। সারা শহরজুড়ে এই নজরদারি চলে। সাতদিন অন্তর শহরবাসীর বাড়িতে যাওয়া, ল্যাব থেকে তথ্য সংগ্রহ, রোগীর সঙ্গে যোগাযোগ করা। সারা বছর ধরেই আমরা নজর রাখি। অনলাইনে নানা ব্যবস্থা নেওয়া হচ্ছে।”

অতীন ঘোষ জানান, বরোগুলির মধ্যে ১, ৬, ৭, ৮, ৯, ১০, ১১, ১২তে বেশি ডেঙ্গি আক্রান্তের খবর আসছে। তিনি জানান, ডেঙ্গিপ্রবণ ওয়ার্ড কিংবা বরোগুলির সঙ্গে সরাসরি কথা বলছেন তাঁরা। অতীন ঘোষের কথায়, “মেয়রের ওয়ার্ডে চেতলা লকগেটের দিকে ঘনবসতি অঞ্চল। কেন সেখানে ডেঙ্গি বেশি তা আমরা খুঁজে বেরও করেছি। অনেকটা নিয়ন্ত্রণেও এনেছি। ওখানে যাঁরা ফিল্ড ওয়ার্কার আছেন, তাঁদের কাজ খতিয়ে দেখার জন্য সোমবার অনলাইনে কথা হবে।” চলতি বছরের ২ জানুয়ারি থেকে ১৪ অগস্ট পর্যন্ত কলকাতায় ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৩৫২ জন।